Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫ বছর ধরে এক্স-রে মেশিন আছে সেবা নেই
Health Complex Motlob

মতলব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫ বছর ধরে এক্স-রে মেশিন আছে সেবা নেই

মেশিন থাকলেও পাঁচ বছর ধরে এক্সরে পরীক্ষা হয় না চাঁদপুরের মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এতে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে রোগীদের। ব্যাহত হচ্ছে স্বাস্থ্য সেবা।

সরেজমিনে জানা যায়, ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন ২০০-২৫০ রোগী স্বাস্থ্য সেবা নিতে আসেন। ২০১৪ সালের জুন থেকে এক্সরে মেশিনটি হাসপাতালে হস্তান্তর করা হয়। গত পাঁচ বছরে পাঁচবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানালেও এখন পর্যন্ত সেটি চালু হয়নি। অর্থাৎ পাঁচ বছর যাবৎ এক্সরে মেশিনটি বিকল হয়ে পড়ে আছে।

উপজেলার টরকী থেকে আসা হোসনেয়ারা বেগম (৫২) জানায়, এক্সরে মেশিন চালু থাকলে কম টাকায় এক্স-রে করান যেত। এক্সরে মেশিন না থাকায় বিভিন্ন ক্লিনিকে গিয়ে ৪০০-৫০০ টাকায় এক্সরে করতে হচ্ছে। ফলে একদিকে যেমন রোগীরা সরকারি স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। অন্যদিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. শংকর কুমার সাহা বলেন, ‘এক্সরে মেশিন সচল হওয়ার জন্য ২০১৫ সাল থেকে প্রতিবছরই লিখি। কোনো কাজ হয় না। তবে এটি মেরামত করেও কোনো লাভ হবে না। আমাদের চিকিৎসক সংকট রয়েছে। জরুরি ভিত্তিতে চিকিৎসক নিয়োগ দেওয়া প্রয়োজন।’

চাঁদপুর জেলা সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাঃ একেএম মাহবুবুর রহমান বলেন, ‘ওই এক্সরে মেশিন মেরামত করলেও চলবে না। নতুন মেশিনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ মে ২০১৯