Home / জাতীয় / আজ কৃষক লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী
আজ কৃষক লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ কৃষক লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

১৯ এপ্রিল কৃষক লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ । দেশের কৃষির উন্নয়ন এবং কৃষকের স্বার্থ রক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯এপ্রিল বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকালীন সময় থেকে কৃষক লীগ কৃষকদের সংগঠিত করা তাদের দাবি আদায় এবং দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কৃষক লীগের পক্ষ থেকে ‘কৃষকের কণ্ঠ’ নামে একটি ম্যাগাজিন বের করা হয়েছে। ম্যাগাজিনটি সম্পাদনা করেছেন কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন সুইট। দিবসটি উপলক্ষে আজ সকাল ৮টায় ধানমন্ডি বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবে কৃষক লীগের নেতৃবৃন্দরা। দেশে প্রথমবারের মতো ২ কোটি ৫ লাখ ৭৫ হাজার ৩শ’৯৭ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ কার্ড বিতরণ করা হয়েছে।

কৃষক লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেন, কৃষক লীগ কৃষকদের সংগঠিত করে তাদের দাবি আদায়সহ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছে। ১৯৯৫ সালে তৎকালীন বিএনপি সরকারের সারসহ কৃষি উপকরণ বিতরণে অব্যবস্থাপনা এবং দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে নিহত ১৮ জন কৃষক ও কৃষক পরিবারের সদস্যদের তিনি স্মরণ করেন।

জাতির পিতা স্বাধীনতার পর পরই কৃষিখাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছিলেন। তার সরকার কৃষকদের কল্যাণে ২৫ বিঘা পর্যন্ত জমির মালিকদের খাজনা মওকুফ করে দিয়েছিলেন। তিনি উন্নত পদ্ধতিতে চাষাবাদ, উন্নত বীজ, সেচ ও অন্যান্য কৃষি উপকরণ সরবরাহ করে কৃষি ক্ষেত্রে উৎপাদনশীলতা ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্যে স্বয়ম্ভরতা অর্জনের পদক্ষেপ নিয়েছিলেন। ‘আওয়ামী লীগ সরকার কৃষক ও কৃষিবান্ধব সরকার। আমরা ১৯৯৬ থেকে ২০০১ মেয়াদে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছিলাম।’

তিনি আরো বলেন, ‘ সরকার কৃষির যান্ত্রিকীকরণ ও বহুমুখীকরণ, বাজার ব্যবস্থাপনার উন্নয়ন এবং কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করেছে। পাটের জীবন রহস্য আবিষ্কার এবং জলবায়ু পরিবর্তনে সহনশীল ফসলের জাত, প্রযুক্তি ও কৌশল উদ্ভাবনের ফলে দেশের কৃষি নতুন মাত্রা পেয়েছে। দেশের কৃষিখাতে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে।

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে উল্লেখ করে তিনি বলেন, বছরে খাদ্যশস্য উৎপাদন প্রায় ৪ কোটি টনে উন্নীত হয়েছে। এখন বিদেশে চাল রপ্তানি করা হচ্ছে। দেশের কৃষি খাতে সফলতা অর্জনের ক্ষেত্রে কৃষক লীগের তাৎপর্যপূর্ণ অবদান রয়েছে। কৃষক লীগ ১৯৮৫ সাল থেকে দেশব্যাপী ১ আষাঢ় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে।’

বাংলাদেশ কৃষক লীগের নেতাকর্মীগণ কৃষি ও কৃষকের উন্নয়নের পাশাপাশি দেশের আর্থসামাজিক উন্নয়নে আরো বেশি আত্মনিয়োগ করবেন । ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে ভূমিকা রাখবেন বলে প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

তিনি কৃষক লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৬:২০ পিএম, ১৯ এপ্রিল ২০১৭,বুধবার
এজি

Leave a Reply