Home / চাঁদপুর / চাঁদপুরে প্রাথমিক শিক্ষার্থীর জন্যে সাড়ে ১২ লাখ বই বরাদ্দের চাহিদা প্রেরণ
Book-

চাঁদপুরে প্রাথমিক শিক্ষার্থীর জন্যে সাড়ে ১২ লাখ বই বরাদ্দের চাহিদা প্রেরণ

চাঁদপুরের ৮ উপজেলার প্রাথমিক শিক্ষা বিভাগে আগামি ২০২৫ শিক্ষাবর্ষের জন্যে ১২ লাখ ৫৯ হাজার ৪শ ৪৫ কপি বইয়ের চাহিদা গণ ও প্রাথমিক শিক্ষা বিভাগে ইতোমধ্যেই প্রেরণ করা হয়েছে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে বই প্রদানের জন্যে এ চাহিদা প্রেরণ করা হয়েছে ।

চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার এ তথ্য জানা গেছে ।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর জেলায় ৮ প্রকারের ১ হাজার ১শ ৫৬টি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩ লাখ ৩৮ হাজার শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ১ হাজার ১ শ’৫৬ টিই সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। চাঁদপুরে কিন্ডারগার্টেন স্কুলের সংখ্যা ৫শ ৫৫ টি এবং শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৭৫ হাজার। সে মতে-চাঁদপুর সদরে সকল শ্রেণির ২ লাখ ৪১ হাজার ৫শ কপি, হাজীগঞ্জে ১ লাখ ৭১ হাজার ৩শ ১৮ কপি, শাহরাস্তিতে ১ লাখ ২৯ হাজার ২শ ১৯ কপি, মতলব উত্তরে ১ লাখ ৬৭ হাজার ৮শ ৫০ কপি, মতলব দক্ষিণে ১ লাখ ২০ হাজার ৩শ ৩০ কপি, ফরিদগঞ্জে ১ লাখ ৮৯ হাজার ৬শ ৮৭ কপি,হাইমচরে ৬৩ হাজার ৬শ কপি এবং কচুয়ায় ১ লাখ ৭৫ হাজার ৯শ ২০ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে ।

চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সিনিয়র উচ্চমান সহকারী বলেন, ‘নভেম্বরের মধ্যে সকল চাহিদাকৃত বই চাঁদপুরে এসে পৌঁছবে এবং ডিসেম্বরের মধ্যে স্ব-স্ব উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে জেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে পৌঁছানো হবে। বিভাগীয় নির্দেশনা মতেই বার্ষিক পরীক্ষা পরীক্ষার পদক্ষেপ নেয়া হবে। সরকারি আদেশ পাওযা গেলে ২০২৫ সালের ১ জানুয়ারি সারাদেশের ন্যায় চাঁদপুরেও একই ভাবে প্রাথমিক স্কুলের শিক্ষার্থীগণের বই বিতরণ কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানা যায় ।

আবদুল গনি
২৬ সেপ্টেম্বর ২০২৪
এজি