Home / চাঁদপুর / চাঁদপুর সদর হাসপাতালে সাড়ে ৪’শ রোগী ভর্তি : বেডের সংকটে দুর্ভোগ
Hospial bed

চাঁদপুর সদর হাসপাতালে সাড়ে ৪’শ রোগী ভর্তি : বেডের সংকটে দুর্ভোগ

আড়াই’শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে গত ক’দিনে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় সাড়ে ৪’শ রোগী ভর্তি হয়েছে।

আর এসব রোগীদের ভিড়ে বিছানার সংকটে পড়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসাসেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে ডাক্তার ও নার্সরা। যেখানে জেলার এ হাসপাতালটি ২৫০ টি বেড রয়েছে, সেখানে রোগীর সংখ্যা প্রায় ৪৫০ জন। সে হিসেবে বর্তমানে সরকারি এই হাসপাতালটিতে বেডের চেয়ে রোগীর সংখ্যা অনেক বেশি।

সোমবার(৫ আগস্ট) হাসপাতালে সরজমিনে দেখা যায়, হাসপাতালের প্রত্যেক ওয়ার্ডেই রোগীতে ভরপুর। কোন ওয়ার্ডেই তীল পরিমান জায়গা নেই। বিশেষ করে হাসপাতালের শিশু ওয়ার্ড এবং পুরুষ ওয়ার্ডে রোগীর সংখ্যা অনেক বেশি। হাসপাতালের পুরুষ ওয়ার্ড, মহিলা ওয়ার্ড এবং শিশু ওয়ার্ডে দেখা গেছে, ওইসব ওয়ার্ড গুলোতে রোগীদের জন্য যেসব বিছানা রয়েয়ে, সেসব বিছানা গুলো পরিপূর্ণ হয়ে ওয়ার্ডের মেঝেতে ও ঘেষাঘেষি ভাবে রোগীদের জন্য বিছানা পাতা হয়েছে।

বিভিন্ন ওয়ার্ডের মেঝেতেও রোগীদের বিছানা পাতার জায়গা পরিপূর্ন হয়ে বাহিরের বারান্দায় এবং করিডোরে অনেক রোগীর স্থান হয়েছে। আর সেখানকার বিছানাতেই রোগীদের দেয়া হচ্ছে চিকিৎসা সেবা।

খবর নিয়ে জানা গেছে বর্তমানে হাসপাতালের পুরুষ ওয়ার্ডে সর্বমোট ১,শ, ৪২ জন রোগী ভর্তি রয়েছেন। এরমধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী আছেন ৩৪ জন। শিশু ওয়ার্ডে ভর্তি রয়েছেন ১, শ, ৬০ জন। এর মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত আছে ৫ জন শিশু রোগী। মহিলা ওয়ার্ডে ওয়ার্ডে ভর্তি রয়েছে সর্বমোট ১,শ, ৪০ জন রোগী। এরমধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্তের রোগীর সংখ্যা ১৪ জন।

এছাড়াও হাসপাতালের পেইং বেড, কেবিন এবং গাইনী ওয়ার্ডেও অনেক রোগী ভর্তি আছেন বলে জানা গেছে।

হিসেব করে দেখা গেছে হাসপাতালের উল্লেখ্যিত এসব ওয়ার্ড গুলোতে সোমবার পর্যন্ত সর্বমোট ৪, শ ৪২ জন রোগী ভর্তি রয়েছেন। একই সাথে পেইং, কেবিন এবং গাইনী ওয়ার্ডে ভর্তিকৃত রোগীর হিসেব করলে দেখা যায়, ২৫০ শয্যার এই সরকারি হাসপাতালটিতে প্রায় ৫’শ রোগী ভর্তি রয়েছেন। যেখানে হাসপাতালের নির্দিষ্ট বেডের চেয়ে রোগীর সংখ্যা দ্বিগুন।

বর্তমানে ডেঙ্গুর আতংক এবং ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। অন্যদিকে আবহাওয়া দুর্যোগেও শিশু বৃদ্ধসহ অনেকে অসুস্থ হয়ে পড়ছেন।

এবার চাঁদপুর সরকারি হাসপাতালে রোগীর চাপ এতটাই ভয়ংকর রূপ ধারন করেছে যে এবার যেনো হাসপাতালে রোগীর ভিড়ে অতিতের রের্কড ছাড়িয়ে নতুন রের্কড সৃষ্টি হয়েছে।

শিশু রোগীদের সংখ্যা হঠাৎ বেড়ে যাওয়ার প্রসঙ্গে হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডাঃ আব্দুল আজিজ মিয়া জানান, একদিকে যেমন আবহাওয়ার কারনে শিশু এবং বয়োবৃদ্ধরা জ্বর, সর্দি, কাশি, এবং শ্বাসকষ্টে অসুস্থ হয়ে পড়ছেন। অন্যদিকে দেশে ডেঙ্গু জ্বরের আতংকে দেখা গেছে, যেখানে শিশুর সামন্য জ্বর, সর্দি কাশি হলে, চিকিৎসকের পরামর্শে ঔষধ সেবন করালে তারা সহসাই সুস্থ হয়ে যেতে পারে। কিন্তু অভিবাবকরা সেটি না করে ডেঙ্গু আতংকে শিশুদেরকে হাসপাতালে ভর্তি করাচ্ছেন। তাই হঠাৎ হাসপাতালে এতো শিশু রোগীর চাপ দেখা দিয়েছে।

এদিকে এসব রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে একদিকে যেমন হিমশিম খাচ্ছেন ডাক্তার ও নার্সরা। অন্যাদিকে রোগীদের বিছানা ব্যবস্থার জন্য বিপাকে পড়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

প্রতিবেদক:কবির হোসেন মিজি
৬ আগস্ট ২০১৯