Home / জবস / উচ্চ মাধ্যমিক পাসেই নৌ-বাহিনীতে নিয়োগ

উচ্চ মাধ্যমিক পাসেই নৌ-বাহিনীতে নিয়োগ

বাংলাদেশ নৌ-বাহিনী ২০১৮ অফিসার ক্যাডেট ব্যাচে (প্রথম গ্রুপ) ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে বাংলাদেশি পুরুষ ও মহিলা নাগরিকদের এ নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। এ ছাড়া গণিত বা উচ্চতর গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।

ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে ন্যূনতম তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড ও ন্যূনতম দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে। ‘এ’ লেভেলের ক্ষেত্রে ন্যূনতম দুটি বিষয়ে ‘বি’ গ্রেড প্রাপ্ত হতে হবে (গণিত ও পদার্থবিজ্ঞানসহ)।

পাশাপাশি সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচএসসি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনীর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এ ছাড়া শুধু সরবরাহ শাখার জন্য ব্যবসায় শিক্ষা শাখায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে কমপক্ষে জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট এক ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি-২০১৮ তারিখ অনুযায়ী ১৬ বছর পাঁচ মাস থেকে ২১ বছর হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৫ বছর হলেই আবেদন করা যাবে। পদগুলোতে শুধু অবিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বিজ্ঞাপনে উল্লেখিত পদ্ধতিতে ৭২০ টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinnavy.mil.bd ev www.navy.mil.bd) আবেদন করতে পারবেন।

আবেদন করা যাবে ২৯ ডিসেম্বর, ২০১৬ তারিখ পর্যন্ত।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ০৫ : ০০ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৬ রোববার
এজি/এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Krishok ligue

ফরিদগঞ্জ কৃষক লীগের সম্মেলন ও কমিটি গঠন

চাঁদপুরের ...