Home / শিক্ষাঙ্গন / নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয় : শিক্ষা উপদেষ্টা
education advisor-

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয় : শিক্ষা উপদেষ্টা

অন্তর্বর্তীকালীন সরকারের শিক্ষা উপদেষ্টা অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন,‘ মূল্যায়ন পদ্ধতির দিক থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয় । ‘রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন,`‘ বর্তমান শিক্ষক দিয়ে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা কঠিন। অনেক ক্ষেত্রেই এ নতুন শিক্ষাক্রম আমাদের দেশের জন্য উপযুক্ত নয়। ‘

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, যত দূর পারবেন তারা আগের শিক্ষাক্রমে ফিরে যাবেন। তবে এমনভাবে এটি করা হবে, যাতে যেসব শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমে আছে, তাদের কোনো অস্বস্তি না হয়। এ জন্য পরিমার্জন করা হবে।

শিক্ষা উপদেষ্টা বলেন,নতুন শিক্ষাক্রম থেকে পুরোনো শিক্ষাক্রমে রূপান্তর জটিল কাজ। কারণ অনেক শিক্ষার্থীর কাছেই নতুন বই পৌঁছে গেছে। অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, আমরা যদি নতুন শিক্ষাক্রম পরিবর্তন করি এবং পুরোনো শিক্ষাক্রমে ফিরে যাই তাহলে নতুন শিক্ষাক্রমের সঙ্গে সংযোগ রাখব।

পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে এ সময় ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন,এখানেই এত দিন ধরে আমাদের বড় ধরনের অবমূল্যায়ন হয়েছে। অনেক বিশ্ববিদ্যালয়ে পদগুলো শূন্য। এটা পূরণ করা খুবই চ্যালেঞ্জিং। তবে আমরা চাইব বড় বিশ্ববিদ্যালয়গুলোতে অতিদ্রুত পূরণ করতে। ছাত্র ও শিক্ষকদের প্রতি অনুরোধ থাকবে, শিক্ষাপ্রতিষ্ঠানে যেন ভালো পরিবেশ থাকে। বিশৃঙ্খলা না করে শৃঙ্খলা থাকে। নিয়ম মাফিক যেন হয়, দখলদারত্ব যেন না হয়। সুষ্ঠু পরিবেশ তৈরিতে সবার সহযোগিতা দরকার। শিক্ষাপ্রতিষ্ঠান কমিটিগুলোতে দখলদারত্ব না হয়। এক দল সরিয়ে অন্য দল আসবে, সেটা চাই না। কী করা যায়, সেটা চিন্তা করব।

তিনি আরও বলেন,শুধু অবকাঠামো উন্নয়ন দিয়ে নয়,অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে যদি মানবসম্পদের উন্নয়ন না হয়,তাহলে কোনো দেশ উন্নত হয় না। সে ক্ষেত্রে অর্থনীতি ও শিক্ষার মধ্যে যোগসূত্র আনার চেষ্টা করব। গত বছর প্রথম,ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে।

চলতি বছর দ্বিতীয়,তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতেও চালু হয়েছে এ শিক্ষাক্রম। ২০২৭ সালে এটা দ্বাদশ শ্রেণিতে চালু হওয়ার কথা ছিল। এ বছর যারা নবম শ্রেণিতে পড়ছে,তারাই নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রথমবারের মতো এসএসসি পরীক্ষা দেয়ার কথা।

নতুন শিক্ষাক্রমে শিখন ও মূল্যায়নে আমূল পরিবর্তন আনা হয়েছে;কিন্তু এ শিক্ষাক্রম নিয়ে পক্ষে-বিপক্ষে বিতর্ক আছে। সরকার পরিবর্তনের পর এখন এ শিক্ষাক্রমের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে আলোচনা চলছে। এ অবস্থায় নতুন শিক্ষা উপদেষ্টা এ বিষয়ে কথা বললেন।


চাঁদপুর টাইমস ডেস্ক
২৪ আগস্ট ২০২৪
এজি