Home / রাজনীতি / যারা গরু-ছাগলের মতো বিক্রি হযে যায় তারা দালাল : ড. কামাল
Dr Kamal
ফাইল ছবি

যারা গরু-ছাগলের মতো বিক্রি হযে যায় তারা দালাল : ড. কামাল

ঐক্যফ্রন্টের আহবায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ‘গরু-ছাগলের মাথা কেনা যায়। মানুষের মাথা কেনা যায় না, যারা গরু-ছাগলের মত বিক্রি হয় তারা দালাল হিসেবে পরিচিত।’

শুক্রবার (৮ মার্চ) রাজধানীর মতিঝিলে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর গণফোরামের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে গণফোরাম থেকে বহিষ্কৃত সুলতান মোহাম্মদ মনসুরের প্রতি ইঙ্গিত করে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অতীতে রাজনীতি ছিল মানুষকে নিয়ে। এখন অনেকে নিজেদের স্বার্থ নিয়ে রাজনীতি করেন।

ড. কামাল হোসেন বলেন, দেশে সুস্থ রাজনীতির চাহিদা আছে এটা অস্বীকার করার কোনো সুযোগ নেই। কুশাসন থেকে জনগণ মুক্তি চায়, মিথ্যার ওপর রাষ্ট্র চলতে পারে না।

ড. কামাল বলেন, জনগণের শক্তিকে ঐক্যবদ্ধ করে সার্বক্ষণিক জনগণের সঙ্গে থাকলে অচিরেই সুস্থ ধারার রাজনীতি দৃশ্যমান হবে। দেশের বেশিরভাগ মানুষ সুস্থ ধারার রাজনীতির পক্ষে। এ রাজনীতি চর্চা হতে থাকলে অপরাজনীতি চিরতরে বিদায় নেবে।

গণফোরামের সভাপতি বলেন, কুশাসন থেকে জনগণ মুক্তি চায়, মিথ্যার ওপর রাষ্ট্র চলতে পারে না। দেশে সুস্থ রাজনীতির চাহিদা আছে, এটা অস্বীকার করার কোন সুযোগ নেই। তিনি বলেন, অতীতে রাজনীতি ছিল মানুষকে নিয়ে। মানুষের সংকটগুলো চিহ্নিত করে সক্রিয়ভাবে জনগণের সঙ্গে মিলেমিশে কাজ করতে তিনি দলের মহানগরের নেতা–কর্মীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশের সংবিধানপ্রণেতাদের অন্যতম এই আইনজীবী বলেন, জনগণের শক্তিকে ঐক্যবদ্ধ করে সার্বক্ষণিক জনগণের সঙ্গে থাকলে অচিরেই সুস্থ ধারার রাজনীতি দৃশ্যমান হবে। দেশের বেশির ভাগ মানুষ সুস্থ ধারার রাজনীতির পক্ষে। এ রাজনীতির চর্চা হতে থাকলে অপরাজনীতি চিরতরে বিদায় নেবে।

গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টুর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাইদুর রহমান সাইদ, আইয়ুব খান ফারুক, রফিকুল ইসলাম পথিক, হারুনুর রশীদ তালুকদার, মো. রওশন ইয়াজদানী, ফরিদা ইয়াছমীন প্রমুখ।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ আসন থেকে ‘ধানের শীষ’ প্রতীকে নির্বাচিত জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ দল ও জোটের সিদ্ধান্তের বাইরে বৃহস্পতিবার সংসদ সদস্য হিসেবে শপথ নেন। দলীয় সিদ্ধান্ত অমান্য করায় বৃহস্পতিবারই তাকে গণফোরাম থেকে বহিষ্কার করা হয়। (যুগান্তর)

বার্তা কক্ষ
৮ মার্চ, ২০১৯