চাঁদপুর

৩০ বছরেও পুনর্গঠন হয়নি চাঁদপুর পালবাজার ব্যবসায়ী সমিতি

একবার কমিটি গঠন করার মধ্যমে প্রায় ৩০ বছর ধরে চলছে চাঁদপুরের ঐতিহ্যবাহী ও বৃহৎ পাইকারী বাজার হিসেবে পরিচিত পালবাজার ব্যবসায়ী সমিতি। নামে মাত্র কমিটি থাকলেও এ বাজারের ব্যবসায়ী সমিতির কার্যক্রম নেই বললেই চলে।

চাঁদপুরের অন্যান্য বাজার ব্যবসায়ী সমিতি, কিংবা বস্ত্র ব্যবসায়ী সমিতির দু, বছর অথবা ৩ বছর পর পর নতুন কমিটি গঠন করা হলেও পালবাজার ব্যবসায়ী সমিতির ৩০ বছর আগে যে কমিটি গঠন করা হয়েছে সে কমিটিতেই আজো চল আসছে সমিতির নামে মাত্র কার্যক্রম।

খবর নিয়ে জানাযায়, প্রায় ৩০ বছর পূর্বে এই বাজারের প্রবীন ব্যবসায়ী হাসিম পাটওয়ারীকে সভাপতি ও বাদশা ভূঁইয়াকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পালবাজার ব্যবসায়ী কমিটি গঠন করা হয়। আর ওই কমিটিতে যারা যে পদে বহাল রয়েছেন, সে পদেই সবাই বহাল থেকে এতদিন যাবৎ এ সমিতির কার্যক্রম চলে আসছে।

সেই থেকে আজো পর্যন্ত চাঁদপুরের এই ঐতিহ্যবাহী এ বাজারের ব্যবসায়ী কমিটি গঠন করা হয়নি। খবর নিয়ে আরো জানাযায়, সর্বশেষ গত ৪/৫ বছর পূর্বে সভাপতি হাসিম পাটওয়ারী সেচ্ছায় তার পদ থেকে অব্যাহতি দিয়ে তার স্থানে সভাপতি পদে বাদশা ভূঁইয়াকে মৌখিকভাবে দায়িত্ব হস্তান্তর করে দেন। তার পর থেকে বাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি পদে বাদশা ভূঁইয়া ও সাধারন সম্পাদক পদে মধু সূধন পোদ্দার দায়িত্ব পালন করে আসছেন।

যদিও যে কোন সংগঠনের মেয়াদ অনুযায়ী নির্বাচন কিংবা আলোচনার মাধ্যমে নতুন করে কমিটি গঠন করার নিয়ম থাকলেও সে নিয়মের বাহিরেই দীর্ঘ ৩০ বছর ধরে এক কমিটিতেই চলছে এ বাজারের ব্যবসায়ী সমিতি।
সভাপতি সাধারণ সম্পাদক ছাড়া অন্যান্য পদবিতে যারা রয়েছেন, তারা হয়তো বা নিজেরাও জানেন না যে তারা সমিতির কোন পদ পদবীতে রয়েছেন কিনা।
সমিতির শীর্ষ স্থানের এ দু,জনের নাম ছাড়া কমিটিতে আর কারা কোন পদে রয়েছেন তাও জানা যায়নি।

তাই পালবাজার ব্যবসায়ী সমিতি নামে মাত্র থাকলেও সাংগঠনিক ভাবে এর কোন কার্যক্রম নেই। তাই এলো মেলো ভাবেই চলছে বাজার পরিচালনার কার্যক্রম।

পালবাজারের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী জানান, এতদিন ধরে যারা সমিতির দায়িত্ব রয়েছেন তারাই নিজেদের প্রভাব বিস্তার করে সমিতির কমিটির দায়িত্ব ধরে রাখতে চান। এ কারনে দীর্ঘ ২৫/৩০ বছরেও পালবাজার ব্যবসায়ী সমিতির নতুন কোন কমিটি গঠন করা হয়নি। বা নতুন কমিটি গঠন করা কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

ক্ষোভের সাথে একাধিক ব্যবসায়ী জানান, এই বাজারের কোন কমিটি আছে কিংবা নেই এরকম কোনটিই তাদের কাছে মনে হয় না। নামে মাত্র থাকলেও বাস্তবে সমিতির সাংগঠনিক কোন কার্যক্রম নেই।

তাদের মতে বাজারের শৃঙ্খলা ফিরিয়ে আনতে পালবাজার ব্যবসায়ী সমিতির নতুন করে কমিটি গঠন এবং সাংগঠনিক কার্যক্রম করা প্রয়োজন।

সাবেক সভাপতি মোঃ হাসিম পাটওয়ারীর সাথে এ বিষয়ে কথা হলে তিনি চাঁদপুর টাইমসকে বলেন, আমি দীর্ঘ ধরে সমিতির সভাপতির দায়িত্ব পালন করে আসছি। এখন বয়স হয়েছে তাই গত ৪/৫ বছর পূর্বে আমি মৌখিকভাবে সভাপতির দায়িত্ব বাদশা ভূঁইয়াকে হস্তন্তর করেছি। এখন তিনিই সভাপতির দায়িত্বে আছেন।

নতুন কমিটি গঠন করার বিষয়ে তিনি চাঁদপুর টাইমসকে বলেন, এই বাজারের নতুন কমিটি গঠন করার জন্য আমরা চেয়েছি নির্বাচন দিতে অথবা আলোচনার মাধ্যমে নতুন কমিটি গঠন করতে। কিন্তু এ বিষয়ে কেউ চায় কেউ চায়নি নতুন কমিটি গঠন করা হোক। তাই আজো কোন নতুন কমিটি গঠন করা হয়ে উঠেনি।

পালবাজার ব্যবসায়ী সমিতির বর্তমান সভাপতি বাদশা ভূঁইয়ার সাথে কথা হলে তিনি চাঁদপুর টাইমসকে জানান, সাবেক সভাপতি হাসিম পাটোয়ারী তার দায়িত্ব থেকে সরে গিয়ে আমাকে মৌখিকভাবে সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন। তবে এটি কোন কাগজে কলমে দায়িত্ব হস্তান্তর করা হয়নি। সেজন্য আমি চট্টগ্রাম থেকে এটি রেজিস্ট্রেশন করেছি।

কিন্তু এ ব্যাপারে তার কাছে রেজিস্ট্রেশনের কাগজপত্র চাইলে তিনি তা দেখাতে পারেননি, এমনকি বাজার ব্যবসায়ী সমিতির পুরো কমিটির তালিকা তার কাছে চাওয়া হলেও দীর্ঘ ১৫/২০ দিন অপেক্ষা শেষেও প্রতিবেদককে তিনি তা দেখাতে পারেননি।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
৩০ মার্চ, ২০১৯

Share