Home / চাঁদপুর / মাতৃভাষা দিবসে সদর উপজেলা শিল্পকলা একাডেমির কর্মসূচি পালন
মাতৃভাষা দিবসে সদর উপজেলা শিল্পকলা একাডেমির কর্মসূচি পালন

মাতৃভাষা দিবসে সদর উপজেলা শিল্পকলা একাডেমির কর্মসূচি পালন

মহান শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহরের ষোলঘর এলাকায় চাঁদপুর সদর উপজেলা শিল্পকলা একাডেমির নানা কর্মসূচির পালন করা হয়।

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী সকালে শহীদদের স্মরণে মিনারে পুস্পস্তক অর্পণ করা হয়। পরে উপজেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, ও দেশত্ববোধক গানসহ নানা কমূসূচি পালিত হয়।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি উদয়ন দেওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান উপজেলা শিল্পকলা একাডেমির উপদেষ্টা দেওয়ান সফিকুজ্জামান।

বক্তব্যে তিনি বলেন ,আমি শুরুতেই মাতৃভাষার জন্য যারা জীবন দিয়েছেন সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করি। আমরা একটি দেশ ও একটি ভূখন্ড পেয়েছি স্বাধীনতার মাধ্যমে। ৫২সালে ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা পেয়েছি রাষ্ট্রভাষা বাংলাকে। এ দুটি ছিল আমাদের রক্তের বিনিময়ে বিজয়ের অর্জন।মুক্তিযোদ্ধা যেমনি ভাবে রক্ত দিয়ে এ দেশকে স্বাধীন করেছে। তার পূর্বে ১৯৫২ সালে ভাষার জন্য বাংলার দামাল ছেলেরা রক্ত দিয়েছিল। বিশ্বের কোন দেশই ভাষার জন্য প্রান দিতে হয়নি। শুধুমাত্র আমাদের মাতৃভূমির বাংলাদেশেই ভাষার জন্য রক্ত দিতে হয়েছে।আমাদেরকে মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মুনিরা চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি উদয়ন দেওয়ানের সহধমিনী আলো চাকমা, টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মোহাম্মদ সোলায়মান ।

অন্যদের বক্তব্য রাখেন , সদর উপজেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক সোমা দত্ত , মলিকা আচ্যাযী , খোকন হরিজন ,মিম,উপজেলা পরিষদের সিএ দিদার হোসেন ,অফিস সহকারি নেছার আহমেদ,উপজেলা সমাজকর্মী রবিউল ইসলাম প্রমুখ।

প্রতিবেদক- আনোয়ারুল হক
: আপডেট, বাংলাদেশ সময় ৯: ৩০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply