Home / চাঁদপুর / পুরানবাজার ডিগ্রি কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলেন লে. মোঃ শোয়ায়েব
পুরানবাজার

পুরানবাজার ডিগ্রি কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলেন লে. মোঃ শোয়ায়েব

ঐতিহ্যবাহী চাঁদপুর পুরান বাজার ডিগ্রী কলেজ কে স্বৈরাচারী ও দালাল মুক্ত করার লক্ষ্যে ৭ আগস্ট বুধবার সকাল থেকে বৈষম্য বিরোধী ছাত্রদের আন্দোলনে উত্তাল হয়ে উঠে গোটা কম্পাস। দিতে থাকে কলেজের অধ্যক্ষ স্বৈরাচার রতন কুমার মজুমদার এর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান।

অধ্যক্ষের কক্ষে প্রবেশ করে ভাঙচুর করতে থাকে বিভিন্ন ক্রেস্ট। তাদের জোরালো আন্দোলন ও দাবির প্রেক্ষিতে কলেজের শিক্ষকরা বৈষম্য বিরোধী ছাত্রদের কে নিয়ে অডিটোরিয়াম রুমে বসেন। কেমন হবে কলেজের আগামীর শিক্ষার পরিবেশ এই সময় তার রুপ রেখা দেন ছাত্ররা।

বৈষম্য বিরোধী ছাত্ররা বলেন স্বৈরাচারী, দালাল ও পলাতক রতন কুমার মজুমদারকে অধ্যক্ষ পদ থেকে অপসারণ করে লে. মোঃ শোয়ায়েব কে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করতে হবে। কলেজে কোন রাজনৈতিক দল থাকতে পারবে না। ছাত্রদল, ছাত্র শিবির ও ছাত্রলীগের কোন আধিপত্য থাকবে না কলেজে। শিক্ষা প্রতিষ্ঠানে হবে শুধু পড়াশোনা।

ছাত্রদের জোড়ালো আন্দোলনের ফলে শিক্ষকরা ছাত্রদের দাবি মেনে নিয়ে লে. মোঃ শোয়ায়েব কে অধ্যক্ষের চেয়ারে বসান।

এই সময় শিক্ষকরা বলেন ছাত্রদের দাবির প্রেক্ষিতে ও কলেজের কার্যকম গতিশীল করার লক্ষ্যে আমরা লে. মোঃ শোয়ায়েব স্যারকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে ঘোষণা করলাম। বাকী আইনি কাজ গুলো ছাত্ররা সমাধান করে দিবে। শোয়ায়েব স্যার অনেক ভালো মনের মানুষ, তার দক্ষ নেতৃত্বে এখন এই স্বাধীন কলেজটি সামনের দিকে এগিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস। এই সময় শিক্ষকরা ছাত্রদের আন্দোলনের ফসল এই স্বাধীন দেশ উহার দেয়ার জন্য তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পুরান বাজার ডিগ্রি কলেজের নব নিয়োগপ্রাপ্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষ লে. মোঃ শোয়ায়েব বলেন, ছাত্রদের রক্তের বিনিময়ে অর্জিত আজকের আমাদের এই বাংলাদেশ। আমরা একাত্তরে ভূ-খন্ড স্বাধীন করতে পারলেও নিজেরা স্বাধীন ছিলাম না।

আজ ছাত্ররা একত্রিত হয়ে দেশের ইতিহাস বদলে দিয়েছে। এই আন্দোলনে যে সকল শিক্ষার্থীরা শহীদ হয়েছে তাদের আত্মার মাগফেরাত কামনায় করছি, আহত যারা হয়েছে তাদেরকে যেন আল্লাহপাক দ্রুত সুস্থ করে দেয়। ছাত্র শিক্ষকরা আমাকে যে দায়িত্ব দিয়েছে জানি না আমি আমার দায়িত্ব কতটুকু পালন করতে পারবো, তবে আমি আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবো।ছাত্রদের এই আন্দোলন সংগ্রাম বৃথা যেতে দিবো না।

আমি আজ সকালেও যখন কলেজে আসলাম তখনও ভাবিনি যে এই চেয়ারের দায়িত্ব আমাকে দেওয়া হবে। আমাকে এই ভাবে সম্মানিত করার জন্য আমার প্রিয় শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞ।

স্টাফ করেসপন্ডেট,৮ আগস্ট ২০২৪