চাঁদপুর

চাঁদপুরের ৫টি আসনে ১৮ লাখ ভোটারের জন্যে প্রস্তুত ৬৭৮ কেন্দ্র

চাঁদপুরে জেলার ৫ নির্বাচনি আসনে ৮টি উপজেলা ,৭টি পৌরসভা ও ৮৯ টি ইউনিয়নে ৬’শ ৭৮ কেন্দ্রে ১৮ লাখ ৭ হাজার ৯ শ’ ৮৪ জন ভোটার রোববার (৩০ ডিসেম্বর) ভোটাধিকার প্রয়োগ করবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত হাল নাগাদ ভোটার পরিসংখ্যান অনুযায়ী চাঁদপুর জেলা নির্বাচন কমিশন এ তথ্য নিশ্চিত করেছে।

প্রাপ্ততথ্য মতে, জাতীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মতে ,জেলা প্রশাসকগণ রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারগণ সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। এছাড়াও জেলার স্কুল, কলেজ, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

প্রতি কেন্দ্রে ১ জন প্রিজাইডিং, প্রতি কক্ষে ১ জন সহকারী প্রিজাইডিং ও ২ জন পোলিং অফিসার ভোট গ্রহণের কাজে নিয়োজিত থাকবেন। ফলে চাঁদপুরের ৫ আসনে ৬শ৭৮ টি কেন্দ্র , ৩ হাজার ৪ শ’ ৮১ টি কক্ষ বা বুথ রয়েছে।

পুলিশ বিভাগের প্রতি কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও আনসার বিডিপি সদস্যগণ কেন্দ্র নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। এছাড়াও মোবাইল টিমে সেনাবাহিনী, কোস্টগার্ড ও পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সদস্যগণ দায়িত্ব পালন করবেন বলে জানা যায়।

চাঁদপুর -১ (কচুয়া) আসনে ১্র টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে ১’শ৮টি ভোট কেন্দ্র ও ৪’শ ৯৬টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ২ লাখ ৬৫ হাজার ৯’শ ৬৬ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৩৪ হাজার ২’শ ৯২ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৩৪ হাজার ৬’শ ৭৪ জন। ফলে ১’শ ৮ জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ৪’শ ৯৬ জন ও ৯’শ ৯২ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। প্রার্থীর সংখ্যা ৭ জন।

চাঁদপুর -২ (মতলব উত্তর-দক্ষিণ) আসনে ২ টি পৌরসভা ও ২০টি ইউনিয়নে ১’শ ৫৪ টি ভোট কেন্দ্র ও ৭’শ ১৯ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯’শ ৪৬ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৬’শ ১৮ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৭’শ ২৮ জন।ফলে ১’শ ৫৪জন প্রিজাইডিং , সহকারী প্রিজাইডিং ৭’শ ১৯ জন ও ১ হাজার ৪’শ ৩৮ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। প্রার্থীর সংখ্যা ৬ জন।

চাঁদপুর – ৩ (সদর-হাইমচর) আসনে ১টি পৌরসভা ও ২০টি ইউনিয়নে ১’শ৫৭টি ভোট কেন্দ্র ও ৮’শ ৬৭ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৪ লাখ ৩০হাজার ৪’শ জন।পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ২২ হাজার ৯৬ জন এবং মহিলা ভোটার সংখ্যা ২ লাখ ৮ হাজার ৩’শ ৪ জন।ফলে ১’শ ৫৭জন প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ৮’শ ৬৭ জন ও ১হাজার ৭’শ ৩৪ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। প্রার্থীর সংখ্যা ৭ জন।

চাঁদপুর -৪ (ফরিদগঞ্জ) আসনে ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নে ১’শ ১৮টি ভোট কেন্দ্র ও ৬’শ ১৪ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৩ লাখ ৯ হাজার ৭’শ ৭৬ জন। পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ৮’শ ৮ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৯’শ ৬৮ জন। ফলে ১’শ ১৮জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ৬’শ ১৪ জন ও ১২’শ ২৮জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। প্রার্থীর সংখ্যা ৯ জন।

চাঁদপুর -৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনে ২ টি পৌরসভা ও ২২টি ইউনিয়নে ১’শ ৪১ টি ভোট কেন্দ্র ও ৭’শ ৮৫ টি ভোট কক্ষ রয়েছে। ভোটার সংখ্যা ৪ লাখ ৮ হাজার ৪’শ ৯৬ জন।পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ৫ হাজার ২’শ ৫০ জন এবং মহিলা ভোটার সংখ্যা ২ লাখ ৩ হাজার ২’শ ৪৬ জন। ফলে ১’শ ৪১ জন প্রিজাইডিং ,সহকারী প্রিজাইডিং ৭’শ ৮৫ জন ও ১ হাজার ৫’শ ৭০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। প্রার্থীর সংখ্যা ৬ জন।

চাঁদপুর জেলা নির্বাচন কমিশনার মো.হেলাল উদ্দিন চাঁদপুর টাইমসকে বলেন, ‘৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২৯ ডিসেম্বরের মধ্যে সকল ব্যালট পেপার ব্যতীত সকল মালামাল স্ব স্ব উপজেলা পৌঁছানোর কাজ চলছে। দু’একদিনের মধ্যেই রিটার্নিং অফিসারের দপ্তরে ব্যালট পেপার এসে পৌঁছবে। চাঁদপুর সদর ব্যতীত সকল উপজেলায় প্রিজাইডিং , সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

আগামি ২৫ ও ২৬ ডিসেম্বর চাঁদপুরের হাসান আলী উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষণ শুরু হবে বলেও তিনি যোগ করেন।

তিনি আরো বলেন,‘ প্রত্যেক প্রার্থীর অন্তত:৫ জন করে পোলিং এজেন্টের প্রশিক্ষণ সোমবার(২৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত হবে।’

প্রতিবেদক : আবদুল গনি
২৩ ডিসেম্বর , ২০১৮ রোববার

Share