Home / চাঁদপুর / শিশু জন্মের দু’বছরের মধ্যেই মেধার বিকাশ ঘটে : সিভিল সার্জন
anwarul-azim

শিশু জন্মের দু’বছরের মধ্যেই মেধার বিকাশ ঘটে : সিভিল সার্জন

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার আনোয়ারুল আজিম বলেছেন, প্রতিটি মানুষকে তার স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা খুবই গুরত্বপূর্ন একটি বিষয়। বয়সের সাথে শরীরের ওজন ঠিক আছে কিনা মাঝে মধ্যে ওজন মেপে তা দেখতে হবে।

জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের ২য় দিন বুধবার (১৭ এপ্রিল) সকালে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য এ প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিশু স্বাস্থ্যের বিষয়ে তিনি বলেন, গর্ভকালীন সময় হতে মা এবং শিশুর প্রতি যত্ন নিতে হবে। শিশু জন্মের পর দুই বছরের মধ্যে মেধার বিকাশ ঘটে। সেজন্যে শিশুকে নিয়মিত ভিটামিন যুক্ত সাস্থ্যসম্মত খাবার খাবাতে হবে।

মি. আজিম বলেন, সুস্থ্য ও ভালো থাকতে হলে বেশি, বেশি করে মাছ খাওয়ার অভ্যাস করতে হবে। একই সাথে ভিটামিন জাতীয় ফল খেতে হবে।

চাঁদপুরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন এ কে এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, জেলা বি এম এর সাধারন সম্পাদক ডাঃ মাহমুদুননবী মাসুম, চাঁদপুর উপজেলা পরিষদের পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. সাজেদা পলিন, সদর উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মনির হোসেন তালুকদার প্রমুখ।

এছাড়াও উন্মক্ত আলোচনায় বিভিন্ন স্বাস্থ্য কর্মীরা বক্তব্য রাখেন। এসময় বিভিন্ন পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

ইন্টারনেট কানেকশন নেই