Home / উপজেলা সংবাদ / মতলব উত্তরে এইচএসসিতে পাসের হার ৪৯.৩৮ ও আলিমে ৮৩.৩৫
এইচএসসিতে

মতলব উত্তরে এইচএসসিতে পাসের হার ৪৯.৩৮ ও আলিমে ৮৩.৩৫

সারাদেশে এইচএসসি ও আলিম পরীক্ষা ২০২৪ এর ফলাফল প্রকাশিত হয়েছ। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মতলব উত্তর উপজেলায় ফলাফল বিপর্যয় ঘটেছে। গতবারের চেয়ে কমেছে পরীক্ষার্থীদের সংখ্যা,পাশের হার ও জিপিএ-৫ ।

এবার মতলব উত্তর উপজেলায় এইচএসসিতে পাশের হার ৪৯.৩৮%, জিপিএ -৫ পেয়েছে ১১জন এবং আলিমে পাশের হার ৮৩.৩৫% এবং জিপিএ -৫ পেয়েছে ০১জন। গতবার ছিল এইচএসসিতে পাসের হার ছিল৮১.৮০% ও জিপিএ -৫ পেয়েছে ৪৩ জন। আলিমে পাসের হার ছিল ৯০.৪৩ ও জিপিএ -৫ পেয়েছে ৪ জন।

মঙ্গলবার দুপুরে এ উপজেলার পরীক্ষার ফলাফল বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আশরাফুল আলম। মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমার হাতে আনুষ্ঠানিকভাবে এইচএসএসসি ও আলিম পরীক্ষার ফলাফল তুলে দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

জানা যায়, মতলব উত্তর উপজেলার ১২ টি কলেজ থেকে ২১৭৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ১০৭৬ জন কৃতকার্য ও ১১০৩ জন অকৃতকার্য হয়েছে। এতে জিপিএ -৫ পেয়েছে ১১ জন এবং পাশের হার ৪৯.৩৮%। ৬ টি মাদ্রাসা থেকে ১৭০ জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহণ ১৪২ জন কৃতকার্য ও অকৃতকার্য হয়েছে ২৮ জন অকৃতকার্য হয়েছে। জিপিএ -৫ পেয়েছে ০১ জন। পাসের হার ৮৩.৩৫%।

এবার এইচএসসি পরীক্ষায় ছেংগারচর সরকারি কলেজ পরীক্ষায় অংশ গ্রহণ করে ৩৯৯ জন, কৃতকার্য ৩০৯ জন, অকৃতকার্য ৯০ জন, জিপিএ-৫ পেয়েছে ৭ জন, পাসের হার ৭৮.০০%। নিশ্চিতন্তপুর স্কুল এন্ড কলেজে ৩৭৭ জনের মধ্যে কৃতকার্য ১৮১ জন, অকৃতকার্য ১৯৬জন, পাসের হার ৪৮.০১%। সুজাতপুর কলেজে ১৫৭ জনের মধ্যে কৃতকার্য ৫৮ জন, অকৃতকার্য ৯৯ জন,পাসের ৩৬.৯৪%। নাউরী আদর্শ কলেজে ৩১০ জনের মধ্যে ১০৫ জন কৃতকার্য, অকৃতকার্য ২০৫ জন, জিপিএ -৫ পেয়েছে ০১ জন, পাসের হার ৩৩.৮৭% জন। মুন্সী আজিম উদ্দিন কলেজে ১২৫ জনের মধ্যে ৭৮ জন কৃতকার্য, অকৃতকার্য ৪৭ জন,জিপিএ -৫ পেয়েছে ০১ জন, পাসের হার ৬২.৪০%। আলী আহম্মদ মিয়া বহুমুখী মহাবিদ্যালয়ে ২৩২ জনের মধ্যে ১৩৭ জন কৃতকার্য, অকৃতকার্য ৯৫ জন,জিপিএ -৫ পেয়েছে ০২ জন, পাসের হার ৬০.০৯%। লুধুয়া স্কুল ১৭১ জনের মধ্যে কৃতকার্য ৩৮ জন, অকৃতকার্য ১৩৩ জন, পাসের হার ২২.০০%। কালীপুর স্কুল এন্ড কলেজে ১৮১ জনের মধ্যে ৫৭ জন কৃতকার্য, অকৃতকার্য ১২৪ জন, পাসের হার ৩১.৪৯%। শরীফ উল্লাহ হাইস্কুল এন্ড কলেজে ৮০ জনের মধ্যে ৪৮ জন কৃতকার্য , অকৃতকার্য ৩২ জন, পাসের হার ৬১.২৫%। জীবগাও জেনারেল হক স্কুল এন্ড কলেজে ২৩ জনের মধ্যে কৃতকার্য ১৪ জন, অকৃতকার্য ০৯ জন, পাসের হার ৬০.৮৭%। ধনাগোদা তালতলি স্কুল এন্ড কলেজে ৭৮ জনের মধ্যে কৃতকার্য ২৫, অকৃতকার্য ৫৩, পাসের হার ৩২.০৫% জন। দিকার্টার ৪৬ জনের মধ্যে ২৬ জন কৃতকার্য, অকৃতকার্য ২০ জন,পাসের হার ৫৬.৫২%।

এবার আলিম পরীক্ষায় ফরাজিকান্দি ওয়েসিয়া কামিল মাদ্রাসা থেকে ২৫ জন থেকে কৃতকার্য ১৪ জন, অকৃতকার্য ১১ জন, পাসের হার ৫৬.০০%। সাড়ে পাচাআনী হোসাইনিয়া ফাজিল মাদ্রাসায় ৩৭ জনের মধ্যে কৃতকার্য ৩৩ জন, অকৃতকার্য ০৪ জন, জিপিএ -৫ পেয়েছে ১ জন, পাসের হার ৮৯.১৮%। নেদায়ে ইসলাম মহিলা ফাজিল মাদ্রাসায় ৪৪ জনের ৪৩ কৃতকার্য, অকৃতকার্য ০১,পাসের হার ৯৯.৭২%। বদরপুর আদমিয়া ফাজিল মাদ্রাসায় ২৬ জনের মধ্যে কৃতকার্য ২০ জন, অকৃতকার্য ০৬ জন, পাসের হার ৭৬.৯২%। লবাইরকান্দি আল-আমীন আলিম মাদ্রাসায় ১৮ জনের মধ্যে ১৬ জন কৃতকার্য, অকৃতকার্য ২ জন, পাসের হার৮৮.৮৮%। হাসিমপুর আহাম্মদিয়া ছিদ্দিকিয়া আলিম মাদ্রাসায় ২০ জনের মধ্যে ১৬ জন কৃতকার্য, অকৃতকার্য ৪ জন, পাসের হার ৮০.০০%।

এবার এইচএসসি ও সমমানের সব পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কিছু পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কিছু বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে। বাতিল পরীক্ষাগুলোর নম্বর নির্ধারণ করা হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে (বিষয় ম্যাপিং করে)। এ পদ্ধতি অনুসরণ করে ফলাফল প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো।

উল্লেখ্য, এবারের এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩০ জুন। সাতটি পরীক্ষার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়ে। এতে পরীক্ষা স্থগিত করা হয়। এরপর প্রথম ১১ আগস্ট ও পরে ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। পরীক্ষার্থীরা বিক্ষোভ করলে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করতে বাধ্য হয় শিক্ষা বিভাগ।

নিজস্ব প্রতিবেদক, ১৬ অক্টোবর ২০২৪