Home / আরো / নারী / প্রতিটি জন্মের সময় নারী মৃত্যুর ঝুুঁকিতে থাকে : শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি
Dipu-Moni
ডা. দীপু মনি (ফাইল ছবি)

প্রতিটি জন্মের সময় নারী মৃত্যুর ঝুুঁকিতে থাকে : শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারীই কেবল গর্ভধারণ করতে পারে। প্রতিটি জন্মের সময় নারী মৃত্যুর ঝুুঁকিতে থাকে। শ্রষ্টা কেন নারীকে এই গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন? কারণ নারী এই ভার বহন করতে সক্ষম। এই দিক দিয়ে নারীই শ্রেষ্ঠ। নারী এই ক্ষেত্রে সক্ষম অন্য কেউ এই ভার বহন করতে পারবে না।

বৃহস্পতিবার রাজধানীর গ্রিন লাইফ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় অধ্যাপক ডা. শাহেলা খাতুনকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

গ্রিন লাইফ মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসার ড. এম. এ আজাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডা. প্রাণ গোপাল দত্ত, এশিয়াটিক সোসাইটির চেয়ারম্যান প্রফেসর মাহফুজা খাতুন ও জাতীয় অধ্যাপক ডা. শায়লা খাতুন প্রমুখ।

ডা. দীপু মনি বলেন, ভাষাও অনেক ক্ষেত্রে জেন্ডার ব্যালেন্স নয়। যেমন ডাইনি, পেতনি, শাকচুন্নির মতো শব্দের কোনো পুরুষবাচক শব্দ নেই। তার মানে নারীরাই শুধু ডাইনি? আমাদের এমন মানসিকতার পরিবর্তন জরুরি।

মাহমুজা খাতুন বলেন, নারী যদি নির্যাতিত হয় তাহলে সমাজ এগুবে না। দুঃখের বিষয় আধুনিক এই যুগে ও নারীদের #মিটু আন্দোলন করতে হয়।

ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, নারীরা অনেক শক্তিশালী। তাদের ১০টি হাত, ৩টি চোখ ও ৭টি সেন্স রয়েছে। একজন নারী ১০টি হাতের মতো কাজ করে। প্রচলিত পাঁচটি সেন্স ছাড়াও একজন নারীর অনুমান করার ক্ষমতা ও সন্দেহ করার ক্ষমতা রয়েছে।

বার্তা কক্ষ
৮ মার্চ,২০১৯