Home / জাতীয় / অর্থনীতি / চাঁদপুরের বকেয়া ঋণ ৩শ’ ২৮ কোটি : আদায় ১শ’ ৭৪ কোটি
taka Note
প্রতীকী

চাঁদপুরের বকেয়া ঋণ ৩শ’ ২৮ কোটি : আদায় ১শ’ ৭৪ কোটি

চাঁদপুরে ২০১৫-২০১৬ অর্থবছরের জুন পর্যন্ত রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাংকগুলোর পূর্বের বকেয়াসহ ১শ’৭৪ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার টাকা আদায় করেছে। চলমান বকেয়ার পরিমাণ ৩ শ’২৮ কোটি ৮০ লাখ ৫৩ হাজার টাকা এবং মেয়াদোত্তীর্ণ টাকার পরিমাণ ৬৯ কোটি ৭৯ লাখ ৯২ হাজার টাকা।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৫-২০১৬ অর্থবছরে কৃষি ও দারিদ্র বিমোচনে খাতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বরাদ্দ ছিল ১শ’৬৯ কোটি ১৫ লাখ টাকা। বিতরণ করে ১শ ’২১ কোটি ১১ লাখ টাকা। যার হার ছিল ৮৮ %। এর মধ্যে রাষ্ট্রয়ত্ব ব্যাংকগুলোর বরাদ্দ ছির ১শ’৩৭ কোটি টাকা এবং বেসরকারি ব্যাংকগুলোর বরাদ্দ ছিল ৩২ কোটি ৩৫ লাখ টাকা ।

মেয়াদোত্তীর্ণ খাতে পড়ে আছে – সোনালী ব্যাংকের ১৭ কোটি ২৪ লাখ টাকা,অগ্রণী ব্যাংকের ১৯ কোটি ১৬ লাখ টাকা, জনতা ব্যাংকের ৪ কোটি ১৬ লাখ টাকা, কৃষি ব্যাংকের ২৫ কোটি ৫৯ লাখ টাকা, কর্মসংস্থান ব্যাংকের ২ কোটি ৮৯ লাখ টাকা।

চাঁদপুরে সকল ব্যাংকের অভিভাবক ব্যাংক হিসেবে খ্যাত সোনালী ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক প্রিন্সিপ্যাল অফিসার চাঁদপুর টাইমসকে বলেন, ‘ক্ল্যাসিফাই লোন আদায়ের ক্ষেত্রে ইতোমধ্যেই শাখা পর্যায়ে ট্রাস্কফোর্স গঠন করা হয়েছে। মাঠপর্যায়ের কৃষকদের সাথে ব্যক্তিগত যোগাযোগ ও চিঠি চালাচালি অব্যাহত রয়েছে। শেষ পর্যন্ত সার্টিফিকেট মামলা ঋজু করা ব্যতীত আর কোনোই উপায় না থাকায় সংশ্লিষ্ট শাখা ম্যানেজার তা করে থাকে।’

এদিকে ডাইরির ছক অনুসারে তাদের কাজ নিয়মিত মনিটরিং করার কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।

অগ্রণী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক গীতা মজুমদার বলেন,‘এ সব লোন আদায়ে জোনাল অফিসে টীম গঠন করা হয়েছে। শাখায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সম্পৃক্ত করে দায়িত্ব বন্টন করে দেয়া হয়েছে। আমি নিজেও বিভিন্ন ষ্পটে গিয়ে সরাসরি কৃষকদের সাথে মতবিনিময় করে লোন রি-কভারি করছি। এদিকে প্রতি মাসে অগ্রগতি মনিটরিং করা হচ্ছে।’

চাঁদপুরের বকেয়া ঋণ ৩শ’ ২৮ কোটি : আদায় ১শ’ ৭৪ কোটি

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply