Home / চাঁদপুর / ‘২০২২ সালের ভূমিকম্পে চাঁদপুর ঝুঁকির মধ্যে রয়েছে’
২০২২ সালের ভূমিকম্পে চাঁদপুর ঝুঁকির মধ্যে রয়েছে

‘২০২২ সালের ভূমিকম্পে চাঁদপুর ঝুঁকির মধ্যে রয়েছে’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল

“গবেষকরা বলেছেন ২০২২ সালের মধ্যে বাংলাদেশে ভূমিকম্প হবে। চাঁদপুর এই ঝুঁকির মধ্যে রয়েছে। তাই এখনই এই জেলার সচেতন মানুষদেরকে ভাবতে হবে এবং সুদূর প্রসারী কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে কীভাবে এই জেলার টেকসই উন্নয়ন করা যায়, প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করা যায়। বিভিন্ন সংস্থার ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দিতে হবে প্রাকৃতিক দুর্যোগে কীভাবে মানুষের জান মাল রক্ষা করতে হয়।”

শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল এসব কথা বলেন।

তিনি বলেন, চাঁদপুরের বর্তমান জেলা প্রশাসক যেভাবে কর্মপরিকল্পনা গ্রহণ করে উদ্যোগ নিয়েছেন আর সরকারও যেভাবে চাঁদপুরকে নিয়ে ভাবছে তাতে বলা যায় চাঁদপুর হবে দেশের মধ্যে শ্রেষ্ঠ জেলা। একটি জেলার উন্নয়নে জেলা প্রশাসক মুখ্য ভূমিকা রাখতে পারে। সেজন্যে জেলা প্রশাসককে সহযোগিতা করতে হবে।

চাঁদপুরের কৃতী সন্তান সচিব মোঃ শাহ্ কামাল চাঁদপুরবাসীর উদ্দেশ্যে বলেন, যতদিন সরকারে থাকবো ততদিন চাঁদপুর চাঁদপুরের সকল উন্নয়নের সাথে থাকবো। আর চাকরি শেষে আপনাদের সাথে বসবো। চাকরি থেকে অবসরে গিয়ে চাঁদপুরে তথা গ্রামের বাড়িতে চলে আসবো। তিনি বলেন, আমি এই মাটিতে জন্মগ্রহণ করেছি, এই মাটির প্রতি আমার দায় আছে। আর দায় শোধ করার সুযোগ যখন হয়েছে তখন তো করতেই হবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা জেলা প্রশাসককে সহযোগিতা করবেন, ইতিবাচক লিখবেন। তবে সমালোচনা লিখবেন, কিন্তু তা যেনো ব্যক্তিকেন্দ্রিক না হয়, যেনো প্রাতিষ্ঠানিক হয়। চাঁদপুর প্রেসক্লাবের উন্নয়নে তিনি যা যা করার দরকার তা করবেন বলে আশ্বস্ত করেন।

চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে এই মতবিনিময় সভায় সরকারের এই জনবান্ধব এই শীর্ষ কর্মকর্তাকে উষ্ণ অভ্যর্থনা জানান চাঁদপুরের সাংবাদিকগণ। চাঁদপুর পৌরসভাকে দেশের প্রথম শ্রেণীর পৌরসভার মধ্যে এক নম্বরে স্থান করে নেয়ার পেছনে যে সচিব শাহ্ কামালের অবদান ছিলো এবং চাঁদপুর প্রেসক্লাবের উন্নয়নে তিনি যে আন্তরিকতা দেখিয়েছেন তার জন্যে সাংবাদিকরা তাঁর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সাথে তাঁর সাথে চাঁদপুরের সাংবাদিকদের যে আত্মার বন্ধন হয়েছে তা অটুট থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।

অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আব্দস সবুর মন্ডল ও চাঁদপুর পৌরসভার মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ। জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, চাঁদপুর প্রেসক্লাব সময়োপযোগী আচরণ করছে। চাঁদপুরের সাংবাদিকরা জনবান্ধব। চাঁদপুরের উন্নয়নের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখছেন তারা। চাঁদপুর প্রেসক্লাবের মতো এমন একটি আধুনিক এবং দৃষ্টিনন্দন প্রেসক্লাব অন্য কোনো জেলায় নেই। এমনকি জাতীয় প্রেসক্লাব থেকেও উন্নত মনে হয় আমার কাছে।

মতবিনিময় সভায় প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপ্রধানে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার উপস্থাপনায় সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, শাহ মোহাম্মদ মাকসুদুল আলম ও দৈনিক চাঁদপুর জমিনের প্রতিষ্ঠাতা, সম্পাদক ও প্রকাশক মোঃ রোকনুজ্জামান রোকন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি সচিব শাহ্ কামালকে ফুলেল শুভেচ্ছা, ক্রেস্ট, প্রেসক্লাবের মনোগ্রাম খচিত কোট পিন, মগ ও প্রেসক্লাবের টেলিফোন গাইড উপহার হিসেবে তুলে দেন সাংবাদিক নেতৃবৃন্দ, টেলিভিশন সাংবাদিক ফোরাম নেতৃবৃন্দ এবং ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। একইভাবে জেলা প্রশাসক, পৌর মেয়র, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রধান অতিথির সফরসঙ্গী হাজীগঞ্জের কৃতী সন্তান নাসিরকোট শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ গভর্নিং বডির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হককেও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এছাড়া চাঁদপুরের সকল পত্রিকার পক্ষ থেকেও প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

সচিব শাহ কামাল প্রথমে ফুলের মালা কেটে চাঁদপুর প্রেসক্লাবে এসে ক্লাবের অত্যাধুনিক দৃষ্টিনন্দন অডিটোরিয়ামের শুভ উদ্বোধন করেন

 আপডেট ০৭:৩০ এএম ২৪ অক্টোবর, ২০১৫ শনিবার

ডিএইচ/এমআরআর

দেলোয়ার হোসাইন