Home / সারাদেশ / মহাষষ্ঠীতে দেবী দুর্গাকে বরণ
puja

মহাষষ্ঠীতে দেবী দুর্গাকে বরণ

মহাষষ্ঠীতে মহিষাসুর মর্দিনী দেবীর আবাহনের মধ্য দিয়ে বুধবার শুরু হয়েছে পাঁচ দিনের শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। আজ বৃহস্পতিবার মহাসপ্তমী। ধূপ,পঞ্চপ্রদীপ, উলুধ্বনি আর ঢাকের বাদ্যের সঙ্গে বাজছে শঙ্খনাদ। মণ্ডপে মণ্ডপে উচ্চারিত হচ্ছে পুরোহিতের মন্ত্রধ্বনি।

বৃহস্পতিবার ১০ অক্টোবর সকাল থেকেই বিভিন্ন মণ্ডপে সনাতন ধর্মাবলম্বী মানুষেরা পূজা উদযাপন করছেন।

মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে পূজা হবে দেবীর। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। এরপর দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন,ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা।

সপ্তমী তিথিতে সকাল ৭টা ৫৫ মিনিটের মধ্যে দেবীর নবপত্রিকা প্রবেশ,স্থাপন,সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা হয়। এরপর অঞ্জলি দেন পূজার্থীরা।

শুক্রবার অনুষ্ঠিত হবে মহাষ্টমী পূজা। একইসঙ্গে হবে কুমারীপূজা। রবিবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। সারাদেশে ৩১,৪৬১ মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। এর মধ্যে ঢাকায় ২৫২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

দুর্গাপূজা উপলক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করেছে। ফলে পূজার ছুটি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে বৃহস্পতিবার থেকে আগামী রবিবার পর্যন্ত টানা চার দিন ছুটি থাকছে।

চাঁদপুর টাইমস রিপোর্ট
১০ অক্টোবর ২০২৪
এজি