Home / আরো / খেলাধুলা / ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে মুশফিকুর রহিম
Mushfiq
ফাইল ছবি

ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে মুশফিকুর রহিম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যানটির নাম মুশফিকুর রহিম। উইকেটের সামনের পাশাপাশি উইকেটের পেছনটা সামলানোর দায়িত্বও থাকে এই ‘মিস্টার ডিপেন্ডেবল’এর হাতে।

তবে শুধু ক্রিকেটকেই ধ্যান-জ্ঞান বানিয়ে বসে থাকেননি মুশফিক। ক্রিকেটের এত চাপ ও তারকাখ্যাতির সঙ্গে সঙ্গে চালিয়ে গেছেন পড়াশোনাটাও। শুধু চালিয়ে গেছেন বললে অবশ্য ভুল বলা হবে, মুশফিক যেন প্রতিটি শিক্ষকের পরম আরাধ্য এক আদর্শ ছাত্র! ভালো ক্রিকেটারের পাশাপাশি ভালো ছাত্র হিসেবে বেড়ে ওঠা মুশফিকুর রহিম এবার হাঁটছেন পিএইচডি ডিগ্রি অর্জনের পথে।

ডক্টরেট ডিগ্রি অর্জনের ধাপ হিসেবে বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমফিল করছেন ‘মুশি’। তার পিএইচডির বিষয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রিকেট ! হ্যাঁ, একজন তারকা ক্রিকেটার পিএইচডির জন্য তার সর্বক্ষণের সঙ্গী ক্রিকেটকে বেছে নেবেন, এটাই তো স্বাভাবিক।

ব্যক্তিগত জীবনে মুশফিক দারুণ গোছালো ও কঠোর অধ্যাবসায়ী একজন মানুষ। ক্রিকেট মাঠেও তার ছাপ স্পষ্ট। কোনো সন্দেহ নেই, বাংলাদেশ দলের হয়ে অনুশীলনে সবচেয়ে বেশি ঘাম ঝরান তিনিই।

ক্রিকেটের পাশাপাশি মুশফিকের পড়াশোনার ‘ক্যারিয়ার’টাও বেশ সমৃদ্ধ। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছিলেন তিনি। পরে নিজের যোগ্যতায় ভর্তি পরীক্ষা দিয়েই ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে।

দেশের প্রথম সারির এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে পাস করে এখন একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন মুশফিক। শ্রীলঙ্কা সফরের আগেই এমফিল পরীক্ষায় বসার কথা রয়েছে তার।

বার্তা কক্ষ
১৮ জুলাই ২০১৯