Home / শিক্ষাঙ্গন / একাদশে ২১ লাখ আসনে শিক্ষার্থীর আবেদন সাড়ে ১২ লাখ

একাদশে ২১ লাখ আসনে শিক্ষার্থীর আবেদন সাড়ে ১২ লাখ

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় শুক্রবার (২৬ মে ) শেষ হচ্ছে। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ২ লাখ শিক্ষার্থী এখনও কলেজে ভর্তির আবেদনই করেনি। ফলে এবার একাদশে ২১ লাখ শিক্ষার্থীর আসনে আবেদন পড়েছে সাড়ে ১২ লাখ ।

১০ শিক্ষা বোর্ডে এ পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৩১ হাজার ৭ শ’২২ জন শিক্ষার্থী। এরইমধ্যে (২৫ মে ) সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশের কলেজে ভর্তির জন্য আবেদন করেছে ১২ লাখ ৪৫ হাজার ২শ’৪৪ জন শিক্ষার্থী।

১ লাখ ৮৬ হাজার ৪শ’৭৮ জন এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থী কলেজে ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়েছে। শুক্রবার রাত ১২ টা পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার শেষ সময়।

৮ টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৯ হাজার ৮৩টি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি নেয়া হচ্ছে। এসব কলেজে একাদশ শ্রেণিতে আসন রয়েছে ২১ লাখ।

ভর্তি হওয়া ১২ লাখ ৪৫ হাজার ২শ’৪৪ জন শিক্ষার্থীর অনলাইনে আবেদন করেছে ৯ লাখ ৩৯ হাজার ৩শ’৯০ জন এবং মোবাইল ফোনে এসএমএসে আবেদন করেছে ৩ লাখ ২৫ হাজার ৪শ’২২ জন। ভর্তি নীতিমালা অনুযায়ী এক জন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজের অনুকূলে আবেদন করার সুযোগ রয়েছে।

আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে বলেছেন, ‘ খুব ভালোভাবে ভর্তি প্রক্রিয়া চলছে। আবেদন শেষে যাচাই-বাছাই ছাড়াও পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ৩১ তারিখ আবেদন করবে। ৫ জুন ভর্তির ফল বা তালিকা প্রকাশ করা হবে।’

শিক্ষা মন্ত্রণালয়ের ‘ভর্তি নীতিমালা ২০১৭’ অনুযায়ী ৯ মে দেশব্যাপি একযোগে শুরু হয় একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম। সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক অনলাইনে শিক্ষার্থী ভর্তি করার কথা বলা হয়েছে ভর্তি নীতিমালায়। অনলাইনে ভর্তির আবেদনে কোনো সমস্যার কথা জানা যায় নি।

শিক্ষার্থীরা স্বাভাবিক গতিতেই আবেদনের ফি পাঠাতে পারছে বলে আন্ত ঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ও টেলিটক সূত্রে জানা গেছে। বুয়েটের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ ও প্রক্রিয়াকরণে কারিগরি সহায়তা দিচ্ছে।

প্রসঙ্গত, ৪ মে প্রকাশিত মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১৪ লাখ ৩১ হাজার ৭শ’২২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭ শ’৬১ জন। এসব শিক্ষার্থী ছাড়াও ২০১৫ ও ২০১৬ সালে মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ রয়েছে। উৎস : দৈনিক সংবাদ

সম্পদনায় :আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৪ : ৪৫ পিএম, ২৬ মে ২০১৭,শুক্রবার

Leave a Reply