Home / সারাদেশ / পা দিয়ে লিখে জেডিসি পরীক্ষা দিচ্ছেন রফিকুল
পা দিয়ে লিখে জেডিসি পরীক্ষা দিচ্ছেন রফিকুল

পা দিয়ে লিখে জেডিসি পরীক্ষা দিচ্ছেন রফিকুল

সবাইকেতাক লাগিয়ে মঙ্গলবার (১লা নভেম্বর) পরীক্ষার হলে রফিকুল এবার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অংশ নিয়েছে। পরীক্ষার প্রথম দিন তাকে পা দিয়ে উত্তরপত্র লিখতে দেখা যায়।

তার জন্মগতভাবে দুইটি হাত অচল তাই পা দিয়েই লেখাপড়া চালিয়ে দিচ্ছে স্কুল শিক্ষার্থী রফিকুল।

প্রতিবন্ধী রফিকুল ইসলাম দিনাজপুরের খানসামা উপজেলার পাকেরহাট গ্রামের পান দোকানী নাসির উদ্দিনের ছেলে এবং পাকেরহাট কামিল মাদ্রাসার ছাত্র।

পিতা নাসির উদ্দিন ও মা রুবিনা বেগম জানান, জন্মগতভাবেই রফিকুলের দুই হাত অচল। শিশুকাল থেকেই রফিকুলের লেখাপড়ার প্রতি প্রচন্ড আগ্রহ রয়েছে। এ কারণে বাড়ি সংলগ্ন মাদ্রাসায় ভর্তি করা হয়। সেখান থেকে সে পা দিয়ে লিখেই পঞ্চম শ্রেণির সমাপণী পরীক্ষায় ৩.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এবারের জেডিসি পরীক্ষাও অংশ নিয়েছে। বরাবরের মতো এবারও সে পা দিয়েই লিখে যাচ্ছে।

রফিকুল ইসলাম বলেন, শারীরিক প্রতিবন্ধীতার জন্য তাকে যদি আলাদাভাবে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হতো তাহলে তার জন্য আরও ভালো হতো। স্বাভাবিক শিক্ষার্থীদের সাথে পরীক্ষা দিতে গেলে তাকে নিয়ে নানাভাবে উপহাস করা হয়। এতে সে খুব মনকষ্ট পায়। তবে পরীক্ষা ভালো হচ্ছে ‘এ’ গ্রেড পাবে বলে তার আশা।

রফিকুলের শিক্ষাপ্রতিষ্ঠান পাকেরহাট কামিল মাদ্রাসার অধ্যক্ষ মুহম্মদ রিয়াজুল ইসলাম বলেন, শারীরিক প্রতিবন্ধী রফিকুল ইসলামের অদম্য ইচ্ছাশক্তিই তাকে এগিয়ে চলার সাহস যোগাচ্ছে। তবে ক্লাসের সময় তাকে শিক্ষকরা একটু আলাদাভাবে দৃষ্টি দিয়ে থাকেন।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ৭: ০৪ পিএম, ২ নভেম্বর ২০১৬, বুধবার
এইউ

Leave a Reply