Home / আরো / তথ্য প্রযুক্তি / ইংরেজিতে কথা বলা সহজ করে নিতে মাত্র ৪টি টিপস -ভিডিওসহ

ইংরেজিতে কথা বলা সহজ করে নিতে মাত্র ৪টি টিপস -ভিডিওসহ

ইংরেজি আমাদের মাতৃভাষা না হওয়ায় অনেক ক্ষেত্রেই ইংরেজিতে কথা বলতে গিয়ে আমরা অসুবিধার সম্মুখীন হই। এসব অসুবিধার কারণ ইংরেজিতে আমাদের সীমিত জ্ঞান এবং পর্যাপ্ত অনুশীলনের অভাব। আমাদের আজকের আয়োজনে আমরা জেনে নেব এমন চারটি ইংরেজি বাক্য সম্পর্কে, যা ব্যবহার করে আপনি একই সঙ্গে ইংরেজিতে আপনার দুর্বলতা কাটিয়ে উঠতে পারবেন এবং সামনের মানুষকে এটাও বোঝাতে পারবেন এই বিষয়টি নিয়ে আপনি একদমই বিব্রত বোধ করেন না।

১. I am working on improving my English. (আই অ্যাম ওয়ার্কিং অন ইম্প্রুভিং মাই ইংলিশ/ আমি আমার ইংরেজি আরো উন্নত করার চেষ্টা করছি) :

ইংরেজিতে কথা বলতে গিয়ে অনেক সময়ই আমরা বলে বসি, ‘My English is terrible!’ (মাই ইংলিশ ইজ টেরেবল।) অর্থাৎ, আমার ইংরেজিতে দখল খুব একটা ভালো নয়। এই কথাটি বলার সঙ্গে সঙ্গেই সামনের মানুষের কাছে আপনি নিজেকে এমনভাবে উপস্থাপন করছেন যেন আপনি এই বিষয়টি নিয়ে লজ্জিত। কথাটি একটু ঘুরিয়ে, ‘I am working on improving my English.’ বলার মাধ্যমে আপনি একই সঙ্গে জানিয়ে দিতে পারবেন, আপনার ইংরেজি দুর্বল, কিন্তু আপনি তা কাটিয়ে ওঠার জন্য সচেষ্ট।

২. English is not my first language. So please excuse my mistake. (ইংলিশ ইজ নট মাই ফার্স্ট ল্যাঙ্গুয়েজ। সো প্লিজ এক্সকিউজ মাই মিসটেকস/ ইংরেজি আমার মাতৃভাষা নয়। তাই দয়া করে আমার ভুল-ত্রুটি মার্জনা করবেন) :

ইংরেজি আপনার মাতৃভাষা না হওয়ায় খুব স্বাভাবিকভাবেই আপনি এতে দুর্বল হতেই পারেন। এর জন্য অহেতুক লজ্জিত হয়ে, ‘Sorry for my bad English.’ (সরি ফর মাই ব্যাড ইংলিশ/ আমার দুর্বল ইংরেজির জন্য দুঃখিত।) না বলে সামনের মানুষকে বুঝিয়ে বলুন যে, ‘English is not my first language. So please excuse my mistake.’ এতে করে আপনি তাঁর সামনে নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করতে সক্ষম হবেন।

৩. Could you repeat that, please? (ক্যুড ইউ রিপিট দ্যাট, প্লিজ? / আপনি কি দয়া করে কথাটি আরেকবার বলবেন?)
ইংরেজিতে কোনো কথা না বুঝলে সামনের মানুষকে ‘I don’t understand, what?’ (আই ডোন্ট আন্ডারস্ট্যান্ড, ওয়াট? / আমি বুঝতে পারছি না আপনি কী বলছেন!) এই কথা বলার থেকে বিরত থাকুন। বরং ঠান্ডা মাথায় তাকে কথাটি আরেকবার বলতে অনুরোধ করুন এভাবে, ‘Could you repeat that, please?’

৪. Let me repeat that for you. (লেট মি রিপিট দ্যাট ফর ইউ / তোমার জন্য কথাটি আরেকবার বলছি) :

আপনি যদি বুঝতে পারেন সামনের মানুষ আপনার ইংরেজিতে বলা কথাটি বুঝতে পারেননি, তাহলে তাঁকে, ‘Do you understand?’ (ডু ইউ আন্ডারস্ট্যান্ড?/আপনি কি বুঝতে পারছেন?) বলে বারবার প্রশ্ন করা থেকে বিরত থাকুন, কারণ এটি বিরক্তিকর; বরং সামনের মানুষটির বোঝার সুবিধার জন্য বলুন, ‘Let me repeat that for you.’ এবং স্পষ্ট ভাষায় ধীরে পুনরায় আপনার কথাগুলো বলুন।

মাতৃভাষার মতন সাবলীলতা অন্য ভাষায় আনা একটু কঠিন হলেও চর্চা এবং চেষ্টার মাধ্যমে তা অনায়াসেই দূর করা সম্ভব। পরেরবার কারো সঙ্গে ইংরেজিতে কথা বলার সময় এই চারটি বাক্যের সাহায্যে নিন আপনার আলাপকে আরো সঠিক করার জন্য।

ভিডিওটি দেখুতে ক্লিক করুন….

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ফিরেছেন ছেলে বাপ্পি : নায়করাজের দাফন হবে বুধবার

কেন্দ্রীয় ...