Home / শিক্ষাঙ্গন / স্নাতক না থাকলে যে হবেন এসএমসির সভাপতি
Raldia-primary-school-
ফাইল ছবি

স্নাতক না থাকলে যে হবেন এসএমসির সভাপতি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গুণগত মান নিশ্চিত করতে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা স্নাতক নির্ধারণ করা হয়েছে। আর সদস্য হতে হলে এসএসসি পাস এবং অবশ্যই তাদের সন্তানকে স্কুলে পড়তে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তৈরি করা এ সংক্রান্ত নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১১ সদস্যবিশিষ্ট এসএমসি গঠিত হবে। পরিবর্তনগুলোর মধ্যে অন্যতম হলো এসএমসির সভাপতির পদটি হবে স্নাতক পাস অভিভাবক। ওই প্রজ্ঞাপনে সদস্যদের যোগ্যতার একটা রূপরেখাও তুলে ধরা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সম্প্রতি বলেছেন, ‘স্কুলের প্রতি যাতে তার দরদ থাকে, স্কুলের উন্নয়নের কথা ভাবে, কেউ যেন স্কুল নিয়ে বাণিজ্য করতে না পারে, সেজন্য এসএমসি গঠনে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে।’

আলোচনার বিষয় হলো- দুর্গম অঞ্চল বা মফস্বল এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্নাতক পাস অভিভাবক পাওয়া যাবে কি না। পাওয়া গেলেও এসএমসির মতো একটি দায়িত্বশীল পদের ভার নেবেন কি না, সেটাও একটা বড় বিষয়।

প্রসঙ্গক্রমে এ বিষয়ে শিক্ষকদের আপত্তি রয়েছে। তাদের মতে, যদি স্নাতক পাস অভিভাবক পাওয়া না যায়,সেক্ষেত্রে কে হবেন এসএমসির সভাপতি?

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় শাখার অতিরিক্ত সচিব মো.বদরুল হাসান বাবুল জানান,সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গুণগত মান নিশ্চিত করতে স্কুল ম্যানেজিং কমিটিতে বড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১১ সদস্য বিশিষ্ট একটি এসএমসি গঠিত হবে।

এর মধ্যে এক জন সদস্য থাকবেন যিনি পাশের সরকারি অথবা বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক দ্বারা মনোনীত শিক্ষক। তিনি নিশ্চয়ই স্নাতক পাস হবেন। কোনো বিদ্যালয়ে যদি এসএমসি গঠনের জন্য স্নাতক পাশ অভিভাবক না পাওয়া যায় তাহলে ওই শিক্ষকই সভাপতির দায়িত্ব পালন করবেন।

বার্তা কক্ষ , ১৫ নভেম্বর ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই