Home / আরো / শিক্ষাঙ্গন / স্বাধীনতা দিবসে জেলা-উপজেলায় শিক্ষার্থী সমাবেশ

স্বাধীনতা দিবসে জেলা-উপজেলায় শিক্ষার্থী সমাবেশ

স্বাধীনতা দিবস উদযাপনে আগামি ২৬ মার্চ দেশের সকল বিভাগ জেলা ও উপজেলায় শিক্ষার্থীদের সমাবেশের আয়োজন করা হবে। এছাড়া এদিন জাতীয় সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

দিবসটি উদযাপনে ২৬ মার্চ সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু কিশোর সমাবেশের আয়োজন করা এবং ২৫ মার্চ রাতে সারাদেশে ১ মিনিট প্রতীকী ব্ল্যাক-আউট পালনের কর্মসূচি ঘোষণা করেছে সরকার। ৫ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে জাতীয় কর্মসূচি প্রণয়নের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী,২৬ মার্চ সন্ধায় দেশের গুরুত্বপূর্ণ সরকারি,আধা সরকারি,স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনগুলো আলোকসজ্জা করা হবে। গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে স্কুল,কলেজ ও মাদরাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধাদের কণ্ঠে ১ মার্চ থেকে ২৫ মার্চের মধ্যে গণহত্যার স্মৃতিচারণের আয়োজন করতে হবে।

এছাড়া এদিন দেশের সব বিভাগ, জেলা ও উপজেলায় শিক্ষার্থীদের জাতীয় সংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান এবং ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হবে। জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি প্রণয়ন করতে হবে। এসব অনুষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

২৬ মার্চ জাতীয় শান্তি সমৃদ্ধি দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে মসজিদ,মন্দির,গির্জা,প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা ও মোনাজাত করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য, দেশের উন্নয়ন ও অগ্র্রগতি বিষয়ে প্রথমিক শিক্ষা অধিদপ্তরে আলোচনা সভার অয়োজন করা হবে। সব শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

বার্তা কক্ষ
২০ মার্চ ২০১৯