Home / চাঁদপুর / চাঁদপুরে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্বাস্থ্য ক্যাম্প
Chandpur General Hospital
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের ফাইল ছবি

চাঁদপুরে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্বাস্থ্য ক্যাম্প

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে নারীদের প্রজনন স্বাস্থ্য সেবা জরায়ু মুখ এবং স্তন ক্যান্সার পরীক্ষা সংক্রান্ত মেডিকেল ক্যাম্প।

বিনামূল্যে চার দিনব্যাপী এ মেডিকেল ক্যাম্প চলবে ১ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে মেডিকেল ক্যাম্প।

ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষ চিকিৎসক টিম উক্ত মেডিকেল ক্যাম্প পরিচালনা করছে। ৩০ বছরের অধিক বয়সী সকল বিবাহিতা নারী উক্ত ক্যাম্পে বিনামূল্যে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার পরীক্ষা করাতে পারবেন।

এ চিকিৎসা গ্রহণ করতে আগ্রহীদের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি সাথে আনতে হবে। পরবর্তীতে যোগাযোগের জন্যে নিজ অথবা পরিবারের যে কোনো সদস্যের মোবাইল নাম্বার দিতে হবে।

২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের অফিস সূত্রে জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন “এস্টাবলিশমেন্ট” অফ ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এন্ড বেস্ট ক্যান্সার স্ত্রীনিং এন্ড ট্রেনিং এ্যাট “বিএসএমএসইউ” শীর্ষক প্রকল্পের আওতায় এ স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। এ মর্মে জেলা সদর হাসপাতাল চাঁদপুর এর তত্ত্বাবধায়ককে প্রয়োজনীয় আয়োজন করা হয়।

সোমবার সকালে সাস্থ্য সেবা জরায়ু মুখ এবং স্তন ক্যান্সার পরীক্ষা সংক্রান্ত মেডিকেল ক্যাম্প পরিদর্শন করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. প্রদীপ কুমার দত্ত।

এসময় উপস্থিত ছিলেন, কলোস কপিস্ট ডা. কাইয়ূমা খানম ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী সার্জন ডা. শেখ ফাবিহা আম্বিয়া।

প্রসঙ্গত, জরায়ু মুখ ও স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের মৃত্যু হয়ে থাকে। এই ক্যান্সার প্রতিরোধ করার জন্যে নারীদের ৩০ বছরের বেশি বয়স হলেই স্বাস্থ্যকর্মীকে দিয়ে জরায়ু মুখ পরীক্ষা করতে হবে। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে সামান্য চিকিৎসা নিলেই এ ক্যান্সার প্রতিরোধ করা যায়। ক্যাম্প পরবর্তীকালেও প্রতিদিন অফিস চলাকালীন এ হাসপাতালে নারীরা ভায়া পরীক্ষা করাতে পারবেন।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ সময় ১০: ২০ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply