Home / আন্তর্জাতিক / গাজায় মৃত্যুর মিছিল : সংখ্যা ৪২ হাজার ছাড়াল
gaza -----

গাজায় মৃত্যুর মিছিল : সংখ্যা ৪২ হাজার ছাড়াল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন অব্যাহত রয়েছে। ইসরায়েলি হামলায় গত এক দিনে গাজায় অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত এবং ১৩০ জন আহত হয়েছে। এ নিয়ে গত এক বছরে গাজায় ইসরায়েলি হামলায় ৪২ হাজারের বেশি মানুষের মৃত্যু হলো। একই সময়ে আহত হয়েছে ৯৭ হাজার ৭২০ জন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল বুধবার এসব তথ্য জানিয়েছে। এদিকে গতকাল উত্তর গাজায় হামলার তীব্রতা বাড়ানোর পাশাপাশি রাস্তাঘাট বন্ধ করে দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে ত্রাণ সরবরাহ বাধাগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে,উত্তর গাজার জাবালিয়া শরণার্থীশিবির ঘিরে রাখা হয়েছে।

এ ছাড়া গত মঙ্গলবার সেখানকার বাসিন্দাদের নতুন করে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষের বেসামরিক প্রতিরক্ষা সংস্থার পরিচালক আহমদ আল-কাহলুত বলেন,গোলাবর্ষণের তীব্রতা বাড়ছে। বেসামরিক লোকজন ও তাঁদের বাড়িঘরকে লক্ষ্যবস্তু বানানো হচ্ছে। এ ছাড়া উত্তর গাজার বেইত লাহিয়া ও বেইত হানুন এলাকায় হামলা চালাচ্ছে ইসরায়েল।

তিনি আরো বলেন, রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। গত চার দিন কোনো ত্রাণ উত্তর গাজায় প্রবেশ করেনি। চলমান সংঘাতে উত্তর গাজায় বিপুলসংখ্যক মানুষ নিহত ও আহত হয়েছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, পশ্চিম জাবালিয়ায় বেয়ার আল-নাজা এলাকায় কেউ নড়াচড়া করলেই গুলি করছে ইসরায়েলি সেনাবাহিনী। জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি অভিযানের কারণে উত্তর গাজায় চার লাখ লোক আটকা পড়েছে।

এদিকে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামের অভাবে হতাহতদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। গত মঙ্গলবার আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছিল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাতিসংঘের সংস্থা ইউএসআরডাব্লিউএ জানিয়েছে, তীব্র সামরিক অভিযানের কারণে উত্তর গাজায় সেবা দেয়া বন্ধ করতে বাধ্য হয়েছে তারা। এর মধ্যে বাস্তুচ্যুত গাজাবাসীদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত সাতটি স্কুলও বন্ধ করে দেয়া হয়েছে।

গতকাল ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গাজাজুড়ে অভিযান চলছে। এরই মধ্যে জাবালিয়ায় ২০ জন ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা এবং অস্ত্রাগার ধ্বংস করা হয়েছে।

কায়রোয় হামাস-ফাতাহ বৈঠক : গাজা যুদ্ধ এবং জাতীয় ঐক্যের প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে গতকাল মিসরের কায়রোয় বৈঠক করেছে হামাস ও এর প্রতিদ্বন্দ্বী দল ফাতাহ। এক বিবৃতিতে হামাস বলেছে, মিসরের রাজধানী কায়রোয় হামাসের প্রতিনিধিদলের সঙ্গে ফাতাহর প্রতিনিধিদলের বৈঠক হয়েছে। বৈঠকে গাজা উপত্যকার আগ্রাসন,রাজনৈতিক সম্পর্কোন্নয়ন এবং জাতীয় ঐক্য গড়ার প্রচেষ্টা নিয়ে আলোচনা হয়েছে।

ফাতাহর দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে। অন্যদিকে গাজা ও লেবাননে ইসরায়েলি হামলার বিষয়ে আলোচনা করতে গতকাল সৌদি আরবে পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরগচি। গতকাল তিনি রিয়াদে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এই সফরে ইসরায়েলি সরকারের গণহত্যা ও আগ্রাসন বন্ধে আলোচনা করা হবে বলে জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইসরায়েল জায়নবাদী সন্ত্রাসী সংগঠন : ইসরায়েলকে জায়নবাদী সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। গাজা ও লেবাননে ইসরায়েলি হামলার পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করলেন তিনি।

এরদোয়ান বলেন,যারা হাজার হাজার ফিলিস্তিনি শিশু,নারী ও বেসামরিক লোকের রক্তপাতের জন্য দায়ী, ইতিহাস ওই দানবদের কখনোই ক্ষমা করবে না। এ ছাড়া ইসরায়েল ও ইরানের আন্তঃসীমান্ত হামলা মধ্যপ্রাচ্যে আঞ্চলিক সংঘাতের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেন তিনি। সূত্র : আলজাজিরা,এএফপি

চাঁদপুর টাইমস রিপোর্ট
১০ অক্টোবর ২০২৪
এজি