Home / চাঁদপুর / অসাধু চক্রের মাটি খনন : মেঘনায় হুমকির মুখে চর
অসাধু চক্রের মাটি খনন : মেঘনায় হুমকির মুখে চর

অসাধু চক্রের মাটি খনন : মেঘনায় হুমকির মুখে চর

চাঁদপুর সদর উপজেলার রাজরাশ্বের ইউনিয়নের লগ্নিমারা চর থেকে অবৈধভাবে মাটি কাটছে একটি চক্র। কিছুদিন কোস্টগার্ড ও নৌ-পুলিশের অভিযানে চরে মাটি কাটা বন্ধ ছিলো ।

শুক্রবার (১১ নভেম্বর) সকালে মেঘনা ও রাজরাশ্বের ইউনিয়নের লগ্নিমারা চরে গিয়ে দেখা গেছে একটি চক্র অবাধে মাটি কেটে ট্রলারে করে নিয়ে যাচ্ছে।

মাটি কাটার চক্রটি চরের বিভন্ন স্থান থেকে কিছু কিছু করে মাটি কাটছে, যাতে করে কেউ বুঝতে না পারে। লগ্নি মারা চরের পূর্ব পাশে চক্রটি এমর ভাবে তারা মাটি উত্তলন করছে পরবতর্তীতে অভায়ন রূপে ধারন করবে।

এমন অভিযোগের ভিত্তিতে ওই এলাকায় কয়েকবার অভিযান পরিচালনা করা হয়। এসব ঘটনাস্থল থেকে কয়েক জনকে আটকও করতে সক্ষম হয় কোস্টগার্ড। এদিকে মাটি কাটার চক্রটি যেভাবে গর্ত করে মাটি কাটছে তাতে আগামী বর্ষায় বাড়িঘর ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে তাদের নিষেধ করা হলেও চক্রটি নিষেধাজ্ঞা মানছেন না। খননকারীদের ভয়ে অনেকেই প্রতিবাদ করতে সাহস পান না।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, ‘রাজরাশ্বের ইউনিয়নের লগ্নিমারা চর থেকে অবৈধভাবে যারা মাটি কাটার বিষয়টি আমার জানা নেই। গত বছর আমরা এই মৌসুমে মাটি কাটার চক্রটির বিরুদ্ধে অভিযান করিছি। মূলত তারা প্রতি বছর ডিসেম্বর ও জানুয়ারি মাসে গোপনে চর থেকে মাটি উত্তোলন করে। তাদের মাটি কাটার বিষয়টি এখনো আমাকে কেউ জানায়নি। খুব শিগ্রই চরে অভিযান পরিচালনা করা হবে।

: আপডেট, বাংলাদেশ সময় ২:০০ এএম, ১২ নভেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ

অসাধু চক্রের মাটি খনন : মেঘনায় হুমকির মুখে চর

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Leave a Reply