Home / সারাদেশ / সাহিত্যের অধ্যাপক অরুণ মিত্র ‘লিজিয়ন অব অনার’সম্মানে ভূষিত হন

সাহিত্যের অধ্যাপক অরুণ মিত্র ‘লিজিয়ন অব অনার’সম্মানে ভূষিত হন

২০০০ সালের (২২ আগস্ট) দিনে মৃত্যুবরণ করেন কবি,ফরাসি ভাষা ও সাহিত্যের অধ্যাপক এবং অনুবাদক অরুণ মিত্র। তার জন্ম ১৯০৯ সালের ২ নভেম্বর বাংলাদেশের যশোর শহরে। তার বাবা হীরালাল মিত্র ও মা যামিনী বালা দেবী।

অল্প বয়সেই অরুণ মিত্র কলকাতায় চলে আসেন। কলকাতার বঙ্গবাসী স্কুলে তার শিক্ষাজীবনের সূত্রপাত ঘটে। ১৯২৬ সালে এই স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯২৮ সালে বঙ্গবাসী কলেজ থেকে আইসিএস পরীক্ষা এবং ১৯৩০ সালে রিপন কলেজ থেকে ডিস্টিংশনসহ বিএ পাস করেন।

এ সময় সাহিত্যের চেয়ে সংগীতের প্রতি তার বেশি আকর্ষণ পরিলক্ষিত হয়। আবার এ সময়েই ভিক্টর হুগোর উপন্যাস ইংরেজি অনুবাদ পড়ে ফরাসি সাহিত্যের প্রতি আকৃষ্ট হন এবং ফরাসি ভাষা শিখতে শুরু করেন।

১৯৪২ সাল পর্যন্ত আনন্দবাজার পত্রিকায় চাকরি করেছিলেন তিনি। ফরাসি সরকারের আহ্বানে ১৯৪৮ সালে বৃত্তি গ্রহণ করে গবেষণা করতে ফ্রান্স যান। প্যারিসের সরবন বিশ্ববিদ্যালয় থেকে তার গবেষণাকর্মের স্বীকৃতিস্বরূপ ডক্টরেট লাভ করেন।

ফরাসি সাহিত্য অধ্যয়নের পর ১৯৫২ সালে দেশে ফিরে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে ফরাসি ভাষা ও সাহিত্যের অধ্যাপকের পদে নিযুক্ত হন। ১৯৭২ সালে কর্মজীবন থেকে অবসর গ্রহণ করে ফিরে আসেন কলকাতায়।

১৯৯০ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাকে সম্মানজনক ডি.লিট উপাধিতে ভূষিত করে। ফরাসি ভাষা ও সাহিত্যে নিরন্তর গবেষণার জন্য ১৯৯২ সালে ফরাসি সরকার তাকে ‘লিজিয়ন অব অনার’ সম্মানে ভূষিত করে।

বার্তা কক্ষ
২২ আগস্ট ২০১৯