Home / সারাদেশ / তাপ কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার
তাপ

তাপ কমাতে কাজ শুরু করেছেন চিফ হিট অফিসার

শহরে গাছ পালা না থাকায় গরম বেশি অনুভব হয়। তাপ কমাতে গাছ লাগানোর হচ্ছে সবচেয়ে ভালো উপায় বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন। 

মঙ্গলবার ডিএনসিসির উদ্যোগে রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়কে গাছ লাগানো কর্মসূচির সময় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এর আগে গাছ লাগানো কর্মসূচির উদ্বোধন করেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।  

চিফ হিট অফিসার বলেন, গাছ কাটা মানে পরিবেশের ক্ষতি করা। গাছকে ভালোবাসতে হবে এবং তা রক্ষা করতে হবে। 

তিনি বলেন, দায়িত্ব পেয়েছি কেবল এক মাস হলো। এই শহরের তাপ কমাতে আমরা একটা জরিপ করবো। বিভিন্ন দিক বিবেচনা করে আমরা ভালো একটা পরিকল্পনা হাতে নিব।

তিনি আরও বলেন, আমাদের অনেক পরিকল্পনা আছে। তার মধ্যে রাস্তায় রাস্তায় কুল জোন করা। যেখানে তাপমাত্রা থাকবে সহনীয় পর্যায়ে। এছাড়া

আরও কিছু পরিকল্পনা নিয়ে শিগগিরই কাজ শুরু করা হবে। আমাদের টেকসই পরিকল্পনা নিতে হবে। হঠাৎ করে কোনো পরিকল্পনা নেওয়া যাবে না। এমন পরিকল্পনা নিতে হবে যাতে সেখান থেকে দীর্ঘমেয়াদি সুফল পাওয়া যায়।

ডিএনসিসির দুই লাখ গাছ লাগানো কর্মসূচির মধ্য দিয়ে নিজের কাজ শুরু করলেন চিফ হিট অফিসার। এ সময় গরম কমাতে দীর্ঘমেয়াদি সুফল পেতে বৃক্ষরোপণের পাশাপাশি সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

টাইমস ডেস্ক/ ৭ জুন ২০২৩