Home / চাঁদপুর / চাঁদপুর আল-আমিন একাডেমীর গভর্নিং বডি বাতিলের আদেশ হাইকোর্টে স্থগিত
Al-amin-academy-chandpur

চাঁদপুর আল-আমিন একাডেমীর গভর্নিং বডি বাতিলের আদেশ হাইকোর্টে স্থগিত

চাঁদপুরের ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান আল আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি বাতিলের আদেশ স্থগিত করেছে হাইকোর্ট।

প্রতিষ্ঠানটির ট্রাস্টি বোর্ড আল আমিন সোসাইটি চেয়ারম্যান ও গভর্নিং বডির সভাপতি প্রফেসর আব্দুল্লাহর রিট পিটিশনের প্রেক্ষিতে গত ২১ মার্চ শুনানিতে হাইকোর্ট রুল ইস্যু করেন এবং কুমিল্লা শিক্ষা বোর্ডের কার্যকারিতা স্থগিতাদেশ প্রদান করেন।

প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, অনুমোদিত গভর্নিং বডির মেয়াদ থাকা অবস্থায় কুমিল্লা শিক্ষাবোর্ড গত ২৫ ফেব্রুয়ারি একাডেমীর গভর্নিং বডির সভাপতিকে গভর্নিং বডি কেন বাতিল করা হবে না এ ব্যাপারে ৭ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়।

যদিও গভর্নিং বডি প্রবিধান মালা ২০০৯ এর ৯ প্রবিধান অনুযায়ী ২ বছরের জন্যে ৪৯ প্রবিধান অনুযায়ী সভাপতি মনোনয়নসহ গভর্নিং বডির অনুমোদন দিয়েছিলো কুমিল্লা বোর্ড।

একাডেমীর গভর্নিং বডির সভাপতি কারণ দর্শানোর জবাবের জন্য বিধি মোতাবেক সময়ের আবেদন করলে শিক্ষা বোর্ড ১২ মার্চ পযর্ন্ত সময় দেন। পরবর্তীতে গত ১১ মার্চ কারণ দর্শানোর জবাব বোর্ডে দাখিল করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

কিন্তু শিক্ষা বোর্ড জবাব পেয়েও ১২ মার্চ একাডেমীর অধ্যক্ষ বরাবর গভর্নিং বডি বাতিলের চিঠি ইস্যু করেন এবং ৭ কর্মদিবসের মধ্যে এডহক কমিটির প্রস্তাব দাখিলের অনুরোধ করেন।

এদিকে ৭ কার্যদিবস শেষ হওয়ার আগেই কুমিল্লা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো.জহিরুল ইসলাম পাটোয়ারীর গত ১৮ মার্চ স্বাক্ষরিত ক.প/কমিটি/চাঁদ/৯৪৭ নং স্মারকে চার সদস্য বিশিষ্ট এডহক (অস্থায়ী) কমিটি অনুমোদনের বিষয়টি কলেজ অধ্যক্ষকে জানিয়ে দেন।

বোর্ডের পাঠানো চিঠির কমিটিতে সভাপতি ছিলেন, বিশিষ্ট চিকিৎসক ডা.জে আর ওয়াদুদ টিপু (বোর্ড কর্তৃক মনোনীত)। আর অভিভাবক সদস্য ছিলেন জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল (জেলা প্রশাসক কর্তৃক মনোনীত)। এ কমিটির সদস্য সচিব হচ্ছেন কলেজের অধ্যক্ষ (পদাধিকার বলে) এবং শিক্ষক প্রতিনিধি হচ্ছেন নাছরীন পারভিন (জেলা শিক্ষা অফিসার কর্তৃক মনোনীত)।

চিঠিতে বলা হয়, চিঠি ইস্যুর তারিখ হতে আগামি ৬ মাসের জন্যে এ কমিটি অনুমোদন দেয়া হলো। এডহক কমিটির মেয়াদের মধ্যে বিধি মোতাবেক একটি নিয়মিত গভর্নিং বডি গঠন করতে চিঠিতে নির্দেশনা দেয় কুমিল্লা বোর্ড।

এ এডহক কমিটির চিঠিকে বিধি বহির্ভুত উল্লেখ করে হাইকোর্টে রিট পিটিশন নং ৩৩৩৮/২০১৯ দায়ের করেন গভর্নিং বডির সভাপতি প্রতিষ্ঠান পরিচালনা ট্রাস্ট আল-আমিন সোসাইটির চেয়ারম্যান প্রফেসর আবদুল্লাহ । তাঁর আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট চিঠির (এডহক কমিটির) কার্যকারিতা স্থগিত করেন।

উচ্চ আদালতের আদেশের বিষয়ে আল আমিন সোসাইটির সেক্রেটারী ও গর্ভনিং বডির সদস্য এ এইচ আহমদ উল্লা মিয়া জানান, ‘সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য মহামান্য হাইকোর্টের রিট পিটিশন নং ৩৩৩৮/২০১৯ আদেশ এর এডভোকেট সার্টিফাইড কপি বিগত ২১/০৩/২০১৯ তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড, কুমিল্লা এর চেয়ারম্যান, সচিব, কলেজ পরির্দশক, মাননীয় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবরে যথা নিয়মে পাঠানো হয়েছে। মহামান্য হাইকোর্টের আদেশ অনুযায়ী এডহক কমিটির কোনো কার্যকারিতা নেই।
আল আমিন একাডেমীর নিয়মিত গভনিং বডিই সকল কাজ পরিচালনা করার আইনগত বৈধতা রয়েছে।’

স্টাফ করেসপন্ডেট
২৫ মার্চ, ২০১৯