Home / চাঁদপুর / রমজানে চাঁদপুরসহ সারাদেশে কমবে তাপমাত্রা : থাকবে বৃষ্টি

রমজানে চাঁদপুরসহ সারাদেশে কমবে তাপমাত্রা : থাকবে বৃষ্টি

পবিত্র রমজান মাস শুরু হচ্ছে রোববার (২৮ মে) থেকে। আগামী ২৮ বা ২৯ থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, বৃষ্টিতে সারা দেশে দিনের তাপমাত্রা কমে আসবে।

তাপপ্রবাহের কারণে গত কয়েক দিন চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানে রোদে হাঁসফাঁস উঠেছিল প্রাণিকূলে। সেই অবস্থা থেকে এখন পরিত্রাণ মিলেছে। ঢাকা ছিটেফোঁটাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির ফলে এসেছে স্বস্তি।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও পাবনা অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা আগামী দিনগুলোতে প্রশমিত হতে থাকবে। আপাতত আর তাপমাত্রা বাড়বে না। সঙ্গে থাকবে বৃষ্টি। অর্থা‍ৎ রোজার মাসটি স্বস্তিতেই কাটবে।

আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম শনিবার (২৭ মে) বলেন, আপাতত ঢাকা এবং দেশের অন্য স্থানে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নাই।

তাপপ্রবাহ বয়ে যাওয়ার কারণে দেশের বিভিন্ন স্থানে অধিক তাপমাত্রায় ভোগান্তি বেড়েছিল মানুষ এবং প্রাণিকূলের।

আবহাওয়া অফিস জানায়, ঢাকায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২১ মে খুলনা ও যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সক্রিয় রয়েছে। এটি আরো ঘনীভূত হতে পারে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

পূর্বাভাসে আরও বল‍া হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সারাদেশে দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টায় (তিন দিন) আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এসময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪০মিনিটে এবং রোববার সূর্যোদয় ভোর ৫টা ১২ মিনিটে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, সিলেটে ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস এবং বরিশালে তাপমাত্রা উঠেছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আর ঢাকায় ২ মিলিমিটার, ময়মনসিংহে ২২ মিলিমিটার, সিলেটে ২ মিলিমিটার, রংপুরে ৩২ মিলিমিটার, খুলনায় ২৬ ও রাজশাহীতে সামান্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৭ : ৫০ পিএম, ২৭ মে ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply