Home / আরো / ইসলাম / মুসলমানদের জীবনে কেমন কাটলো ২০১৬ সাল

মুসলমানদের জীবনে কেমন কাটলো ২০১৬ সাল

নানা ঘটনা-দুর্ঘটনা, হাসি-কান্না, অর্জন-বিসর্জন ও একঝাঁক ইসলামী নক্ষত্র হারানোর মধ্য দিয়ে আমাদের থেকে বিদায় নিতে যাচ্ছে ২০১৬ সাল। মুসলমানদের জীবনে কেমন কাটল ২০১৬ সাল, সেটাই আমরা আজ দেখতে চেষ্টা করব।

সৌদি আরবে এক বছরে ৪৬ হাজার নারী-পুরুষের ইসলাম গ্রহণ : গত ২০ জুলাই ২০১৬ আরব নিউজে প্রকাশিত একটি খবর থেকে জানা যায়, সৌদি আরবে কর্মরত ভিন্ন ধর্মাবলম্বী প্রবাসী শ্রমিকদের মধ্য থেকে প্রতিদিন গড়ে ১৬৪ জন নিজ ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করছেন। গত বছর দেশটিতে অন্তত ৪৬ হাজার নারী ও পুরুষ প্রবাসী শ্রমিক ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। এর মধ্যে জার্মানের রাষ্ট্রদূতও রয়েছেন। (আরব নিউজ)

ধর্মীয় আপত্তির প্রতি সম্মান জানিয়ে নাইজেরিয়ায় চলচ্চিত্র পল্লী বাতিল : হলিউডের অনুকরণে নাইজেরিয়ার হাউসা ভাষার চলচ্চিত্রশিল্পকে ডাকা হয় ‘কানিউড’ নামে। তাদের জন্যই ১০ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয়ে একটি অত্যাধুনিক চলচ্চিত্র নির্মাণকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছিল সরকার। কিন্তু এই প্রকল্প বাস্তবায়িত হলে তাদের ভাষায় ‘অনৈতিকতা’ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই মুসলিম ধর্মীয় নেতা ও সামাজিক যোগাযোগমাধ্যমে এ প্রকল্প বাতিল করার জোর দাবি ওঠে। অবশেষে প্রকল্প বাতিল ঘোষণা করে দেয় সে দেশের সরকার। (বিবিসি)

ইসলাম গ্রহণ করলেন জার্মানির এমপি ক্লাউন : ইসলামের বৈরী দেশ হিসেবে চিহ্নিত জার্মানিতে ইসলাম ধর্মের প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে। সম্প্রতি জার্মানির কট্টর ডানপন্থী ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির এমপি ওয়ার্নার ক্লাউন ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে এ ধর্ম গ্রহণ করেছেন। একসময় তিনি ছিলেন কট্টর অভিবাসনবিরোধী। এখন তিনিই সিরিয়া, ইরাক ও আফগানিস্তান থেকে আসা অভিবাসীদের বড় ধরনের সমর্থক। (ওয়ার্ল্ড বুলেটিন)

দেড় শ বছর পর গ্রিসের রাজধানী অ্যাথেন্সে মসজিদের অনুমোদন : দেড় শ বছরের মধ্যে এই প্রথম গ্রিসের রাজধানী অ্যাথেন্সে একটি মসজিদ নির্মাণের অনুমতি দিয়েছে দেশটির পার্লামেন্ট। অ্যাথেন্সের কয়েক হাজার মুসলমানের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দেওয়া হয়। এটি নির্মাণে ব্যয় হবে ১০ লাখ ইউরো। নির্মাণব্যয়ের পুরোটাই বহন করবে সরকার।

ইউরোপের পরিত্যক্ত গির্জাগুলো মসজিদে রূপান্তর করা হচ্ছে : ইউরোপীয় দেশগুলোতে হাজার হাজার গির্জা পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। এ গির্জাগুলো খ্রিস্টানদের কাছ থেকে কিনে মুসলমানরা মসজিদে রূপান্তরিত করছে। প্রতিবেদন অনুযায়ী আমেরিকায় প্রতিবছর গড়ে ২০টি গির্জা মসজিদে রূপান্তর করা হয়। (আল আরাবিয়া)

হিজাবকে সরকারি ইউনিফর্ম ঘোষণা দিয়েছে স্কটল্যান্ড : বিশ্ব যখন হিজাব নিষিদ্ধে সরগরম, ঠিক এমনই সময়ে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিল স্কটল্যান্ড। দেশটির সরকার মুসলিম নারীদের আবশ্যকীয় পোশাক হিজাবকে সরকারি ইউনিফর্ম বানানোর সিদ্ধান্ত নিয়েছে। (আমাদের সময়)

নামাজ না পড়লে তিন দিনের জেল : সৌদি আরবে চালু হলো নতুন নিয়ম। নামাজ না পড়ে দোকান খোলা রাখলে কিংবা আজানের পর দোকান বন্ধ করতে বিলম্ব হলেই তিন দিনের জেল। (নয়া দিগন্ত)

জার্মানির কারাগারে প্রথমবারের মতো নামাজখানা নির্মাণ : জার্মানির হানোফার শহরে রয়েছে একটি বিশাল কারাগার। সম্প্রতি ওই কারাগারে মুসলিম বন্দিদের জন্য একটি নামাজখানা নির্মাণ করা হয়েছে। এর আগে জার্মানির কোনো কারাগারে নামাজের জন্য আলাদা স্থান ছিল না। নবনির্মিত এই নামাজখানাটি প্রায় ৬০ বর্গমিটার। সেখানে একসঙ্গে ৫০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

বৈষম্যের প্রতিবাদে প্রতি বুধবার হিজাব পরছেন আমেরিকার খ্রিস্টান ছাত্রীরা : ইসলামবিদ্বেষের প্রতিবাদে মুসলিমদের সঙ্গে একাত্মতা প্রকাশের লক্ষ্যে আমেরিকার একটি ইউনিভার্সিটির খ্রিস্টান ছাত্রীরা হিজাব পরিধান করার সিদ্ধান্ত নিয়েছেন। সিদ্ধান্তমতো তাঁরা সপ্তাহের প্রতি বুধবার হিজাব মাথায় দিয়ে ইউনিভার্সিটির সব কাজে অংশ নেবেন।

ভারতের উত্তরাখণ্ডে মুসলিম চাকরিজীবীদের জন্য জুমার বিরতি : ভারতের উত্তরাখণ্ডে রাজ্য সরকার মুসলমান সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জুমার নামাজ আদায়ের সুবিধার্থে ৯০ মিনিটের বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগে মুসলিম সরকারি চাকরিজীবীদের শুক্রবার অফিসের সময় পবিত্র জুমার নামাজ পড়তে অসুবিধা হতো। (টাইমস অব ইন্ডিয়া)

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে প্রথম মুসলিম নারী এমপি : এই প্রথম অস্ট্রেলিয়ার ফেডারেল পার্লামেন্টের এমপি হলেন মিসরীয় বংশোদ্ভূত মুসলিম নারী ড. আন্নি এলি। তিনি অস্ট্রেলিয়ার কোয়ান রাজ্য থেকে অস্ট্রেলিয়ান লেবার পার্টির টিকিটে নির্বাচিত হয়েছেন।

দুবাইয়ে কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রাফিয়া : সংযুক্ত আরব আমিরাতের ১৯তম ‘ফাতেমা বিনতে মোবারক’ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ‘সুললিত কণ্ঠস্বর’ বিভাগে বাংলাদেশের প্রতিনিধি ১০ বছর বয়সী কিশোরী হাফেজ রাফিয়া হাসান জিনাত সপ্তম ও ‘হিফজ’ বিভাগে নবম স্থান অর্জন করে প্রতিযোগিতা শেষ করেছেন। এ কোরআন প্রতিযোগিতায় মোট ৭০টি দেশ অংশগ্রহণ করেছিল।

ইসরায়েলের সংসদে আজান দিলেন ফিলিস্তিনি এমপি : ফিলিস্তিন অঞ্চলে মাইকে আজান নিষিদ্ধের প্রস্তাব সংবলিত বিলের প্রতিবাদে ইসরায়েলের সংসদ নেসেটে আজান দিয়ে প্রতিবাদ জানালেন এক মুসলিম পার্লামেন্ট সদস্য। অভিনব পদ্ধিতে প্রতিবাদ জানানো ওই ফিলিস্তিনি এমপির নাম আহমাদ আল তিনি। ৫৭ বছর বয়সী ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের সদস্য আহমাদ। তিনি (১৪ নভেম্বর) সংসদ চলাকালে শব্দদূষণের অভিযোগ তুলে ইসরায়েলি মন্ত্রিসভায় ফিলিস্তিনের মসজিদে মাইকে আজান সম্প্রচার নিষিদ্ধের প্রস্তাব অনুমোদনের তীব্র সমালোচনা ও বিরোধিতা করেন। এরপর তিনি আজান দেওয়া শুরু করেন। এ সময় সংসদে তুমুল হৈচৈ শুরু হয়। তিনি সেদিকে ভ্রুক্ষেপ না করে আজান শেষ করে ডায়াস ছাড়েন।

প্রথমবারের মতো অক্সফোর্ড মিউজিয়ামে ইসলামী শিল্প প্রদর্শনী : দক্ষিণ-মধ্য ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ার কাউন্টিতে অবস্থিত অক্সফোর্ড শহরে ২৯ অক্টোবর (শনিবার) অ্যাশমোলেয়ান জাদুঘরের আর্ট গ্যালারিতে প্রথমবারের মতো ইসলামী শিল্পকলাবিষয়ক এক বিশেষ প্রদর্শনী শুরু হয়েছে। ‘ক্ষমতা ও সুরক্ষা’ শিরোনামে অনুষ্ঠিত প্রদর্শনীতে কয়েক শতক ধরে মুসলমানদের আশা ও ভয়গুলোর আলোকে বিভিন্ন শিল্প ও ছবি দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা হয়েছে।

গাম্বিয়ায় নাচ-গান নিষিদ্ধ : এ বছর রমজান মাসে নাচ-গান নিষিদ্ধ করেছে গাম্বিয়া সরকার। পাশাপাশি জনগণকে এই আইন অমান্যকারীদের পুলিশে সোপর্দ করার আহ্বানও জানানো হয়েছে। (আলজাজিরা)

ইস্তাম্বুলের আয়া সোফিয়ায় নামাজ ও আজানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার : ৮৫ বছর পর তুরস্কের ইস্তাম্বুল শহরের বিখ্যাত মসজিদ আয়া সোফিয়ায় আজান ও নামাজের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হলো। দেশটির সরকার আয়া সোফিয়ায় ইমাম নিয়োগ দিয়েছে। পাঁচ ওয়াক্ত নামাজের জন্য আয়া সোফিয়ার চার মিনারে এখন আজান ধ্বনিত হচ্ছে। এই ঐতিহাসিক সিদ্ধান্তের পর মুসলিম বিশ্ব আনন্দিত। তবে পশ্চিমা বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। (কালের কণ্ঠ)

ইসরায়েলের টেলিভিশন চ্যানেল হ্যাক করে আজান সম্প্রচার : ইসরায়েলের দুটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সিস্টেম হ্যাক করে আজান সম্প্রচার করার ঘটনা ঘটেছে। আজান সম্প্রচারের সময় টিভি স্ক্রিনে মসজিদুল আকসাসহ ইসলামের পবিত্র স্থানগুলোর ছবি দেখানো হয়। আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, মঙ্গলবার ইসরায়েলের বেসরকারি টেলিভিশন চ্যানেল টু এবং চ্যানেল টেনের সম্প্রচার মঙ্গলবার রাতে ৩০ সেকেন্ডের জন্য হ্যাক করা হয়। ৩০ সেকেন্ডের এই সম্প্রচারে হ্যাকাররা ‘ইসরায়েলে সৃষ্ট অগ্নিকাণ্ড আল্লাহর একটি শাস্তির বার্তা’ বলে প্রচার করে। উল্লেখ্য, ইসরায়েলের পার্লামেন্ট নেসেট মাইকে আজান দেওয়া নিষিদ্ধ করে একটি আইন পাস করতে যাচ্ছে।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে দৃষ্টিনন্দন মসজিদ উদ্বোধন : ভোলায় নির্মিত হয়েছে দক্ষিণাঞ্চলের সর্ববৃহত্ অত্যাধুনিক নিজাম-হাসিনা ফাউন্ডেশন মসজিদ। শহরের উকিলপাড়ায় প্রায় দেড় একর জমির ওপর নিজাম-হাসিনা ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় মসজিদটি নির্মাণ করা হয়। নানা রঙের মার্বেল পাথরসহ বিভিন্ন পাথরে কারুকাজ দ্বারা নির্মিত দুই তলাবিশিষ্ট এই মসজিদে রয়েছে পুরুষ ও নারীদের জন্য আলাদা অজুখানা ও নামাজের ব্যবস্থা। এখানে একসঙ্গে প্রায় দুই হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

বাংলাদেশে নির্মাণাধীন সর্ববৃহত্ মসজিদে প্রথম জুমা উদ্বোধন : রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার এন ব্লকে নির্মাণাধীন বাংলাদেশের বৃহত্তম মসজিদে গত ২৪ জুন প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। ফকিহুল মিল্লাত মুফতি আবদুর রহমান (রহ.) নামের এই জামে মসজিদের প্রথম জুমায় অংশ নেন প্রায় সাড়ে ৫০০ ধর্মপ্রাণ মুসল্লি। জুমার নামাজে ইমামতি করেন সেন্টার ফর ইসলামিক ইকোনমিকস বাংলাদেশের সিনিয়র মুফতি, মুফতি নুর মুহাম্মদ দা. বা.।

হাফেজ জাকারিয়ার বিশ্বজয় : বাহরাইনে ১৪তম শেখ জুনাইদ আলম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় কিরাত ও হিফজ উভয় বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন হাফেজ মো. জাকারিয়া। জাকারিয়া ঢাকার যাত্রাবাড়ীর তাহফিজুল কোরআন ওয়াস সুন্নাহ মাদ্রাসার ছাত্র। হলি কোরআন কাস্টডি সোসাইটি বাহরাইনের আয়োজনে সপ্তাহব্যাপী এ প্রতিযোগিতা জুফের আল ফাতেহ ইসলামিক সেন্টারে অনুষ্ঠিত হয়।

ইরানে কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি অন্ধ হাফেজের সাফল্য : ইরানের আওকাফ ও জনকল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে সপ্তাহব্যাপী ৩৩তম তেহরান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ৭৫টি দেশের ১৩০ জন কারি ও হাফেজ প্রতিনিধি অংশ নেন। ‘এক গ্রন্থ, এক উম্মাহ’ শিরোনামের এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো অন্ধ হাফেজদের আলাদা একটি গ্রুপ ছিল। সেই গ্রুপে বাংলাদেশের অন্ধ হাফেজ তানভীর হোসাইন চতুর্থ স্থান লাভ করেছেন।

আমরা যাঁদের হারালাম

আল্লামা শেখ শোয়াইব আরনাউত (রহ.) : ২০১৬ সালে আমরা হারিয়েছি ইসলামী দুনিয়ার এই সময়ের সবচেয়ে বড় মুহাদ্দিস আল্লামা শেখ শোয়াইব আরনাউত (রহ.)-কে। গত ২৭ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যায় জর্দানের রাজধানী আম্মানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মাওলানা সাইয়েদ আহমদ (রহ.) : ২০১৬ সালের ৪ ডিসেম্বর ইসলামের আকাশ থেকে আরেকটি তারকার নাম ঝরে পড়ল। তাঁর নাম মাওলানা সাইয়েদ আহমদ (রহ.)। তিনি হুসাইন আহমদ মাদানি (রহ.)-এর সুযোগ্য ছাত্র ও দারুল উলুম আল হুসাইনিয়া ওলামাবাজার, ফেনীর সুযোগ্য প্রিন্সিপাল ছিলেন।

মাওলানা আবদুল জাব্বার জাহানাবাদী : গত ১৮ নভেম্বর ২০১৬ বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) মহাসচিব মাওলানা আবদুল জাব্বার জাহানাবাদী (রহ.) ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। মাওলানা আব্দুল জাব্বার বেশ কিছুদিন ধরে কিডনি সমস্যা, হার্ট ও শ্বাসকষ্টসহ নানা রোগে ভুগছিলেন।

কারি উবায়দুল্লাহ (রহ.) : গত ২০ ডিসেম্বর রাজধানীর ঐতিহাসিক চকবাজার শাহি জামে মসজিদের খতিব কারি উবায়দুল্লাহ (রহ.) ইন্তেকাল করেন। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনে নিয়মিত কোরআন তেলাওয়াত করতেন। তাঁর রেকর্ড করা আজান দীর্ঘদিন প্রচারিত হয়েছে সরকারি এ দুটি চ্যানেলে। জাতীয় সংসদের প্রতিটি অধিবেশনের উদ্বোধনী দিনে তাঁর কোরআন তেলাওয়াত ছিল নিয়মিত।

জুনায়েদ জামশেদ (রহ.) : গত ৭ ডিসেম্বর ৪৮ জন আরোহী নিয়ে পাকিস্তানি একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে সব আরোহী নিহত হয়েছেন। যাঁদের মধ্যে সংগীতশিল্পী থেকে ইসলাম ধর্ম প্রচারকে পরিণত হওয়া জুনাইদ জামশেদ (রহ.)-ও ছিলেন। তাবলিগের কাজে চিত্রল গিয়েছিলেন বলে জানিয়েছেন তাঁর ভাই। তাঁর মৃত্যুতে সারা বিশ্বের মুসলিমদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। (কালেরকণ্ঠ)

লেখক : মুফতি মুহাম্মদ মর্তুজা, প্রাবন্ধিক, গবেষক

।। আপডটে, বাংলাদশে সময় ৩ : ০০ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৬ শুক্রবার
ডিএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হাইমচরে ১৯ জেলের দু’বছর করে কারাদণ্ড

চাঁদপুরের ...