Home / জাতীয় / রাজনীতি / প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যাচ্ছেন খালেদা জিয়া
প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যাচ্ছেন খালেদা জিয়া

প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যাচ্ছেন খালেদা জিয়া

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদের ডাকা সংলাপে অংশ নিতে রোববার বঙ্গভবনে যাচ্ছেন বিএনপি নেতারা। চেয়ারপারসন খালেদা জিয়া ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। বিকাল সাড়ে চারটায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবেন তারা।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিনের মেয়াদ শেষ হবে। এ প্রেক্ষাপটে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর মতামত নেয়ার এ উদ্যোগ নেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, বিএনপি রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করতে ইতোমধ্যে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দলের সদস্যদের নাম পাঠিয়েছে। প্রতিনিধি দলের সদস্যরা হলেন, বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, তরিকুল ইসলাম, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এছাড়া রাষ্ট্রপতি ২০ ডিসেম্বর বিকাল তিনটায় জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর যথাক্রমে বিকাল তিনটা ও সাড়ে চারটায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও কৃষক শ্রমিক জনতা লীগ এবং ২২ ডিসেম্বর বিকাল তিনটায় জাতীয় সমাজতান্ত্রিক দলের সঙ্গেও বৈঠক করবেন।

প্রেস সচিব বলেন, পর্যায়ক্রমে নির্বাচন কমিশনের নিবন্ধিত অন্যান্য দলের সঙ্গেও বৈঠক করবেন।

নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গত ১৮ নভেম্বর মোট ১৩ দফা প্রস্তাব দিয়েছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাৎক্ষণিকভাবে প্রস্তাব প্রত্যাখ্যান করে। তবে পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন-তাই তিনি মেনে নেবেন।

২০১২ সালেও বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার আগেও রাষ্ট্রপতি বিভিন্ন দলের সঙ্গে আলোচনা করেছিলেন। সেই আলোচনাতেও বিএনপি অংশ নিয়েছিল। তবে কাজী রকিবের নেতৃত্বে কমিশনকে শুরু থেকেই মেনে নিতে পারেনি বিএনপি।

সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচন কমিশনে নিয়োগ চূড়ান্ত করলেও এ ক্ষেত্রে তাকে প্রধানমন্ত্রীর পরামর্শ মেনে চলতে হবে। কারণ, জাতীয় সংসদ নির্বাচনের পর প্রধানমন্ত্রী এবং প্রধান বিচারপতি নিয়োগ ছাড়া অন্য সব কাজেই তাকে সরকার প্রধানের পরামর্শ মেনেই কাজ করতে হয়।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ২ : ১০ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৬, রোবার
ডিএইচ

Leave a Reply