Home / বিনোদন / বিসিএস পরীক্ষায় পাশ করলো মম
mom bcs

বিসিএস পরীক্ষায় পাশ করলো মম

সন্ধ্যা ও পুরান ঢাকার ছেলে বক্কর। বক্কর বাবার একমাত্র সন্তান হবার কারণে প্রচণ্ড বাউণ্ডলে। বক্কর বিসিএস পরীক্ষা দিবে, এলাকায় আলোচনার সৃষ্টি হয়েছে। কারণ, বক্কর- রঁাস্তায়, ছাদে, গাছে, পথে-প্রান্তরে মানুষকে দেখিয়ে দেখিয়ে চিৎকার করে পড়ে।

বক্করের সাথে ২জন সহযোগী রাখে তাঁর বাবা। একজন হাতফ্যানে বাতাস করতে; আরেক জন নানান সেবা-যত্ম করার জন্যে। বক্কর লেখা-পড়ার নামে পুরো এলাকায় সাকার্সর তো হাস্যত্মক ঘটনার জন্ম দেয়।

সন্ধ্যা মহল্লার মেয়ে। ভীষণ সুন্দরি। বককর সন্ধ্যাকে ভালোবাসে। আর সন্ধ্যা প্রথমবারের তো বিসিএস পরীক্ষা দিবে। ভালো ছাত্রী, প্রস্তুতি ভালো, বিনয়ী ও যথেষ্ট প্রতিবাদী। কিন্তু বক্করের বিসিএস’র এবারই শেষ চান্স। বয়স নাই। তাই যে করে হোক বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হতেই হবে।

সন্ধ্যাকে, এলাকার মানুষকে, বাবা-মাকে, এমন কি রাস্তার পথচারীকে দেখিয়ে দেখিয়ে গলা ফাটিয়ে লেখাপড়া করে। এ নিয়ে এলাকায় ব্যাপক আলোড়ন উঠে; চারিদিক সমালোচনা হতে থাকে বক্করকে নিয়ে। কিন্তু সন্ধ্যার পড়া-শুনা কেউ দেখতে পায় না। লুকিয়ে পড়ে। প্রচণ্ড মেধাবী। বক্কর ও সন্ধ্যার লেখা-পড়া নিয়ে দুই পরিবারের দ্বন্দ বাজার প্রর্যন্ত ছড়িয়ে পড়ে।

সন্ধ্যার বাবার সাফ কথা। বিসিএস জামাই ছাড়া সন্ধ্যাকে বিয়ে দিবে না। সন্ধ্যাও বিসিএস ছেলে ছাড়া বিয়ে বা প্রেম করবে না। তাই বক্কর বিসিএস পাশ করার জন্য জান কুরবানী দিয়ে পড়ে। শেষ পর্যন্ত সন্ধ্যা পাশ কওে বিসিএস পরীক্ষায়। কিন্তু বক্কর’র পরিণতি কি হয়?

জানতে হলে দেখতে হবে ঈদের নাটক ‘বিসিএস বক্কর’। এ সময়ের জনপ্রিয় কবি ও নাট্যকার মিজানুর রহমান বেলাল-এর রচনায়,স্বনামধন্য নির্মাতা সকাল আহমেদের পরিচালনায় ‘বিসিএস বক্কর’। নাটকে গুরুত্বপূর্ণ বক্কর চরিত্রে অভিনয় করেছে- চঞ্চল চৌধুরী। আর সন্ধ্যা চরিত্রে অভিনয় করেছে জাকিয়া বারী মম। এছাড়াও অন্যান্য চরিত্রেও অভিনয় করেছে, শফিক খান দিলু. শিখা মৌ, মাহবুব আলম রশিদ খান প্রমুখ।

‘বিসিএস বক্কর’ আরটিভি চ্যানেলে ঈদের ৪র্থ দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচার হবে।

প্রতিবেদক:আশিক বিন রহিম
৭ জুন ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই