Home / সারাদেশ / দেশে ১৩১টি মিনি স্টেডিয়াম নির্মাণ হচ্ছে
দেশে ১৩১টি মিনি স্টেডিয়াম নির্মাণ হচ্ছে
প্রতীকী ছবি

দেশে ১৩১টি মিনি স্টেডিয়াম নির্মাণ হচ্ছে

দেশের ক্রীড়াঙ্গনে বিভিন্ন ধরনের উন্নয়নের লক্ষ্যে সরকারি উদ্যোগে ১৩১টি মিনি স্টেডিয়াম নির্মাণ প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে স্টেডিয়ামগুলোর টেন্ডার আহবান করা হয়েছে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন সিকদার এ সম্পর্কে বাসসকে বলেছেন, সরকারি উদ্যোগে দেশের প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম নির্মাণ করা হবে। সে লক্ষ্যে ৪৯০টি মিনি স্টেডিয়াম নির্মাণের প্রথমিক প্রস্ততি সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৩১টি মিনি স্টেডিয়ামের টেন্ডার আহবান করা হয়েছে। এ জন্যে টাকাও বরাদ্দ দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ১৩১টি স্টেডিয়াম নির্মাণ ও সংস্কারের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে এবং এতে ব্যয় হবে ৫৫ কোটি টাকা। মাস খানেকের মধ্যেই প্রয়োজনীয় দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন করার পর কার্যাদেশ প্রদান করা হবে। প্রতিটি উপজেলা পর্যায়ের এসব মিনি স্টেডিয়ামগুলো সঠিকভাবে কাজে লাগানো এবং এর রক্ষণাবেক্ষণের জন্য উপজেলা ক্রীড়া সংস্থাগুলোকে আরো সক্রিয় করার উদ্যোগ নেয়া হবে।’

তৃণমুল পর্যায়ে খেলাধুলার যাতে বিকাশ ঘটে এবং খেলাধুলার সুযোগ সৃস্টি হয় সে লক্ষ্য নিয়েই সরকার উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম নির্মাণ ও সংস্কারের উদ্যোগ গ্রহণ করেছে।

যেখানে সব ধরনের খেলাধুলা আয়োজনের পর্যাপ্ত সুযোগ থাকবে। বিভিন্ন ইভেন্টে ট্যালেন্টহাট কর্মসূচি বাড়ানো হবে। এর মাধ্যমে নতুন খেলোয়ার সৃষ্টি,খেলার মান উন্নয়ন,বিশ্বের মধ্যে বাংলাদেশকে খেলাধুলায় অন্যমত সেরাদেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে স্টেডিয়ামগুলো নির্মাণ করা হবে। এ সবের স্থাপনায় বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থানও হবে।

‘ বর্তমান সরকার ক্রীড়া বান্ধব সরকার’ উল্লেখ করে বীরেন সিকদার বলেন, একই উদ্দেশে দেশের প্রত্যন্ত অঞ্চলে লুকিয়ে থাকা প্রতিভাবান খেলোয়াড়দের খুঁজে বের করতে বিপুল অর্থ ব্যয় করা হচ্ছে।

তৃণমুল থেকে প্রতিভা অন্বেষণ কার্যক্রম বর্তমান সরকারের নেয়া সবচেয়ে আলোচিত পদক্ষেপ। ক্রীড়াঙ্গনকে সমৃদ্ধ এবং এদেশের ক্রীড়ার উন্নয়নের স্বার্থেই দেশের বিভিন্ন ফেডারেশনের মাধ্যমে বিভিন্ন ডিসিপ্লিনের এ প্রতিভা অন্বেষণ কার্যক্রমের জন্য ইতিমধ্যে ব্যয় করা হয়েছে ১৬ কোটি টাকা।

এ কার্যক্রমে এ যাবৎকালের সবচেয়ে বড় বাজেট এটা । এর মাধ্যমে তৃণমুল পর্যায় থেকে প্রতিভাবান ক্রীড়াবিদ সংগ্রহ করা হচ্ছে।’
প্রতিভাবান ক্রীড়াবিদ সংগ্রহের ওপর গুরুত্বারোপ করে উদাহরণ হিসেবে ক্রিকেট তারকাদের টেনে এনে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন,‘ বর্তমানে বাংলাদেশের ক্রিকেট বিশ্ব আসরে সংহত অবস্থান তৈরি করেছে। আর সেখানে যারা ভাল করছে তারা সবাই তৃণমূল থেকে উঠে আসা খেলোয়াড়।’

বিলুপ্ত প্রায় দেশের ঐতিহ্যবাহী খেলা গুলো পুনরুদ্ধারেও জাতীয় ক্রীড়া পরিষদ কাজ করছে উল্লেখ করে তিনি বলেনন,‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও হারিয়ে যাওয়া খেলাগুলো পুনরুদ্ধারে এবং তৃনমুল থেকে প্রতিভাবান খেলোয়াড় খুঁজে বের করার বিষয়ে গুরুত্বারোপ করেছেন। (বাসস)

করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ০৮:০০ এএম, ৮ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply