Home / জাতীয় / অর্থনীতি / ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা তোলা যাবে
tk
ফাইল ছবি

ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা তোলা যাবে

এ সপ্তাহ থেকে ব্যাংক থেকে সর্বোচ্চ পাঁচ লাখ টাকার বেশি কোনো গ্রাহক তুলতে পারবে না। এর আগে টাকা উত্তোলনের পরিমাণ চার লাখ থাকলেও আজ রবিবার থেকে নিরাপত্তাজনিত কারণে বেঁধে দেয়া পরিমাণের বেশি কেউ তুলতে পারবে না। গতকাল শনিবার বাংলাদেশ ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

গত সপ্তাহে চার লাখ টাকা পর্যন্ত তোলা যেত।

তার আগের সপ্তাহে সর্বোচ্চ তিন লাখ টাকা উত্তোলনের সুযোগ ছিল। একইভাবে তার আগের দু’ সপ্তাহে যথাক্রমে সর্বোচ্চ দু’ লাখ এক লাখ টাকা করে উত্তোলনের সুযোগ দেয়া হয়েছিল। অর্থাৎ চার সপ্তাহ ধরে টাকা তোলার সীমা এক লাখ করে বাড়ানো হচ্ছে।

শনিবার বাংলাদেশ ব্যাংকের এসংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, নিরাপত্তার কারণে ব্যাংকের শাখায় টাকা স্থানান্তরে সমস্যা হচ্ছে।

সে জন্য এক হিসাব থেকে পাঁচ লাখ টাকার বেশি উত্তোলন করা যাবে না। চেকের মাধ্যমে লেনদেন তদারকি জোরদার এবং সন্দেহজনক লেনদেন বন্ধ করতে হবে।

এর আগেও বাংলাদেশ ব্যাংকের এসংক্রান্ত নির্দেশনায় ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের জরুরি বার্তা পাঠিয়ে বলা হয়েছে, নিরাপত্তার কারণে শাখায় টাকা স্থানান্তরে সমস্যার কথা উল্লেখ করা হয়েছে হচ্ছে। তবে নগদ টাকা উত্তোলনের সীমা থাকলেও গ্রাহকেরা যেকোনো পরিমাণ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

চাঁদপুর টাইমস রিপোর্ট
১ সেপ্টেম্বর ২০২৪
এজি