Home / চাঁদপুর / চাঁদপুরে পুকুরে অপরিকল্পিত মাগুর চাষ : ধসে পড়ছে রাস্তা ও পিলার
চাঁদপুরে পুকুরে অপরিকল্পিত মাগুর চাষ : ধসে পড়ছে রাস্তা ও পিলার

চাঁদপুরে পুকুরে অপরিকল্পিত মাগুর চাষ : ধসে পড়ছে রাস্তা ও পিলার

চাঁদপুরে শহরের রেলওয়ে কুলিবাগান এলাকায় পুকুরে চাষকৃত মাগুর মাছের কারণে প্রায় ২শ‘ পরিবারের একটি পাকা রাস্তা মরণফাঁদ হয়ে দেখা দিয়েছে।

রাস্তায় পাশের একটি বৈদ্যুতিক পিলার হেলে পড়েছে এবং ওই পরিবারগুলোর গ্যাসের লাইনটিও যে যো কোনো মুহূর্তে ফেটে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

বর্তমানে বিদ্যুৎতের খুঁটিটি পড়ে যাওয়া আতংকে এলাকাবাসী বাঁশ দিয়ে সেটি বেধে রেখেছে। এ নিয়ে ক্ষুব্ধ এলাকাবাসীর মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, চাঁদপুর পৌরসভার ৭নং ওয়ার্ডস্থ রেলওয়ে কুলিবাগান একটি ঘনবসতিপূর্ণ এলাকা। ওই এলাকার আকিল উদ্দিন ভুইয়া বাড়ি (সাবেক পৌর কাউন্সিলর দুলাল এর বাড়ির সড়ক) সংলগ্ন রেলওয়ের একটি পুকুর রয়েছে। পুকুটির মাঝ বরাবর চাঁদপুর পৌরসভার নির্মিত একটি পাকা সড়ক দিয়ে ওই এলাকার প্রায় দু‘শতাধিক পরিবারের সদস্যরা নিয়মিত যাতায়েত করে থাকে।

গত কয়েক বছর ধরে স্থানীয় বাসিন্দা মান্নান বেপারী ওই পুকুরে অপরিকল্পিতভাবে বিদেশি প্রজাতির মাগুঁর মাছ চাষ করে আসছে। এসব মাছ পুকুর পাড়ের রাস্তার মাটি খেয়ে খেয়ে সেখানে বড় বড় গর্তের সৃষ্টি করে। এতে করে পৌর কতৃপক্ষের লক্ষ লক্ষ টাকা ব্যায়ে নির্মিত রাস্তাটির প্রায় অর্ধেক অংশ ভেঙ্গে পুকুরে পড়ে গেছে।

এ বিষয়ে স্থানীয় কাউন্সিলর এবং এলাকাবাসী মান্নান বেপারীকে একাধিকবার বললেও তিনি কর্ণপাত করেননি। এদিকে গত কয়েকদিন ধরে উল্লেখিত রাস্তাটির পাশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি পিলার হেলে পড়ার এলাকাবাসীর ক্ষুব্ধতা চরম পর্যায়ে পৌছেছে। তাদের দাবি, বিদ্যুৎতের ওই পিলারটির সাথে স্থানীয় প্রায় ২শ‘ পরিবারের বিদ্যুৎ সংযোগ রয়েছে। তাছাড়া রাস্তার পাশ দিয়ে যাওয়া গ্যাসের সংযোগ লাইনটিও ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোনো মূহুর্তে পিলারটি ভেঙ্গে যেতে পারে। বর্তমানে রাস্তাটি আতংকগ্রস্থ ওই এলাকার মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত মাছ চাষী মান্নান বেপারী চাঁদপুর টাইমসকে বলেন, ‘রাস্তা, বিদ্যুৎতের পিলার ঝুকিপূর্ণ রয়েছে, সহসাই আমি রাস্তা ও বিদ্যুৎতের খুটি মেরামত করে দিবো।’

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বেশ ক’জন জানায়, পুকুরের মাগুর মাছ চাষ করা মান্নান বেপারী তার পেশীশক্তি ব্যবহার করে এহেন কাজ চালিয়ে যাচ্ছে। ভয়ে কেউ এ বিষয়ে প্রতিবাদ করতে পারছে না।

স্থানীয়রা এ বিষয়ে চাঁদপুর পৌর মেয়রের দৃষ্টি আকর্ষণ করেছেন।

প্রতিবেদক- আশিক বিন রহিম
আপডেট, বাংলাদেশ সময় ২ : ৫০ পিএম, ২৪ মে ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply