Home / চাঁদপুর / চাঁদপুরে ৬১ দপ্তরের ৮শ’ ৪ সেবা এখন মোবাইল অ্যাপসে
চাঁদপুরে ৬১ দপ্তরের ৮শ’ ৪ সেবা এখন মোবাইল অ্যাপসে
Chandpur Citizen Help Desk

চাঁদপুরে ৬১ দপ্তরের ৮শ’ ৪ সেবা এখন মোবাইল অ্যাপসে

সরকারের ডিজিটাল সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে চাঁদপুরের সরকারি ৬১ দপ্তরের ৮শ’৪ সেবা এখন একধাপ এগিয়ে চলে এসেছে মোবাইল অ্যাপসে।

আর এ সেবা বাস্তবে রূপ দিয়ে দু’বছরেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছেন জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডল। তিনি তাঁর কার্যালয়ের অন্যান্য কর্মকর্তাদের নিয়ে জেলার ডিজিটাল কার্যক্রম অনেকটা এগিয়ে এনেছেন। দাপ্তারিক অধিকাংশ কাজই এখন অলাইনের মাধ্যমে হচ্ছে। ক্রমান্বয়ে এর সুবিধা জেলাবাসী ভোগ করবে।

গুগুল প্লে-স্টোরে ‘চাঁদপুর সিটিজেন হেল্প ডেস্ক’ লিখে সার্চ দিলেই অ্যাপসটি চলে আসবে। খুব সহজেই স্মার্ট ফোনে এটি ইনস্টল করা যাবে। এ অ্যাপস থেকে একজন নাগরিক ৬১ দপ্তরের নাগিরক সেবা গ্রহণ করতে পারবেন। একই সঙ্গে ওইসব দপ্তরের ই-মেইল, ফোন ও মোবাইল নম্বর দেয়া আছে।

এ অ্যাপস তৈরির জন্যে মূল ভাবনায় রয়েছেন জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডল ও পরিকল্পনায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব, শিক্ষা ও আইসিটি) মোহম্মদ আব্দুল হাই। সংকলনের দায়িত্ব পালন করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনারবৃন্দ।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুল হাই জানান, ২০১৬ সালের ডিসেম্বর মাস থেকে জেলার ৬১ দপ্তরের ৮শ’৪ সেবা কার্যক্রম নিয়ে একটি অ্যাপস তৈরি করা হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘চাঁদপুর সিটিজেন হেল্প ডেস্ক ’।
অ্যাপসটি সম্পর্কে এ কর্মকর্তঅ তার ব্যক্তিগত ফেসবুক ওয়ালে জানান, সেবা সহজীকরণের মাধ্যমে স্বল্প সময়ে নির্ধারিত খরচে বা বিনামূল্যে জনগণকে তার কাংখিত সেবা প্রদান করার জন্যে কাজ করছে জেলা প্রশাসন । প্রথমে জেলা প্রশাসকের কার্যালয়ের ৩৯টি সেবা সহজীকরণ করে বই প্রকাশ করা হয় ।

এটি সর্বজনগ্রাহ্য হলে জেলার সকল দপ্তরের সেবাকে একত্রিত করে ‘সমন্বিত নাগরিক সেবা সনদ’ বই প্রকাশ করা হবে । এতে প্রতিটি দপ্তরের সেবার নাম, সেবাটি কতদিনে পাওয়া যাবে, সেবার জন্যে কী কী কাগজপত্র প্রয়োজন, ওই কাগজপত্র কোথায় পাওয়া যাবে, সেবার জন্যে ফি কতো, ওই ফি কিভাবে ও কোথায় জমা দিতে হবে, সেবার জন্যে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, কক্ষ নম্বর, ফোন নম্বর , ই-মেইল এবং তিনি সেবা প্রদানে ব্যর্থ হলে যার নিকট আপিল বা অভিযোগ দেয়া হবে তার তথ্যাদি বইটিতে সন্নিবেশিত হয়েছে।

তাই ৬১ দপ্তরের ৮শ’৪ টি সেবা নিয়ে বানানো হলো মোবাইল অ্যাপস “Chandpur Citizen Help Desk” । যে কোনো স্মার্ট ফোনে নিম্ন লিংক এ ক্লিক করে আজীবন অফলাইনে সেবা ভোগ করতে পারবে। Google Play Store এ প্রদত্ত লিংক হলো : https://goo.gl/oW2hpF

এটি চাঁদপুর জেলার জন্যে হলেও সারা দেশের দপ্তরগুলোর সেবা প্রদানের ধরণ প্রায় একই রকম। সে ক্ষেত্রে এটি সারা দেশে রেপ্লিকেট করা যেতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয় এর জিআইইউ (GIU) নির্দেশনা মোতাবেক এটি তৈরি করা হয়েছে ।

অ্যপসটিতে পর্যায়ক্রমে প্রশাসনের অন্যান্য কার্যক্রম ও নতুন সেবা নিয়ে সহসাই আপডেট করা হবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আব্দুল হাই।

প্রসঙ্গত, আইসিটি তথা অনলাইনের মাধ্যমে নাগরিক সেবায় বিশেষ অবদান রাখায় গত বছরের ২১ অক্টোবর ‘দেশসেরা’ জেলা প্রশাসক হিসেবে পুরস্কৃত হয়েছেন, ‘সিটি অব হিলশা’ তথা ইলশের বাড়ি চাঁদপুরের অন্যতম রুপকার জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

আইসিটির মাধ্যমে নাগরিক সেবায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ দেশসেরা মনোনীত চাঁদপুর জেলা প্রশাসককে ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরা সেন্টারে ডিজিটাল ওয়ান্ড-২০১৬ এর ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অথমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

প্রতিবেদক- দেলোয়ার হোসাইন
আপডেট, বাংলাদেশ সময় ০৮: ২৩ পিএম, ৭ এপ্রিল ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply