Home / চাঁদপুর / মেঘনায় ইলিশ ধরার দায়ে ২৬ জেলে আটক
ELISH

মেঘনায় ইলিশ ধরার দায়ে ২৬ জেলে আটক

নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুর পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় ইলিশ ধরার দায়ে ২৬ জেলেকে আটক করেছে কোস্টগার্ড ও নৌ-পুলিশ। এসময় জেলেদের হেফাজতে থাকা ৫০ কেজি ইলিশ, ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও একটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

বৃহস্পতিবার ১৭ অক্টোবর সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত জামিল সৈকত। টাস্কফোর্স থেকে জানানো হয়, বুধবার (১৬ অক্টোবর) রাত থেকে বৃহস্পতিবার ১৭ অক্টোবর দুপুর পর্যন্ত মা ইলিশের প্রজনন রক্ষায় পদ্মা মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এসময় নদীতে মাছ ধরা অবস্থায় ২৬ জেলেকে আটক করা হয়। দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক ২৬ জেলের মধ্যে ১৭ জেলেকে ১ মাস করে কারাদণ্ড এবং অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় বাকি ৯ জেলেকে মুচলেকা রেখে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত জামিল সৈকত। তিনি বলেন, গত ২৪ ঘন্টা নদীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌ পুলিশ, কোস্ট গার্ড ও মৎস্য বিভাগ পৃথক অভিযান পরিচালনা করে। তারই ধারাবাহিকতায় ২৬ জেলে আলামতসহ আটক করা হয়। এর মধ্যে ১৭ জেলেকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এর মধ্যে বাকি ৯ জন অপ্রাপ্ত হওয়ায় তাদেরকে মুচলেখা রেখে ছেড়ে দেয়া হয়।

এছাড়া জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ এবং অবৈধ কারেন্ট জালগুলো কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় বলে জানান এ কর্মকর্তা। ইলিশের প্রজনন নিরাপদ করতে ১৩ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কি.মি.অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার।

এ সময়ে মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহন করা যাবে না। আইন অমান্য করলে ৫হাজার টাকা জরিমানা,সর্বোচ্চ ২ বছরের কারাদন্ড এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

১৮ অক্টোবর ২০২৪
এজি