Home / চাঁদপুর / এসএসসি পরীক্ষা গ্রহণে চাঁদপুর জেলা প্রশাসনের নির্দেশনা
Student SSC
ফাইল ছবি: চাঁদপুর টাইমস

এসএসসি পরীক্ষা গ্রহণে চাঁদপুর জেলা প্রশাসনের নির্দেশনা

আগমি ১ ফেব্রুয়ারী অনুষ্ঠিতব্য এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা উপলক্ষে চাঁদপুরে জেলা প্রশাসনের প্রস্তুতি সভা বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন। সভায় আসন্ন এ পরীক্ষা সভলভাবে সম্পন্ন করণে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বলেন, ‘পরীক্ষার সময় কেন্দ্রে পুলিশ ও ম্যাজিস্ট্রেট উপস্থিত থাকবে। প্রয়োজনে অসাধু প্রন্থা অলম্বনকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের ব্যবস্থা নেয়া হবে। প্রত্যেক কেন্দ্রে সকাল ৮ টার মধ্যে পুলিশ সদস্যদের উপস্থিত থাকতে হবে। অনিয়ময় প্রতিরোধে সংশ্লিষ্ট কেউ ব্যর্থ হলে আমাদের জানাবেন আমরা সহযোগিতা করবো। যে সব শিক্ষকদের বিরুদ্ধে পূর্বে অভিযোগ রয়েছে তাদেরকে দায়িত্ব থেকে বিরত রাখতে হবে।’

তিনি আরো বলেন, এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরিক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহন করবে। তারা যাতে মনোরম পরিবেশে বসে পরিক্ষায় অংশগ্রহন করতে পারে সেই পরিবেশ নিশ্চিত করতে হবে। পরীক্ষা কেন্দ্রে সুষ্ঠ ও নকল মুক্ত পরিবেশে নিশ্চিত করার লক্ষে নিতীমালা মেনে কক্ষ পরিদর্শক নিয়োগ করার জন্য সকল উপজেলার নির্বাহী কর্মকর্তা ও কেন্দ্র সচিবদের অনুরোধ জানানো হয়। নকল করার অবৈধ পন্থা অবলম্বনের কারণে এই জেলার ভাবমূর্তি নষ্ট হয় এমন কর্যক্রম কঠোরভাবে প্রতিরোধ করা হবে।

বিগত বছরের কার্যবিবরণী পাঠ করে অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আবদুল হাই। এসময় বিভিন্ন উপজেলা পরিক্ষা কেন্দ্রর সচিব ও নির্বাহী কর্মকর্তগণ তাদের মত প্রকাশ করেন।

সভায় গৃহিত সিদ্ধান্ত সমূহগুলো হচ্ছে, আগামি ১ ফেব্রুয়ারী সারা দেশে একযোগে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের নিদের্শনা অনুসারে কেন্দ্র সচিব সংশ্লিষ্ট উপজেলা নির্বহী কর্মকর্তাদের সাথে পরামর্শক্রমে কক্ষ পরিদর্শক নিয়োগ করবে। পরীক্ষার পূর্বে প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কেন্দ্র সচিব পরিক্ষা সংশ্লিষ্ট সকলকে নিয়ে উপজেলা পর্যায়ে প্রস্তুতি সভা করতে হবে। পরীক্ষা পরিচালনা বিষয়ে কক্ষ পরিদর্শকের সমন্বয়ে কমিটি গঠন করবে। কেন্দ্র সচিবগণ সংশ্লিষ্ট কেন্দ্রের পরিদর্শকদের নিয়ে প্রস্তুতি সভা করতে হবে। তাদের পরীক্ষা নিতিমালা ও কার্যবিবরণী সীদ্ধান্ত সমুহ পাঠ করে শুনিয়ে বাস্তবায়ন করতে হবে। কেন্দ্র সবিচ পরীক্ষার্থীদের সিটপ্লান নির্ণয় করবে। পরীক্ষায় ৬ ফুট বেঞ্চে ২ জন, ৬ ফুটের নিচের বেঞ্চে ১ জন করে পরীক্ষার্থী বসাতে হবে। বেঞ্চের সিটপ্লান জেড আকারে হতে হবে এবং ১ জন লোক যাতে স্বাভাবিকভাবে চলাফেলা করতে পারে এমন দুরত্ব বজায় রাখতে হবে। কোনো মতেই এক বেঞ্চে একই স্কুলের ২শিক্ষার্থী বসতে পারবে না। কোন কেন্দ্র সচিব নকল প্রতিরোধ করতে ব্যার্থ হলে সাথে সাথে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষার হলে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। শুধু মাত্র কেন্দ্র সচিব তার অফিস কক্ষে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে। পারীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশের সময় তাদের তল্লাশী করতে হবে। প্রয়োজনে ছাত্রীদের পৃথক কক্ষে নিয়ে মহিলা শিক্ষীকা দ্বারা দেহ তল্লাশী করতে হবে। শিক্ষার্থীরা শুধুমাত্র পরীক্ষা সংশ্লিষ্ট সরঞ্জমাধী ছাড়া অন্য কিছু সাথে নিতে পরবে না। পুলিশের পাহারা প্রশ্নপ্রত্র কেন্দ্রগুলোতে পৌছাতে হবে। পরীক্ষা চলাকালিন সময়ে কেন্দ্রগুলোতে বিদুৎতে ব্যবস্থা নিশ্চিত করতে হবে। প্রয়োজনে বিকল্প ব্যবস্থা রাখতে হবে। ৮ম থেকে ১০ম শ্রেণীর সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকদের কক্ষ পরিদর্শনের দায়িত্ব দেয়া যাবে না। আত্মীয় আছে এম শিক্ষককে কেন্দ্র পরিদর্শন থেকে বিরত রাখতে হবে। এ ব্যপারে কোনো শিক্ষক তথ্য গোপন রাখতে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা চলাকালে কেন্দ্রের আশে পাশে ফটোকপির দোকান খোলা রাখা যাবে না। পরীক্ষার সময়ে সংশ্লিষ্টদের পরিচয় পত্র বহন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের ম্যনেজিং কমিটি/গভনিং বর্ডির সদস্যরা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা চলাকালীন জেলা প্রশাসকের কার্যালয়ে কন্ট্রেলরুম (০১৯১৯৪৮৪৬০৬, ০১৯১৩৩১৩৮৫৩, ০৮৪১৫৬০২৯) সর্বক্ষণিক খেলা রাখা হবে। পরীক্ষা কেন্দ্রে নকল পাওয়া গেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে বিধি অনুসারে ব্যবস্থা এবং কক্ষ পরিদর্শকের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেয় হবে।

অন্যানের মাধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুদ হোসেন, জেলা শিক্ষা অফিসার আবু সালেহ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সম্পাদক জি এম শাহীন, সদর উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম সাইফুল হক, হাজীগঞ্জ মাধ্যমিক শিক্ষা অফিসার শাহআলী রেজা আশরাফি, বাবুর হাট স্কুল এন্ড কলেজের অধ্যাপক মোশারফ হোসেন, মতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যায়লে প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা। এসময় বিভিন্ন উপজেলা পরিক্ষা কেন্দ্রর সচিব ও নির্বাহী কর্মকর্তগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রতিবছরের ন্যায় এবছরও সতেসপূর্ত ভাবে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবে। এবছর ৬৭টি কেন্দ্রে মোট ৩৫হাজার ৬শ’ ২৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেবে। এর মধ্যে এসএসসি পরীক্ষায় ২৮ হাজার ৪শ’ ৮, দাখিল পরীক্ষায় ৬ হাজার ৫২ ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১হাজার ১শ’ ৬৭ জন পরীক্ষার্থী অংশ নিবে।

প্রতিবেদক- আশিক বিন রহিম
।। আপডটে, বাংলাদশে সময় ০৩ : ৩০ পিএম, ১৩ জানুয়ারি ২০১৭ বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply