Home / সারাদেশ / ঝিনাইদহ সংবাদ : ৬ এপ্রিল বুধবার
ঝিনাইদহ সংবাদ : ৬ এপ্রিল বুধবার

ঝিনাইদহ সংবাদ : ৬ এপ্রিল বুধবার

ঝিনাইদহে গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ড : ১০ লক্ষাধিক টাকার ক্ষতি 

ঝিনাইদহের শৈলকুপার পৌর এলাকার চতুরা গ্রামে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। বুধবার গভীর রাতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অগ্নিকান্ডে ৫ টি গোয়ালঘর ভষ্মিভূত হয়। আগুনে পুড়ে মারা যায় ৩ টি গরু, ২ টি ছাগল ও অর্ধশত মুরগি। এসময় ঐ গোয়াল ঘরে থাকা আরো ১৪ টি গরু অগ্নিদগ্ধ হয় ও আগুন নেভাতে গিয়ে ২ ব্যক্তি আহত হয়। সেই সাথে গোয়াল ঘরের মাচায় রাখা অর্ধশত মন পেয়াজ-রসুন ভস্মিভূত হয়েছে।

Jinaidhoho_Jhor

শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম জানান, গতরাতে চতুড়া গ্রামের মৃত আদিল উদ্দিন বিশ্বাসের চার ছেলে আতিয়ার, মতিয়ার, সামছুল, শহিদুল ও প্রতিবেশী আলিম উদ্দিন, রবিউল, ঝন্টু ও তার ভাই মন্টুর গোয়াল ঘরে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে বাড়ির লোকজন টের পেয়ে ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা ঘটনা স্থলে এসে প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। এ ঘটনায় ৫টি গোয়ালঘর ভষ্মিভূত হয় ও আগুনে পুড়ে মারা যায় ৩ টি গরু, ২ টি ছাগল ও অর্ধশত মুরগি। সেই সাথে গোয়াল ঘরের মাচায় রাখা অর্ধশত মন পেয়াজ-রসুন ভস্মিভূত হয়েছে।

শৈলকুপা ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, মশার কয়েল থেকে গোয়ালঘরগুলোতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। গোয়ালঘর গুলো পাশাপাশি হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

এ ঘটনায় ১০ লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে তিনি জানান। এদিকে অগ্নিদগ্ধ দু-জন শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

ঝিনাইদহে দোকানে দোকানে ভরা ভারতের নিম্নমানের পাট বীজ :

আকাশচুম্বি মূল্যে দিশেহারা পাটচাষীরা 

ঝিনাইদহে ভারত থেকে আসা নিম্নমানের পাট বীজের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির কারণে জেলা জুড়ে পাট চাষিদের মাথায় হাত। ঝিনাইদহ পাট চাষের জন্য বিখ্যাত তাই অন্য বারের মত এবারো পাট চাষীরা পাট চাষ করতে ইচ্ছুক,কিন্তুু পাট চাষীদের মাঝে ব্যাপক হতাশ বিরাজ করছে। পাট বীজের দাম নিয়ে তাদের অভিযোগ গত বছরের তুলনায় পাট বীজের মুল্য এত বৃদ্ধি হল কেন ?

Jb

ঝিনাইদহ শৈলকুপার ভাটই এলাকার পাট চাষী মোঃ লুৎফর রহমান জোয়ার্দ্দার জানান, গত বছরের তুলনায় এ বছর পাটের বীজের দাম চার গুন বৃদ্ধি হয়েছে। ভাটই বাজারের দুধসর গ্রামের পাট কৃষক ইসহাক শাহ বলেন, এবার পাট বীজের দাম দ্বিগুন হওয়ায় আমরা পাট চাষীরা হিমশিম খাচ্ছি। ঝিনাইদহের শৈলকুপা থানার কচুয়া গ্রামের কৃষক অমিত কুমার, সুকুমার কুমার মন্ডল (মনোহরপুর), জাকির হোসেন(ত্রিপুরাকান্দী) তারা সকলে একই কথা বলেন যে ঝিনাইদহে পাটের বীজের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি ও ভারত থেকে আসা নি¤œ মানের পাট বীজের কারণে আমাদের মত এলাকার সাধারন পাট কৃষকেরা দিশেহারা হচ্ছে দেখার যেন কেওই নেই বলে জানান এই পাট চাষীরা ।

ঝিনাইদহের পাট চাষীরা আরো বলেন, ব্যাপক ভাবে ভারত থেকে আসা নি¤œ মানের পাট বীজ আবাদ করার পরে আসলে আমরা লাভবান হব না ক্ষতিগ্রস্ত হব এ ব্যাপারে আমাদের মত সাধারন পাট চাষীদের যথেষ্ট সন্দেহ বিরাজমান। সাধারন এই পাট চাষিদের একটিই প্রশ্ন আসলে ভারত থেকে আসা নি¤œ মানের পাট বীজের আকাশ চুম্বি দাম বৃদ্ধি কি খুচরা দোকানদাররা করছে নাকি সরকার মুল্য বৃদ্ধি করে দিয়েছে তা নিয়ে শংকিত ঝিনাইদহ এলাকার সাধারণ পাট চাষীরা।

এ বিষয়ে স্থানীয় ঝিনাইদহের ভাটই বাজারের দোকানদার “আর্দশ বীজ ভান্ডারের” মালিক মোঃ মোফাজ্জেল হোসেন ভাটই বাজারের নিজ দোকানে পাট বীজ বিক্রয় করা অবস্থায় বলেন, গোড়া থেকেই পাট বীজের দাম বৃদ্ধি করা হয়েছে।

তিনি আরো বলেন, ২ কেজি পাট বীজের প্যাকেট বর্তমান বাজারে প্রতি প্যাকেট “কৃষিসেবায়ন” বীজ ৭২০ টাকা “ঘংপবীজ” ৬৫০ টাকা ,“গিরিরবীজ” ৭৮০ টাকা ও “মহানবীজ” ৭৩০ যা গত বছর ছিলো প্রতি ২ কেজির প্যাকেট ১৯০ থেকে ২২০ টাকা । এ দিকে স্থানিয় ভাটই বাজারের আরেক দোকানদার মোঃ ছবির উদ্দিন সাংবাদিক জাহিদুর রহমান তারিক ও লিংকন কে জানান ইনপোর্ট থেকেই বীজের দাম বৃদ্ধি করা হয়েছে এতে কোন সন্দেহের অবকাশ নাই।

ঝিনাইদহে ঝড়ে ফসলী জমি, ফলদ-বনজ বৃক্ষ, বাড়ি-ঘর এর ব্যাপক ক্ষয়ক্ষতি

ঝিনাইহের কালীগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলায় প্রচন্ড ঝড়ে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ঝড়ে ফসলী জমি, ফলদ-বনজ বৃক্ষ, বাড়ি-ঘর এর ব্যাপক ক্ষতি সাধিত হয়। মঙ্গলবার রাত ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ঘন্টাব্যাপী এ ঝড়ে ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে।

J-j

ঝিনাইদহ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শাহ্ মোঃ আকরামুল হক জানান, গতরাতে জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর উপজেলার উপর দিয়ে প্রচন্ড ঝড় ও বৃষ্টিপাত হয়। এতে উপজেলার আমগাছ, লিচু গাছ সহ বিভিন্ন ফসলী ক্ষেত, ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি সাধিত হয়। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি। ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ চলছে।

ঝিনাইদহ সংবাদ : ৬ এপ্রিল বুধবার

About The Author

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ করেসপন্ডেন্ট   

||আপডেট: ০৭:৩০  অপরাহ্ন, ০৬ এপ্রিল ২০১৬, বুধবার

চাঁদপুর টাইমস /এমআরআর

Leave a Reply