Home / চাঁদপুর / চাঁদপুর চিল্ড্রেন একাডেমির আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
চিল্ড্রেন

চাঁদপুর চিল্ড্রেন একাডেমির আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

শিক্ষক দিবস উপলক্ষে চাঁদপুর চিল্ড্রেন একাডেমির আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কর বিতরণ অনুষ্ঠিত হয়েছে। ৫ অক্টোবর‌ শনিবার সকালে শহরের ওয়্যারলেছ বাজারস্থ চিল্ড্রেন একাডেমির হলরুমে বর্ণাঢ্য এ আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রাক্তন এবং বর্তমান সকল শিক্ষকদের ফুলেল শুভেচ্ছা, সংবর্ধনা এবং কেক কেটে শিক্ষক দিবস উদযাপন করা হয়।

বিতর্ক প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের পরিচালনা কমিটির চেয়ারম্যান আলহাজ্ব মো. জসিম উদ্দীন গাজী‌। বিচারকের দায়িত্ব পালন করেন চাঁদপুর ল্যাবরেটরী স্কুলের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মৃণাল কান্তি দাস এবং নূরুল ইসলাম মিয়াজী বিশিষ্ট সমাজ সেবক। বিতর্ক প্রতিযোগিতার বিষয় ছিল সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম কিন্ডার গার্ডেন স্কুল। ‌কিন্ডার গার্ডেনের পক্ষ দলে অংশ নেওয়া শিক্ষার্থীরা হলেন, মোঃ আর রাফি, জারিন সুবাহ আরজু, সাজ্জাদ আহমেদ সামার, ইত্তেহাদ ইসলাম শুভ, তাহাসিন হোসেন। সরকারি প্রাথমিক বিদ্যালয় পক্ষ দলে অংশ নেওয়া শিক্ষার্থীরা হলেন, মেহেদী হাসান, রাহমা মাহজাবীন রাইসা, মিনহাজুল ইসলাম, আফরান ইসলাম মাহিন‌। এতে কিন্ডার গার্ডেন স্কুলের পক্ষ দল চ্যাম্পিয়ন নির্বাচিত হয়। শ্রেষ্ঠ বিতার্কিকের পুরস্কার অর্জন করেন দলনেতা মোঃ আর রাফি‌।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন, চাঁদপুর চিল্ড্রেন একাডেমির অধ্যক্ষ মো. কাউছার পাটওয়ারী। বিদ্যালয়ের পরিচালনা কমিটির চেয়ারম্যান মো. জসিম উদ্দীন গাজীর সভাপতিত্বে ও সহকারি শিক্ষক জাকিয়া ইসলাম,সাবিনা ইয়াসমিন ও মো : নাজমুল মিয়ার পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিদ্যালয় পরিচালনা কমিটির ব্যবস্থাপনা পরিচালক আবুল বাসার শেখ, বিদ্যালয়ের সাধারণ সম্পাদক শাহানা চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, একটি শিক্ষিত, দক্ষ জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। বাবা মায়ের পরে একজন শিক্ষকই আমাদের সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলেন। ফলে আমাদের সমাজে শিক্ষকদের মর্যাদা অনেক উচ্চতায়। প্রত্যেক অভিভাবক এবং তাদের সন্তানদের শিক্ষকদেরকে সর্বোচ্চ সম্মান জানাতে হবে। পাশাপাশি এই সম্মান ধরে রাখতে শিক্ষকদেরকেও নীতি-নৈতিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।

বক্তারা আরো বলেন, শিক্ষক দিবসের মতো এই বিশেষ দিনে চাঁদপুর চিল্ড্রন একাডেমি যে আয়োজন করেছে তা প্রশংসার দাবি রাখে। এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে সু-সম্পর্ক সৃষ্টি হয়। একে অপরের প্রতি স্নেহ মমতা এবং শ্রদ্ধাবোধ বেড়ে যায়। বাংলাদেশের শিক্ষক সমাজের হাত ধরে নতুন প্রজন্ম আগামী দিনের সু-নাগরিক হয়ে গড়ে উঠবে এমন আমাদের প্রত্যাশা। চাঁদপুর চিল্ড্রেন একাডেমির পরিচালনা পর্ষদ এবং শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় একটি মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে। আমরা আশা করব এই বিদ্যালয়টি তার শিক্ষার গুণগতমান ধরে রাখবে। ‌‌
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মারিয়া রহমান, অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন রাবেয়া বসরী তানিয়া। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে বিদ্যালয়ের খুদে শিক্ষার্থী আতকিয়া আরাবী, রাইসা, জারিন, রুহানি, সুমাইয়া, সাদিয়া, আফিফা।

পুরস্কার বিতরণ শেষে বিদ্যালয়ের প্রাক্তন এবং বর্তমান শিক্ষকদের সংবর্ধনা ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। সবশেষে কেক কেটে শিক্ষক দিবস উদযাপন করে বিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা।

এসময় উপস্থিত ছিলেন সমাজসেবক তাজুল ইসলাম পাঠান, চাঁদপুর চিল্ড্রেন একাডেমির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক শাহানা আক্তার রুমা, পরিচালক মোঃ নজরুল ইসলাম, মোঃ জিয়া পাটোয়ারী, মোঃ আল আমিন, শ্রী সুমন চন্দ্র শীল, মোঃ কবির খলিফা, মোঃ কবির খান, মোঃ সোহেল পাটোয়ারী, মোঃ পলাশ মোল্লা, মোঃ শহিদুল ইসলাম, জাকির হোসেন চৌধুরী, মোঃ বাবুল সরদার, মোঃ কামাল হোসেন মোল্লা, মোঃ রাসেল শেখ, ফরিদ হোসেন গাজী ও তানজিলা আখতার।

এছাড়া আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সাবেক শিক্ষক হাফেজ মোহাম্মদ গিয়াস উদ্দিন, আমেনা বেগম, তানহা পাটোয়ারী, মো: শহিদুল ইসলাম , বর্তমান শিক্ষক শাহানারা আলম, নুসরাত জাহান, রাবেয়া আক্তার জুঁই, জাকিয়া ইসলাম, মরিয়ম আক্তার প্রেমা, সাবিনা ইয়াসমিন, রেশমিন আক্তার, রুমেন হোসেন, শিখা আক্তার, নাজমুল হোসেন, আল মাহমুদ, ফারহা ইসলাম দিবা ও সুমাইয়া মিম।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ৫ অক্টোবর ২০২৪