Home / চাঁদপুর / চাঁদপুরে জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

চাঁদপুরে জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

চাঁদপুরে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ১৯৭২ সাল থেকে ২০২৩ পর্যন্ত জাসদ গৌরবোজ্জ্বল সংগ্রামের ৫১ বছর অতিক্রম করছে এ বছর। চাঁদপুর নতুন বাজার অস্থায়ী কার্যালয়ে জেলা জাসদের সভাপতি অধ্যাপক হাসান আলী শিকদারের
সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা ছিলেন জেলা জাসদের সাধারণ সম্পাদক মনির হোসেন মজুমদার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা জাসদের সহ সভাপতি আবদুল গনি,যুগ্ম- সাধারণ সম্পাদক মোল্লা শাহজাহান সিরাজ, সাংগঠনিক সম্পাদক মো. সোহেল আহমেদ, অ্যাড.জাহিদ আলম, মতলবের সভাপতি জাহাঙ্গীর আলম। বক্তাগণ সমসাময়িক রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে বক্তব্য দেন।

উল্লেখ্য, ১৯৭২ সালের এ দিনে মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদানের অহংকারে গর্বিত বিপ্লবী তরুণ যুব সমাজের অগ্রগামী বৃহত্তর অংশ সামাজিক বিপ্লবের মাধ্যমে সমাজতান্ত্রিক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার দৃপ্ত প্রত্যয়ে ক্ষমতার সকল মোহ ত্যাগ করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ গঠন করেন। এ দিন মুক্তিযুদ্ধের ৯ নং সেক্টর কমান্ডার মেজর এম এ জলিল অব.এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেতা আ স ম আবদুর রবকে যুগ্ম-আহ্বায়ক করে জাসদের প্রথম কমিটি ঘোষিত হয়।

প্রতিষ্ঠালগ্ন থেকেই জাসদ তৎকালীন ক্ষমতাসীন শাসক-শোষক-প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর বিরুদ্ধে তীব্র গণআন্দোলনের সূচনা করে এবং শোষণ-বৈষম্য-অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা অব্যাহত রেখেছে। জাসদের এ সুদীর্ঘ সংগ্রামে হাজার-হাজার নেতা-কর্মী বিভিন্ন আমলে ক্ষমতাসীনদের দ্বারা নির্যাতিত-নিপীড়িত-ক্ষতিগ্রস্থ কারারুদ্ধ ও শহীদ হয়েছেন। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে কোনো রাজনৈতিক দলের এত নেতা-কর্মীর আত্মবলিদান ও ত্যাগ স্বীকারের নজির নেই।

জাসদ প্রতিষ্ঠালগ্ন থেকে বিপ্লবী সংগ্রাম গড়ে তোলার পাশাপাশি ’৭৩ এর নির্বাচনে অংশগ্রহণ করে এবং উল্লেখযোগ্য ভোট পায়,বিজয়ী ঘোষিত হবার পরও ক’জন জাসদ প্রার্থীর বিজয় কেড়ে নেয়া হয়। ’৭৫ সালে বাকশালে যোগদান না করায় জাসদ দলীয় সংসদ সদস্যদের সংসদ সদস্য পদ বাতিল করা হয়।

১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর খন্দকার মোশতাকের অবৈধ ক্ষমতা দখলের বিরুদ্ধেও জাসদ প্রতিরোধ গড়ে তোলে।’৭৫ এর নভেম্বরে উচ্চাভিলাষী সামরিক অফিসারদের ক্যু-পাল্টা ক্যুর বিরুদ্ধে কর্নেল তাহেরের নেতৃত্বে ৭ নভেম্বর মহান সিপাহী-জনতার অভ্যূত্থান সংগঠিত করে।

৩১ অক্টোবর ২০২৩
এজি