Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে এসএসসি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের দাবীতে বিক্ষোভ ও স্মারকলিপি
এসএসসি

ফরিদগঞ্জে এসএসসি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের দাবীতে বিক্ষোভ ও স্মারকলিপি

চাঁদপুরের ফরিদগঞ্জে এসএসসি ২০২৫ পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসের দাবীতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান করেছে।

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা পরিষদের সামনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। বিক্ষোভ শেষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত স্মারকলিপি প্রদান করে।
লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা জানায়, এ বছরের শুরুতেই ছিল জাতীয় নির্বাচন।

এইচএসসি ২০২৪ পরিক্ষায় কেটে গেল এক মাস। এরপর অতিরিক্তি তাপমাত্রায় অসহনীয় তাপমাত্রার কারনে শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করতে পারেনি। কারন দীর্ঘ সময় স্কুল বন্ধ ছিল, যার ফলে আমদের পড়াশোনায় অনেক ক্ষতিগ্রস্থ হয়েছি।

পরীক্ষ শেষ না হতেই শুরু হলো পবিত্র রমজান, কেটেগেল আরো এক মাস।

আবার চলল বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। কেটে গেল আরো ১ মাস, সাথে সাথে কারফিউর জন্য সকল কোচিং ও প্রাইভেট বন্ধ থাকায় সবচেয়ে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয় আমাদের পড়াশোনায়। কোটা আন্দোলনের পর পরই দেশে শুরু হয় নিয়ন্ত্রেনে আসতেই আবার শুরু হলো বন্যা। এতে দেশের বিভিন্ন স্থানে দেখা দেয় ভয়াবহ বন্যা। বছরের ৮ মাসে এত ভয়াবহ ঘটনা মোকাবিলা করে আমাদের সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় আমরা শিক্ষা উপদেষ্টার কাছে সংক্ষিপ্তক সিলেবাস এবং ৫০ নম্বরের পরীক্ষা চাই।

স্মারকলিপি প্রদান সময় এসএসসি শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন, রূপসা আহম্মদিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ইউসুফ আহমেদ, গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের ওমর ফারুক, কাওনিয়া ইউনুস মিয়া উচ্চ বিদ্যালয়ের ফজলে রাহাত, বি.আর হাজী আব্দুল আহাদ উচ্চ বিদ্যালয়ের ইয়াসিন হোসেন, পশ্চিম কাওনিয়া শহীদ হাবিবুল্লাহ উচ্চ বিদ্যালয়ের ফাহাদ হোসেন, লাইতলী ডা. আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয়ের মিরাজ হোসেন ও খাজুরিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শামীম হোসেন উপস্থিত ছিলেন।

এসময় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের এসএসসি পরীক্ষা ২০২৫ এর শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসের দাবীতে একটি স্মারকলিপি দিয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবো।

প্রতিবেদক: শিমুল হাছান, ২২ সেপ্টেম্বর ২০২৪