চাঁদপুর

তরুণদের উদ্দীপনায় চাঁদপুরে উইকিপিডিয়ার প্রথম কর্মশালা সম্পন্ন

তরুণদের উদ্দীপনায় চাঁদপুরে উইকিপিডিয়ার প্রথম কর্মশালা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (২৭ সেেেপ্টম্বর) উইকিমিডিয়া বাংলাদেশের সহযোগিতায় ও চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের আয়োজনে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিকেলে সমাপনি পর্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমান।

এর আগে দুপুর ২টায় ঢাকাস্থ চাঁদপুর সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার পলাশের সভাপতিত্বে কর্মশালা উদ্বোধন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

চাঁদপুর উইকপিডিয়া সম্প্রদায়ের সদস্য আবদুল গনি ও সানজিদা নাছরিন রুপাইয়ের যৌথ সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কালেরকণ্ঠ শুভসংঘের চাঁদপুর জেলা সভাপতি লায়ন্স মাহমুদুল হাসান, জেলা পর্যায়ের শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষক মো. জাকির হোসেন।

মূল কর্মশালায় বাংলা উইপিডিয়া প্রতিষ্ঠার ইতিহাস, উইকিপিডিয়ার উদ্দেশ্যে ও পরিচিতি এবং উইকিমিডিয়ার ফাউন্ডেশনের কর্মকা-ের বিষয়ে বক্তব্য রাখেন প্রযুক্তিবিদ শাবাব মুস্তাফা।

মাল্টিমিডিয়ার মাধ্যমে বাংলা উইকিপিডিয়া সম্পর্কে প্রশিক্ষণমূলক বক্তব্য উপস্থাপন করেন উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ২০১৮ সালে আন্তর্জাতিক পর্যায়ে বর্ষসেরা উইকিপিডিয়ান হিসেবে বিশেষ সম্মাননা প্রাপ্ত নাহিদ সুলতান।

কর্মশালায় উইকি অভিজ্ঞতা বিনিময় উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ ও বাংলা উইকিপিডিয়ার প্রাক্তন প্রশাসক তানভীর মোরশেদ। কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্যে নিয়ে স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের উদ্যোক্তা দেলোয়ার হোসাইন।

কর্মশালায় চাঁদপুর জেলার ৪৬ জন আইটিপ্রিয় তরুণ-তরুণী অংশ নেন। বক্তারা কর্মশালায় প্রশিক্ষণলব্দ জ্ঞান দিয়ে চাঁদপুর জেলার ইতিহাস ও ঐতিহ্য মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় তুলে ধরার আহবান জানান।

প্রেস বিজ্ঞপ্তি, ২৯ সেপ্টেম্বর ২০১৯

Share