Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / নিষেধাজ্ঞার প্রথমদিনে ফরিদগঞ্জে ১৮৮ কেজি ইলিশ জব্দ, ৩ জনকে অর্থদণ্ড
ইলিশ

নিষেধাজ্ঞার প্রথমদিনে ফরিদগঞ্জে ১৮৮ কেজি ইলিশ জব্দ, ৩ জনকে অর্থদণ্ড

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ২২ দিনের জন্য ইলিশসহ সবধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। শনিবার (১২ অক্টোবর) মধ্যরাত থেকে এ নিষেধাজ্ঞা শুরু হয়েছে, চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

নিষেধাজ্ঞা শুরু প্রথমদিনে ফরিদগঞ্জে ইলিশ বিক্রির অপরাধে তিন ব্যবসায়ীকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ১৩ অক্টোবর রোববার বিকেলে ফরিদগঞ্জ বাজারে অভিযান চালিয়ে ইলিশ বিক্রির অপরাধে তাদের অর্থদণ্ড দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ফরিদগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ফরিদগঞ্জ পৌর প্রশাসক এ আর এম জাহিদ হাসান।

অভিযানের সময় থানার অফিসার ইনচার্জ মোঃ হানিফ সরকার সঙ্গীয় ফোর্স ও উপজেলা স্কাইট সদস্যরা উপস্থিত ছিলেন।

আদালত সূত্র জানায়, ফরিদগঞ্জ বাজারে তিনজন মাছ বিক্রেতাকে ইলিশ বিক্রয়রত অবস্থায় হাতেনাতে ধরা পড়লে সেখানে মোবাইলকোর্ট পরিচালিত হয়। অপরাধী তিন ব্যক্তিকে মৎস্য রক্ষা ও সুরক্ষা আইনে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড আরোপ ও আদায় করা হয়। একইসঙ্গে নিষিদ্ধ সময়ে তাদের ইলিশ বিক্রয়ে পুনরায় পাওয়া গেলে কারাদণ্ড আরোপের শর্তে মুচলেকা নেওয়া হয়।

এ বিষয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ফরিদগঞ্জ পৌর প্রশাসক এ আর এম জাহিদ হাসান বলেন, জব্দ করা ১৮৮ কেজি ইলিশ মাছ ফরিদগঞ্জের কেরোয়ার রাওযাতুল কোরআন মাদরাসা, কাছিয়াড়ার কারিমিয়া আহম্মদিয়া কেরাতুল কোরআন মাদরাসা ও এতিমখানা এবং চাঁদপুর সদরের সরকারি শিশু পরিবারের এতিম ও দুস্থ শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৩ অক্টোবর ২০২৪