Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় খাল অবৈধ দখল করে ইউপি সদস্যের মাছ চাষ
কচুয়ায় খাল অবৈধ দখল করে ইউপি সদস্যের মাছ চাষ

কচুয়ায় খাল অবৈধ দখল করে ইউপি সদস্যের মাছ চাষ

চাঁদপুরের কচুয়া উপজেলার ১নং সাচার ইউনিয়নের বায়েক-জয়নগর প্রবাহমান খালের দু’পাশে বাঁশের বেড়া দিয়ে দখল করে খালে ইউপি সদস্যের মাছ চাষ করার অভিযোগ উঠেছে। ফলে স্থানীয় জনসাধারণ বর্ষা মৌসুমে নৌকা যাতায়াত ও অন্যান্য কাজে মারাত্বক সমস্যা দেখা দিয়েছে এবং স্থানীয় প্রশাসনের অনুমতি না নিয়ে খালে মাছ চাষ করায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ দেয়া দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ ইউপি সদস্য সফিকুল ইসলাম পাখির নেতৃত্বে জয়নগর এলাকার মিজানুর রহমান, রিয়াজ, আনোয়ার হোসেনসহ ১৫/১৬জন ব্যক্তি ওই খালের পশ্চিম অংশে ব্রীজ ও পূর্ব অংশে সরকারি ব্রীজ বাঁশ দিয়ে বেরিকেট দিয়ে স্কুল করার নামে মাছ চাষ করে অর্থ হাতিয়ে নেয়ার বিভোর স্বপ্ন দেখছে।

এ ব্যাপারে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ জানান, সরকারি খাল দখল ও ব্রীজে প্রতিবন্ধকতা সৃষ্টি করা সম্পূর্ণ বেআইনী। বায়েক-জয়নগর খালে যারা অনুমতি ছাড়া মাছ চাষ করেছে তাদের বিরুদ্ধে খোঁজ খবর নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

সাচার ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এসএম আলী আশরাফ প্রধান জানান, সাচারের বায়েক-জয়নগর সরকারি খালে মাছ চাষের বিষয়ে কেউ অনুমতি নেয়নি। সোমবার সরেজমিনে গিয়ে তা সরানোর ব্যবস্থা করা হবে।

এ ব্যাপারে অভিযুক্ত ২নং ওয়ার্ডে ইউপি সদস্য মোঃ সফিকুল ইসলাম পাখি জানান, ‘জয়নগর গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। তাই স্থানীয়দের পরামর্শে খালে মাছ চাষ করে তার আয় দিয়ে স্কুল করার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।’

তবে অনুমতি না নেয়া কিংবা খালে মাছ চাষ করার নিয়ম রয়েছে কিনা এ ব্যাপারে জানতে চাইলে তিনি কোন উত্তর দিতে পারেনি।’

এদিকে এলাকার সচেতন লোকজন ইউপি সদস্য সফিকুল ইসলাম পাখিদের স্কুল করার নামে এমন প্রতারণা থেকে খাল রক্ষার দাবি জানিয়েছে

জিসান আহমেদ নান্নু
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ৫০ পিএম, ২৩ জুলাই ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply