Home / আবহাওয়া / বৈরী আবহাওয়ায় ৬ উপকূলীয় রুটে নৌ-যান চলাচলে নিষেধাজ্ঞা
WEATHER ==

বৈরী আবহাওয়ায় ৬ উপকূলীয় রুটে নৌ-যান চলাচলে নিষেধাজ্ঞা

বৈরী আবহাওয়ার কারণে ঢাকা থেকে দেশের উপকূলীয় অঞ্চলের ৬টি রুটে নৌযান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ । বৃহস্পতিবার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এতে বলা হয়েছে—উপকূলীয় অঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করছে। সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করা হয়েছে। সেই সঙ্গে উপকূলীয় অঞ্চলের নদীতে প্রচণ্ড রোলিং থাকার কারণে যাত্রীদের জানমালের নিরাপত্তার স্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নৌ-পথে চলাচল বন্ধ থাকবে।

নৌপথগুলোর মধ্যে উল্লেখ করা হয়েছে—ঢাকা-হাতিয়া,ঢাকা-বেতুয়া,ঢাকা-খেপুপাড়া,ঢাকা-চরমন্তাজ, ঢাকা-রাঙ্গাবালী, ঢাকা-মনপুরা।

বঙ্গোসাগরে ঘনিয়ে আসা লঘুচাপের কারণ সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে দু–তিন দিন বৃষ্টিপাত চলতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে,মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে আগামী দু–এক দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত রংপুর,রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা,বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

চাঁদপুর টাইমস রিপোর্ট
অক্টোবর ৩ , ২০২৪
এজি