Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মানসম্মত শিক্ষার জন্য মেধাবী শিক্ষকের বিকল্প নেই: সুর্বণা চৌধুরী বীনা
মানসম্মত

মানসম্মত শিক্ষার জন্য মেধাবী শিক্ষকের বিকল্প নেই: সুর্বণা চৌধুরী বীনা

চাঁদপুরের মতলব উত্তরে ঐতিহ্যবাহী দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ১৮ মে দুপুরে বিদ্যালয়ের সভাকক্ষে পরিচালনা পর্ষদের প্রথম সভায় বক্তব্য দেন- দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নবনির্বাচিত সভাপতি ও চাঁদপুর জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সুর্বণা চৌধুরী বীনা।

এসময় তিনি বক্তব্য রাখতে গিয়ে জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সুর্বণা চৌধুরী বীনা বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে শিক্ষার কোন বিকল্প নেই। তবে সেই শিক্ষা গতানুগতিক শিক্ষা হলে চলবেনা, শিক্ষা হতে হবে যুগোপযোগী শিক্ষা। শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের ব্যাপক ভূমিকা রয়েছে। সঠিক পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীরা আলোকিত মানুষ হয়ে দেশ গঠনে বিশেষ ভূমিকা পালন করবে। বর্তমানে মেধাবী শিক্ষার কোনো বিকল্প নেই। শহর থেকে গ্রামের শিক্ষার্থীরা অনেকটা পিছিয়ে পড়ছে। দেশে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা যেমন বেড়েছে, তেমনি শিক্ষিত মানুষের সংখ্যাও বেড়েছে। অবশ্য মেধাবী ও যোগ্যতাসম্পন্ন মানুষের সংখ্যা কতটা বেড়েছে, এটি বলা বেশ দুষ্কর। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যার সাথে পাল্লা দিয়ে ছাত্রসংখ্যা বহুগুণে বৃদ্ধি পেলেও শিক্ষার গুণগত মানের ব্যাপক অবনতি হয়েছে।
সুর্বণা চৌধুরী বীনা বলেছেন, ‘মেধার বিকাশে শিক্ষার কোনো বিকল্প নেই। জীবনে উন্নতি করতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। সমাজ কিংবা উন্নয়নের উচ্চ শিখরে পৌঁছতে হলে নিজেকে শিক্ষিত ও মেধাবী হিসেবে গড়ে তুলতে হবে। পৃথিবীতে যতো প্রভাবশালী কিংবা যারা সুনাম অর্জন করেছেন, তাদের বেশিরভাগই শিক্ষিত। তিনি আরও বলেন,আজকের কোমলমতি শিশুরা একদিন রাষ্ট্র পরিচালনা করতে পারে। সেজন্য দরকার শিক্ষার প্রসার ও উন্নত মন-মানসিকতা। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন,তা ধীরে ধীরে বাস্তবায়ন হতে চলেছে। আমাদের দেশ অর্থনৈতিকভাবে অন্যান্য দেশকে পেছনে ফেলেছে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে যেভাবে পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছেন। তাতে অচিরেই আমরা একটি সুখী ও উন্নত রাষ্ট্রে পরিণত হতে পারবো।
সুর্বণা চৌধুরী বীনা আমার স্বামী প্রয়াত দিপু চৌধুরীর স্বপ্ন ছিল দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়কে একটি আর্দশ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গরে তোলার। আমি আপনাদের সহযোগিতা নিয়ে তা স্বপ্নকে বাস্তবায়ন করবো ইনশাল্লাহ। স্কুলটিতে লাইব্রেরি, কেন্টিন,, প্রতিটি ক্লাশরুমকে প্রজেক্টেরর আওতায় আনা, সবুজ বাগান, শিক্ষার্থীদের উপস্থিতি পরীক্ষার রেজাল্ট এর উপর গুরুত্ব আরোপ করা হবে।
তিনি আরও বলেন, আমি চাই এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা একদিন বড় হয়ে মানুষের মতো মানুষ হয়ে বাবা-মা, শিক্ষক ও সমাজের মুখ উজ্জ্বল করবে। এর আগে পবিত্র কুরআন তেলোয়াতের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে সাবেক সভাপতি প্রয়াত সাজেদুল হোসেন চৌধুরী দিপুর স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া করা হয়। সভায় সভাপতি সূবর্ণা চৌধুরী বীণা শিক্ষার মান্নোয়নে শিক্ষকদেরকে আরো আন্তরিক হয়ে কাজ করার আহবান জানান। অভিভাবকদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ বাড়ানোর তাগিদ দেন।
বিদ্যালয়ের কোঅপ্ট সদস্য পদে সাবেক বিদ্যুৎসাহী সদস্য হাবিবুর রহমান হাফিজ তফাদারকে মনোনীত করা হয়েছে।
সভায় উপস্থিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন,বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী মোঃ ইকবাল হোসেন জুয়েল, বিদ্যালয়ের দাতা সদস্য রেজাউল হাসান চৌধুরী, দাতা সদস্য ডা. আবদুল খালেক, অভিভাবক সদস্য মোহাম্মদ ছিদ্দিক, বাবুল মিয়া হাওলাদার, রবিউল, সংরক্ষিত মহিলা অভিভাবক সদস্য আমেনা বেগম, সাধারন শিক্ষক প্রতিনিধি বাবু মন্টু কুমার মন্ডল, মো.শাহজান মিয়া, সংরক্ষিত মহিলা শিক্ষক প্রতিনিধি পার্বতী রানী ভৌমিক ও বিদ্যালয়ের প্রধান শিক্ষখ ও কমিটির সদস্য সচিব আবুবকর সিদ্দিক প্রমূখ উপস্থিত ছিলেন।এসময় পরিচালনা পর্ষদের সদস্য বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পরিচালনা পর্ষদের সভাপতি দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নবনির্বাচিত সভাপতি ও চাঁদপুর জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সুর্বণা চৌধুরী বীনাকে অভিভাবক সদস্যরা, শিক্ষকদের পক্ষ থেকে ফুলেল শুভেচছা জানানো হয়।

নিজস্ব প্রতিবেদক, ১৮ মে ২০২৪