Home / স্বাস্থ্য / অজ্ঞান ছাড়া দেশে প্রথম ভ্যারিকোস ভেইন অপারেশন
অজ্ঞান ছাড়া দেশে প্রথম ভ্যারিকোস ভেইন অপারেশন
অপারশনের কয়েক মিনিট পরেই চিকিৎসকের সাথে রোগীর ভি চিহ্ন প্রদর্শন, ছবিতে ডা. এসএমজি সাকলায়েন রাসেল ও তার সহকারীবৃন্দ

অজ্ঞান ছাড়া দেশে প্রথম ভ্যারিকোস ভেইন অপারেশন

বাংলাদেশে এই প্রথম কোন ধরণের অজ্ঞান না করে শুধুমাত্র স্থানীয়ভাবে অবশ করে ভ্যারিকোস ভেইন বা আঁকাবাঁকা শিরার চিকিৎসা করা হয়েছে। রাজধানীর ঢাকার মোহাম্মাদপুরস্থ আল মানার হাসপাতালে এ অপারেশন সম্পন্ন করেন ভাসকুলার বিশেষজ্ঞ সার্জন ডাঃ এসএমজি সাকলায়েন রাসেল।

তাঁর সহকারী হিসেবে উপস্থিত ছিলেন ভাসকুলার সার্জন ডাঃ রকিবুল হাসান অপু।

জানা যায়, রোগীর ডান পায়ের কিছু শিরা বেশ কয়েকবছর যাবৎ ফুলে গিয়ে আঁকাবাঁকা হয়ে যায়। এ ধরণের সমস্যাকে চিকিৎসকগণ ভ্যারিকোস ভেইন বলে থাকেন। অতীতে কোমর থেকে অবশ করে এ অপারেশন করা হতো। কিন্তু এ প্রথম বাংলাদেশে এ ধরণের কোনো রোগীর সম্পূর্ণ অপারেশন লোকাল এ্যানেসথেশিয়া বা স্থানীয়ভাবে অবশ করে করা হল।

রোগীর হার্টের সমস্যা, এ্যাজমা সমস্যা থাকায় স্থানীয়ভাবে অবশ করে অপারেশন করা হয়েছে। এতে প্রচলিত অপারেশন পদ্ধতির পাশাপাশি ইনজেকশন থেরাপীরও ব্যবস্থা করা হয়।

রোগী এখন সম্পূর্ণ সুস্থ এবং অপারেশনের ৬ ঘণ্টা পরেই ঢাকা থেকে ৪০০ কিলোমিটার দূরে তাঁর নিজ জেলায় চলে গেছেন।

প্রসঙ্গত, ডাঃ এসএমজি সাকলায়েন ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। পরবর্তীতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে কার্ডিও-ভাসকুলার সার্জারীতে উচ্চতর ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ে ভাসকুলার সার্জারী বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন। তাঁর উদ্যোগে বাংলাদেশে প্রথম কোন ধরণের কাটাছেড়া ছাড়াই সর্বাধুনিক লেজার ভ্যারিকোস ভেইন অপারেশন শুরু হয় এবং এখন পর্যন্ত প্রায় ১২০ জন রোগী এ ধরণের চিকিৎসা সেবা নিয়ে সুস্থ আছেন।

ডা. সাকলায়েন জানান, আগে পুরো পায়ের বিভিন্ন জায়গায় কেটে এ অপারেশন করা হতো।

তবে, স্থানীয়ভাবে অবশ করে অপারেশনের সময় রোগীর ঝুঁকি কমাতে একজন এ্যানেস্থেসিওলজিস্টকে সার্বক্ষণিক উপস্থিত রাখার জন্য তিনি পরামর্শ দিয়েছেন।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ৩:৫৯ পিএম, ২০ মে ২০১৬, শুক্রবার
ডিএইচ