শীর্ষ সংবাদ

চাঁদপুরের ৭ উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ফরম কিনলেন যাঁরা

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে চাঁদপুরের ৭ উপজেলায় রোববার (২৪ ফেব্রুয়ারি) পর্যন্ত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় এবং স্বতন্ত্র অন্তত অর্ধশত প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এর মধ্যে দলীয়পদে জাতীয় পার্টি ও আওয়ামীলীগ এর প্রার্থীরা রয়েছেন। স্বতন্ত্র পদে সাবেক চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা রয়েছেন।
রোববার রাতে জেলা নির্বাচন কর্মকর্তা হেলাল উদ্দিন চাঁদপুর টাইমসকে মুঠোফোনে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে চাঁদপুর সদরে চেয়ারম্যান ৩, ভাইস চেয়ারম্যান ৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জনসহ মোট ৮জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে ফরম সংগ্রহের তালিকায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে নুরুল ইসলাম নাজিম দেওয়ান, মহাজোটের শরীক জাপা থেকে লাঙ্গল পদে অ্যাড. মহসিন ও স্বতন্ত্র পদে জেলা যুবলীগের আহবায়ক আলহাজ্ব মিজানুর রহমান কালু ভুঁইয়া মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন চাঁদপুর টাইমসকে মুঠোফোনে এ তথ্য জানিয়েছেন।

এছাড়া ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ৩, ভাইস চেয়ারম্যান পদে ৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মো. আলী আফরোজের কাছ থেকে প্রার্থীরা এই মনোনয়ন পত্র সংগ্রহ করেন। প্রার্থীদের সাথে দলীয় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন ছাত্রলীগের সাবেক নেতা তোফায়েল আহম্মেদ ভূঁইয়া(স্বতন্ত্র), এনপিপি মনোনীত প্রার্থী আবুল কালাম, জসিম উদ্দিন (স্বতন্ত্র)।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ওয়াহিদুর রহমান রানা, ছাত্রলীগের সাবেক নেতা জিএস তছলিম, মো. আবু সুফিয়ান শাহীন, জাকির হোসেন বাবু।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রীনা নাসরিন, উপজেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান রেবেকা সুলতানা স্মৃতি, ছাত্রলীগের সাবেক নেত্রী সেলিনা আক্তার শেলী, মাজুদা বেগম।

হাজীগঞ্জ থেকে নির্ভরযোগ্য সূত্রে জানা যায় রোববার পর্যন্ত হাজীগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী গাজী মাঈনুদ্দিন ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন ইসলাম ছাড়া অন্য কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি।

রোববার বিকেল সাড়ে ৩টায় উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় থেকে মহিলা ভাইস-চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

পারভীন ইসলামের হাতে মনোনয়নপত্র তুলে দেন সহকারি রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কমিশনার মো. আবুল কাসেম। ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে হাজীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের দলীয় সমর্থনে বিপুল ভোট বিজয়ী হয়েছিলেন পারভীন ইসলাম।

মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯ প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।
রোববার ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত উপজেলা নির্বাচন অফিসার আবু জাহের ভূইয়ার কাছ থেকে প্রার্থী ও তাদের প্রতিনিধি মনোনয়ন পত্র সংগ্রহ করেন।

নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন সংগ্রহ করেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এমএ আজিজ বাবুল, বর্তমান ভাইস চেয়ারম্যান শওকত আলী বাদলের পক্ষে তাঁর ভাই কাওছার, উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ফারুক পাটোয়ারী, নারায়নপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুবিন সুজন, সাবেক ছাত্রনেতা বাদল ফরাজী ও মোস্তফা কামাল রনি।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন সংগ্রহ করেছেন উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা আক্তার আখি, ফেরদৌসী বেগম রুনু ও ফাতেমা বেগম। তফসিল অনুযায়ী আগামী ২৬ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

কচুয়া উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ শুরু করেছেন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা। রোববার ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১১ জন প্রার্থী ও তাদের সমর্থকরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারি রিটানিং অফিসার কার্যালয় সূত্র জানা গেছে, চেয়ারম্যান পদে এ পর্যন্ত ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।

চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান শাহজাহান শিশির, স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আইয়ুব আলী পাটোয়ারী, ড. মহিউদ্দীন খান আলমগীরের রাজনৈতিক উপদেষ্টা ফয়েজ আহমেদ স্বপন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল জাব্বার বাহার, উপজেলা আওয়ামী লীগের সদস্য হুমায়ূন কবির।

ভাইস চেয়ারম্যান পদে কচুয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহজালাল প্রধান জালাল ও পৌর আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলম।
ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে কচুয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা সহিদ, উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি সুলতানা খানম, উপজেলা মহিলা যুবলীগের সাধারণ সম্পাদক শ্যামলী খান ও আমেনা আক্তার।

শাহরাস্তি উপজেলা পরিষদ নির্বাচনে বুধবার (২০ফেব্রুয়ারী) পর্যন্ত চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছেন। জানা যায়, বিকেল ৫ টা পর্যন্ত চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদ উল্যাহ চৌধুরী, ইঞ্জিঃ মোঃ মুকবুল হোসেন পাটওয়ারী (স্বতন্ত্র), সাবেক ছাত্রলীগ নেতা মোঃ খিজির হায়দার, বাবুল মিয়া, ভাইস চেয়াম্যান পদে বাংলাদেশ তাঁতীলীগ ঢাকা মহানগরী উত্তরের সহ-সভাপতি আলহাজ¦ মোঃ সাইফুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, আওয়ামীলীগ নেত্রী কামরুন্নাহার ও মোহসেনা আক্তার (স্বতন্ত্র) মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

এ রিপোর্ট লেখ পর্যন্ত মতলব উত্তর নির্বাচন অফিসের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কোনো তথ্যা জানা যায়নি।

প্রসঙ্গত, আগামি ২৪ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারণ করে গত ১৪ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করেছেন জেলা রিটার্নি কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান।

সংশ্লিষ্ট উপজেলার নির্বাচন কর্মকর্তাগণ সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসার অথবা সহকারী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র অনলাইন কিংবা সরাসরি দাখিলের শেষ দিন ২৬ ফেব্রুয়ারি। এ তারিখের মধ্যে সকাল ৯টা থেকে ৫ টা পর্যন্ত মনোনয়ন গ্রহণ করা হবে।

তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের ২৮ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৭ মার্চ। তবে ঘোষিত তফসিলে প্রতীক বরাদ্দের তারিখ প্রকাশ করা হয়নি।

উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে স্বতন্ত্র ও দলীয় উভয় প্রার্থীদের ক্ষেত্রে ১০ হাজার টাকা জামানতসহ প্রার্থীরা তাদের সংশ্লিষ্ট উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার জন্যে ৫শ’ টাকা করে ভোটার তালিকা সংবলিত সিডির মোট মূল্য ব্যাংকে জমাদানের মাধ্যমে রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে মনোনয়ন ফরম ও ভোটার তালিকা সংগ্রহ করতে হবে।

এবার উপজেলা পরিষদ নির্বাচনে পদে থেকে নির্বাচন করতে পারবেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা। নির্বাচন অংশ নিতে হলে তাদের পদত্যাগ করতে হবে না। তবে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান-মেম্বার, জেলা পরিষদের সদস্য, পৌরসভার মেয়র-কাউন্সিলরগণ উপজেলা নির্বাচনে প্রার্থী হতে চাইলে পদত্যাগ করতে হবে।

এছাড়া অনেক কলেজ সরকারি হয়েছে কিন্তু সেখানে যারা চাকরি করেন, তারা এখনো সরকারি হননি। তাদেরও উপজেলা পরিষদে নির্বাচন করতে হলে চাকরি থেকে পদত্যাগ করতে হবে।

তৃতীয় ধাপে দেশের অন্যান্য ১২৭ উপজেলার সাথে চাঁদপুরে ৭ উপজেলায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো চাঁদপুরের সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি।

আরো পড়ুন- চাঁদপুরের ৭ উপজেলায় আ.লীগের মনোনয়ন পেলেন যারা

*** চাঁদপুর সদরে থাকছে ইভিএম : দায়িত্বরতদের পদত্যাগ করতে হচ্ছে না

প্রতিবেদক- দেলোয়ার হোসাইন
২৫ ফেব্রুয়ারি, ২০১৯

Share